তথ্য

অনলাইনে জিডি করার নিয়ম 2023

আমাদের দৈনন্দিন জীবনে নানান কারণে নানা রকম সমস্যার সম্মুখীন হতে হয় সে কারণে জিডির বিষয়টা অত্যন্ত  গুরুত্বপূর্ণ। হুমকির মুখোমুখি হলে কোন কিছু হারিয়ে গেলে বা স্কুলে যাওয়ার পথে ছেলেদের উত্যক্তের শিকার হলে থানায় জেডি করার কথা ভাবেন। কিন্তু কিভাবে যেটি করতে হয় তা অনেকেই জানেন না। জেনারেল ডায়েরি বা জিডি হল অপরাধ ও অন্যান্য সংবাদ বিষয়ক রেজিস্টার। ফৌজদারী কার্যবিধিতবলা হয়েছে, পুলিশ স্টেশন হলোফৌজদারি জুরিসডিকশনের সর্বনিম্ন ইউনিট। যেখানে সংশ্লিষ্ট এলাকার জনগণ তাদের জীবন ঘটে যাওয়া বা ঘুরতে যাচ্ছে এমন সব ঘটনা সম্পর্কে আইনক ব্যবস্থা গ্রহণ করতে পারেন। কিন্তু সব ঘটনার জন্য এজাহার দায়ের করা যায় না কাউকে কোন প্রকার হুমকি প্রদর্শন করলে এজাহান না করে তা সাধারণত খানায় রক্ষিত সাধারণ ডায়েরিতে লিপিবদ্ধ করা হয়ে থাকে যাকে সংক্ষেপে জিডি বলা হয়।

এই আইনের সহায়তা পেতে একটি বিবরণ লিখিতভাবে থানায় জমা দিতে হয়। প্রাপ্তবয়স্ক যে কোন ব্যক্তি থানায় জিডি করতে পারবেন প্রতিটি থানা ও ভারতে একটি সাধারণ ডায়েরি থাকে। প্রতিদিন সকাল আটটায় খুলে পরবর্তী ২৪ ঘন্টার সংবাদ রেকর্ড করা হয়।

যেসব কারণে জিডি করতে পারবেন

কানায় মামলা যোগ্য নয় এমন ঘটনা ঘটলে, আবার কাউকে ভয়-ভীতি দেখানো হলেই বা নিরাপত্তার অভাব বোধ করলে, কিংবা ব্যক্তির বিরুদ্ধে অপরাধ সংগঠনের আশঙ্কা থাকলে জিডি করা যায়।  জিডি হল একটি থানার চলমান চিত্ররূপ। ভিন্ন কারণে জিটি করা হয়ে থাকে এছাড়া কোনো প্রয়োজনীয় কাগজপত্র, পাসপোর্ট, পরিচয় পত্র, চেক বই বা গুরুত্বপূর্ণ দলিল হারানো, বখাটে, মাদক সেবী বা অপরাধীদের আড্ডা সংক্রান্ত তথ্য, জনসং শৃঙ্খলা বিঘ্নত হতে পারে এমন অবৈধ সমাবেশ, গৃহকর্মী, দারোয়ান, নৃত্য প্রহরী নিয়োগ বা পালিয়ে যাওয়া নতুন বা পুরাতন ভাড়াটে সংক্রান্ত তথ্য এবং প্রবাসীদের সমস্যা সংক্রান্ত অভিযোগ থানায় যে কেউ জিডি করতে পারেন।।

কোথায় এবং কিভাবে করবেন

যে এলাকায় ঘটনাটি ঘটেছে বা ঘটার আশঙ্কা রয়েছে সেই এলাকায় থানাতে জিডি করা উচিত। নিজের এলাকার থানাকে প্রাধান্য দেওয়া উচিত তা না হলে আইনি সহায়তা নিতে ঝামেলা পোহাতে হয়।। নিজের নাম এবং থানার নাম উল্লেখপূর্বক সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার বরাবর আবেদন করতে হয়। যে বিষয়ে জিডি করতে চান তার নাম উল্লেখ করতে হবে। যেমন হারানোর ব্যাপারে লিখতে পারেন, হারানো সংবাদ সাধারণ ডায়েরিভুক্ত করে ব্যবস্থা গ্রহণের আবেদন। বিবরণের অংশে আপনাকে বিস্তারিত লিখতে হবে যদি আপনাকে কেউ হুমকি দেয়, তার নাম, ঠিকানা, হুমকির স্থান ও তাদের উল্লেখ করতে হবে। তবে কোন কিছু হারিয়ে গেলে তার বিস্তারিত বিবরণ এবং পারলে তার কোন নমুনা, যেমন ছবিদরখাস্তের সঙ্গে সংযুক্ত করে করতে পারেন সবশেষে আপনার নাম ঠিকানা ও ফোন নম্বর লিখতে হবে।

জিডির গুরুত্ব

আইনগত সহায়তা লাভের জন্য gd একটি গুরুত্বপূর্ণ বিষয়। কেবল একটি জিডির ভিত্তিতে একটি মামলার শুরু হতে পারে অথবা অপরাধের আশঙ্কা থেকে একটি জিডির করার পর সে অপরাধটি সংঘটিত হলে আদালতে ওই জিডি সাক্ষ্য হিসেবে গৃহীত হয়ে থাকে। তাই জিডির আইনগত গুরুত্ব অনেক বেশি তবে থানায় যদি করার পর দিদির নম্বরটি নিজের সংগ্রহে রাখতে হবে। প্রয়োজনে জিডির রিসিভ কপি সংগ্রহ করে রাখতে হবে ।

অনলাইনে জিডি

অনলাইনে জিডি করতে হলে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ওয়েবসাইটে আপনাদেরকে প্রবেশ করতে হবে। লিংকটিতে ক্লিক করে অনলাইনে যেটি সংক্রান্ত তথ্য প্রদান করার তালিকা আসবে। যে ধরনের তথ্য দিয়ে জিডি করতে চান তা নির্বাচন করতে হবে এবার তথ্য পূরণ করার খালি বাক্স আসবে তথ্যাবলী যথাযথভাবে পূরণ করলে সাবমিট করার পর সংশ্লিষ্ট থানায় আপনার তথ্যটি পৌঁছে যাবে। একটি শনাক্তকরণ নাম্বার পাবেন নাম্বারটি সংগ্রহ করুন চাইলে আপনার কোন মতামত নিয়ে সরাসরি পুলিশের ওয়েবসাইট ঠিকানায়মেইল পাঠাতে পারবেন।

পরিশেষে, জিডি সম্পর্কে আপনাদেরকে আমরা প্রয়োজনীয় কথা বলি আলোচনা করলাম আপনাদের সামনে আপনাদের আরো কোন বিষয় সম্পর্কে জানা থাকলে অবশ্যই কমেন্টে জানাতে ভুলবেন না।

Comment Here