টিপস

অনলাইনে জমি রেকর্ড বের করার নিয়ম 2023

সম্মানিত পাঠক আশা করছি আপনারা সবাই ভাল আছেন। আজ আমরা আপনাদের সকলকে জানাতে আমাদের ওয়েব সাইটে নিয়ে এলাম অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি প্রতিবেদন। আজকের এই প্রতিবেদনে আমরা আপনাদের মাঝে তুলে ধরব অনলাইনে জমির রেকর্ড বের করার সকল নিয়ম এই প্রতিবেদনটি সংগ্রহ করার মাধ্যমে আপনারা জানতে পারবেন কিভাবে অনলাইনে জমির রেকর্ড বের করা হয়। কেননা বাংলাদেশের ভূমি সংক্রান্ত বিষয়ে সব থেকে বেশি জটিলতা দেখা যায় তাই তো বাংলাদেশ সরকার ভূমি সংক্রান্ত সকল জটিলতা দূর করার জন্য ভূমির বিষয়ে অনলাইন ভিত্তিক সেবা চালু করেছে। যার মাধ্যমে এখন ভূমির খাজনা পরিশোধ থেকে শুরু করে ভূমির রেকর্ড যাচাই-বাছাই ও রেকর্ড বের করা সম্ভব হচ্ছে। এজন্য আমরা আজকে এই তথ্যগুলো আপনাদের মাঝে উপস্থাপন করছি আপনারা যাতে এ তথ্যগুলো সংগ্রহ করার মাধ্যমে সহজেই ঘরে বসে অনলাইনে আপনার নিজস্ব জমি রেকর্ড বের করতে পারেন।

বর্তমান সময়ে আমাদের দৈনন্দিন জীবনে প্রতিটি সমস্যা ও প্রতিটি ক্ষেত্রেই ইন্টারনেট ভিত্তিক সেবা গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এই ইন্টারনেট ভিত্তিক সেবার মাধ্যমে আমরা এখন দৈনন্দিন জীবনে সকাল বেলা ঘুম থেকে ওঠা এবং রাতের বেলা ঘুমাতে যাওয়া পর্যন্ত প্রতিটি ক্ষেত্রেই ব্যবহার করে উপকৃত হচ্ছে। ইন্টারনেট ভিত্তি সেবা আমাদের জীবনযাত্রাকে অত্যন্ত সহজ করে দিয়েছে এবং পৃথিবীর পরিবর্তনে সাহায্য করেছে। কেননা ইন্টারনেট ভিত্তিক  সেবার মাধ্যমে আমরা এখন ঘরে বসে পছন্দনীয় খাবার অর্ডার এবং আমাদের প্রয়োজনীয় সকল পণ্য দ্রব্য অর্ডার করতে পারছি। এছাড়া আমরা অনলাইনের মাধ্যমে নতুন নতুন কর্মসংস্থানের সুযোগ পাচ্ছি এবং জীবন জীবিকা নির্বাহের জন্য অনলাইনকে ব্যবহার করতে পারছি। অনলাইন আমাদের জীবনে প্রতিটি ক্ষেত্রে ব্যাপক অবদান রাখছে। বর্তমান পৃথিবীর এই মানুষকে প্রযুক্তি নির্ভর করতে ইন্টারনেট ভিত্তিক সেবার কোন বিকল্প নেই। তাই আমাদের সকলকে এই ইন্টারনেট ভিত্তিক সেবাগুলো গ্রহণের উপায় ও ধাপগুলো সংগ্রহ করতে হবে।

অনলাইনে জমির রেকর্ড বের করার নিয়ম

আপনি কি অনলাইনে জমির রেকর্ড বের করার নিয়ম গুলো জানতে চান তাহলে আপনাকে আমাদের ওয়েবসাইটে স্বাগতম আজ আমরা আপনাদের সকলের উদ্দেশ্যে নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে অনলাইনে জমির রেকর্ড বের করার নিয়ম সম্পর্কিত পোস্টটি। আজকের এই পোস্টটিতে আমরা আপনাদের মাঝে তুলে ধরব কিভাবে অনলাইনে জমির রেকর্ড বের করা সম্ভব সে সমস্ত নিয়ম। এই নিয়মগুলো সংগ্রহ করে আপনি এই নিয়ম অনুসারে সহজে যে কোন জমির রেকর্ড বের করতে পারবেন। আজকের এই তথ্যগুলো আপনি প্রতিটি মানুষের মাঝে শেয়ার করে তাদেরকে অনলাইনে জমির রেকর্ড বের করার নিয়ম গুলো জানাতে পারবেন। তাই আপনারা যারা অনলাইনে জমি রেকর্ড বের করার নিয়ম গুলো জানতে চান তারা আমাদের ওয়েবসাইট থেকে এই পোস্টটি সংগ্রহ করুন। নিচে অনলাইনে জমির রেকর্ড বের করার নিয়ম গুলো তুলে ধরা হলো:

বর্তমানে দুই নিয়মে যে কোন জমির খতিয়ান বের করা যায় জমি সংক্রান্ত বিষয়ে যারা জড়িত তারা এই ধর্মীয় অনুসরণ করেই কার্য সম্পাদন করে থাকে। এর মধ্যে একটি হলো সেটেলমেন্ট অফিসের মাধ্যমে খতিয়ান চেক করার নিয়ম। আপনাকে প্রথমে সেটেলমেন্ট অফিসে যেতে হবে এবং সেখানে গিয়ে জমির খতিয়ান এর ভলিউম চেক করতে হবে।। যদি খতিয়ানের ভলিয়মের মিল খুজে পান বা একই থাকে তাহলে আপনার খতিয়ান নেই কোন সমস্যা নেই।। তবে যদি খতিয়ানের ভলিউম একই রকম না হয়ে থাকে বা পাওয়া যায় তাহলে বুঝতে হবে যে আপনার সাথে জালিয়াতি করা হয়েছে।বর্তমানে সময়ের সবচেয়ে সহজ ও সুবিধার জন্য উপায় হচ্ছে অনলাইনের মাধ্যমে খতিয়ান দেখা বা বের করা। অনলাইনের মাধ্যমে আপনারা খতিয়ান বের করতে গেলে আপনার ঘরে বসে সেটা করতে পারবেন বাইরে গিয়ে কোনরকম ঝামেলা করতে হবে না আপনাদেরকে। আপনারা ঘরে বসে খুব সহজেই যেকোনো স্থানে স্মার্ট ফোন বা কম্পিউটারের যেকোন ডিভাইস থেকে অনলাইনে খতিয়ান দেখতে পারবেন। অনলাইনে খতিয়ান বা রেকর্ড দেখতে হলে আপনাদেরকে ভূমি অফিসের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে সেখান থেকে আপনারা এসব কিছু দেখতে পাবেন। এই ওয়েবসাইটে ঢুকে আপনাদেরকে প্রথমে আপনার, জেলা ও খতিয়ানের ধরন সিলেক্ট করতে হবে। পরবর্তীতে   উপজেলা, মৌজা, দাগ নম্বর, খতিয়ান নং, মালিকানা নাম, পিতা বা স্বামীর নাম লিপিবদ্ধ করতে হবে। এই পর্যায়ে ক্যাপচার সাথে থাকা কোড নম্বর সেম টু সেম উঠিয়ে দেওয়ার পর একটি ক্যাপচা আসবে করার পরেই অনুসন্ধান করুন। এবং সেখানে ক্লিক করার মাধ্যমে আপনার জমির খতিয়ান দেখতে পারবেন।

Comment Here