তথ্য

অনলাইনে জমির রেকর্ড যাচাই

সম্মানিত পাঠক আপনাদের সকলের জন্য নিয়ে এসেছি আমরা আজকে আমাদের ওয়েব সাইটে অনলাইনে জমির রেকর্ড যাচাই সম্পর্কিত পোস্টটি। আজকের এই পোস্টটির মাধ্যমে আমরা আপনাদের কে অনলাইনে জমি রেকর্ড যাচাই করার নিয়ম গুলো উপস্থাপন করব। বর্তমান সময়ে বাংলাদেশ সরকার প্রতিটি ক্ষেত্রে অনলাইন ভিত্তিক কিংবা ইন্টারনেট ভিত্তিক সেবা চালু করার মাধ্যমে কোন প্রতিটি মানুষ অনলাইন ভিত্তিক এই সেবা গ্রহণ করার মাধ্যমে উপকৃত হচ্ছে। এখন তারা এই অনলাইন ভিত্তিক সেবার মাধ্যমে ভূমি সংক্রান্ত সকল ধরনের সেবা গ্রহণ করতে পারছে। অনলাইন এর মাধ্যমে তারা পূর্ববর্তী সকল ভূমির দলিল সনাক্তকরণ অথবা জমির দিকসহ সকল বিষয় জানতে পারছে। এজন্যই আমরা আজকে আমাদের ওয়েব সাইটে আপনাদের সকলের উদ্দেশ্যে অনলাইনে জমির রেকর্ড যাচাই সম্পর্কিত তথ্যগুলো সংগ্রহ করেছি। আপনারা এই তথ্যগুলো সংগ্রহ করার মাধ্যমে প্রত্যেককে অনলাইনে নিজ নিজ জমির রেকর্ড যাচাই করতে পারবেন।

প্রতিটি মানুষের কাছে মহামূল্যবান সম্পদ গুলোর মধ্যে অন্যতম একটি হচ্ছে নিজস্ব ভূমি। কেননা এটি একজন মানুষ কঠোর পরিশ্রম করে অর্থ উপার্জনের মাধ্যমে ক্রয় করে থাকে। এই ভূমি দ্বারা তাদের দৈনন্দিন জীবনে প্রতিটি ক্ষেত্রে ব্যবহারের মাধ্যমে তাদের জীবন জীবিকা নির্বাহ এবং বসবাসের স্থান হিসেবে ব্যবহার করে থাকে। পৃথিবীতে একজন মানুষকে ভূমির মালিকানাধীন দাবি করতে হলে অবশ্যই তাকে ভূমি সংক্রান্ত সকল বিষয়ের যোগ্য অধিকারী হতে হবে। কেননা একজন ভূমির মালিক  খতিয়ান ও অন্যান্য সকল বিষয়ে সুস্পষ্ট মালিক হিসেবে উল্লেখ থাকলে কেবলমাত্র সে উক্ত জমির মালিক হিসেবে নিজেকে দাবি করতে পারবে। একজন জমির মালিক কে তার জমি ধরে রাখতে হলে অবশ্যই তাকে সরকারি ভাবে ভূমি অফিসের কাছে নিজস্ব ভূমির কর অথবা খাজনা প্রদান করতে হবে। এছাড়াও ভূমি সংক্রান্ত খাজনা রেকর্ড দলিল সহ যাবতীয় সকল প্রমাণাদি সংগ্রহ করতে হবে। বর্তমান সময়ে ভূমি সংক্রান্ত যাবতীয় প্রমাণাদি অনলাইনের মাধ্যমে সম্পন্ন করা সম্ভব হচ্ছে। অত্যন্ত নিখুঁত ভাবে তৈরি করা হচ্ছে।

অনলাইনে জমির রেকর্ড যাচাই

অনেকে অনলাইনে জমির রেকর্ড যাচাই সম্পর্কিত তথ্যগুলো অনুসন্ধান করে থাকে তাদের জন্য এলাম আজকে আমরা অনলাইনে রেকর্ড যাচাই সম্পর্কিত এই পোস্টটি। আজকের এই পোস্টটিতে আমরা আপনাদের মাঝে অনলাইনে জমির রেকর্ড যাচাই সম্পর্কিত সকল ধরনের তথ্য তুলে ধরব যেগুলো সংগ্রহ করে আপনারা প্রত্যেকেই নিজ নিজ জমির রেকর্ড যাচাইসহ জমি সংক্রান্ত সকল বিষয়ে অনলাইন ভিত্তিক সেবা নিতে পারবেন। আপনি আমাদের আজকের এই তথ্যগুলো আপনার পরিচিত সকল সর্বসাধারণের মাঝে শেয়ার করে তাদেরকে অনলাইন ভিত্তিক ভূমি সংক্রান্ত সকল সেবা সম্পর্কে বিস্তারিতভাবে জানাতে পারবেন। নিচে অনলাইনে জমি রেকর্ড যাচাই সম্পর্কিত তথ্যগুলো উপস্থাপন করা হলো:

অনলাইনে জমির রেকর্ড যাচাই নিয়ম গুলো

  • সর্বপ্রথম eporcha.gov.bd/khatian লিংকে যান এবং অতপর বিভাগ সিলেক্ট করবেন।
  • অতপর আপনার জেলার লিষ্ট থেকে নিজের জেলা বাছাই করবেন।
  • জেলার নাম সিলেক্ট করলেই উপজেলার নাম দেখতে পাবেন।
  • মৌজা সিলেক্ট করার পর আপনি খতিয়ান টাইপ সিলেক্ট করবেন।
  • খতিয়ান নম্বর বা মালিকের নাম অথবা দাগ নম্বর ইনপুট দিবেন।
  • আপনি ক্যাপচা এন্ট্রি করার পর অনুসন্ধান করুন এ ক্লিক করলেই তথ্য দেখাবে।

Comment Here