কিছু কথা

ইংরেজি শেখা নিয়ে কিছু কথা ২০২৩

ইংরেজি আমাদের আন্তর্জাতিক ভাষা। প্রতিটি মানুষের নিজস্ব ভাষার পাশাপাশি ইংরেজি ভাষা সম্পর্কে ওই ইংরেজি শেখা অতীব জরুরী। তাইতো আজকের আলোচনায় আমরা আপনাদের মাঝে ইংরেজি শেখা নিয়ে বেশ কিছু কথা তুলে ধরব। অনেকেই ইংরেজি শেখা নিয়ে কিছু কথা সম্পর্কে অনুসন্ধান করে থাকে তাদের জন্যই আমাদের ওয়েবসাইটে আজকে ইংরেজি শিক্ষা নিয়ে কিছু কথা সম্পর্কিত এই পোস্টটি তুলে ধরা হয়েছে। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে ইংরেজি শেখা নিয়ে বেশ কিছু কথা জানতে পারবেন এবং আপনার ব্যক্তিগত জীবনে ইংরেজি শেখার প্রতি নিজেকে উৎসাহিত করতে পারবেন। আপনি আমাদের আজকের এই পোস্টটি আপনার বন্ধু-বান্ধবও পরিচিত সকলের মাঝে শেয়ার করে তাদেরকে ইংরেজি শেখার প্রতি উৎসাহ প্রদান করতে পারবেন। আশা করছি আমাদের আজকের এই পোস্টটি আপনাদের সকলের উপকারে আসবে।

পৃথিবীতে প্রতিটি মানুষের জীবনে ইংরেজি শেখার গুরুত্ব রয়েছে। কেননা ইংরেজি এমন একটি ভাষা যার মাধ্যমে পৃথিবীর প্রতিটি মানুষের কাছে নিজের মনের ভাব প্রকাশ করা সম্ভব হয়। একজন মানুষের পক্ষে পৃথিবীর প্রতিটি মানুষের নিজস্ব ভাষা সম্পর্কে ধারণা রাখা সম্ভব নয়। কিন্তু ইংরেজি ভাষা সম্পর্কে ধারণা থাকলে একজন মানুষ সহজেই পৃথিবী যেকোন স্থানে যে কোন দেশের মানুষের সাথে অনায়াসে নিজের মনের ভাব প্রকাশ করতে পারবে এবং কথোপকথন করতে পারবে। কেননা ইংরেজি আন্তর্জাতিক একটি ভাষা। এটি পৃথিবীর প্রতিটি মানুষ বুঝে থাকে। এই ভাষা পৃথিবীর প্রতিটি স্থানে একই হয়ে থাকে। এটি আন্তর্জাতিক একটি ভাষা হওয়ার কারণে বিশ্বের প্রতিটি মানুষের মাঝে সহজেই এই ভাষায় কথোপকথন করার মাধ্যমে তাদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও যেকোনো বিষয়ে আলাপ আলোচনা করা সম্ভব। তাই আমাদের সকলকে ইংরেজি শেখার প্রতি অধিক গুরুত্ব আরোপ করতে হবে এবং তরুণ প্রজন্মের প্রতিটি তরুণ তরুণীকে এই ইংরেজি শেখার প্রতি উৎসাহিত করতে হবে।

ইংরেজি শেখা নিয়ে কিছু কথা

বর্তমান যুগের সাথে সকলকে তাল মিলিয়ে চলতে হলে অবশ্যই ইংরেজি শেখার উপর গুরুত্ব দিতে হবে। কেননা একজন মানুষকে পৃথিবীর প্রতিটি পরিবেশের সাথে খাপ খাওয়াতে হলে অবশ্যই তাকে ইংরেজি ভাষা ও ইংরেজি সম্পর্কে ধারণা রাখতে হবে। তাই আমাদের আজকের আলোচনায় আমরা সকলের মাঝে ইংরেজি শেখার গুরুত্ব সম্পর্কে তুলে ধরতে নিয়ে এসেছি ইংরেজি শিক্ষা নিয়ে কিছু কথা সম্পর্কিত একটি পোস্ট। আপনারা আমাদের এই পোস্ট থেকে ইংরেজি শেখা নিয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারবেন এবং নিজেকে ইংরেজি শেখার প্রতি উৎসাহিত করতে পারবেন। আপনি আমাদের আজকের এই পোস্টটি আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে তাদেরকে ইংরেজির প্রতি উৎসাহ প্রদান করতে পারবেন। নিচে ইংরেজি শিখা নিয়ে কিছু কথা তুলে ধরা হলো:

আমি যত না ইংরেজি বই পড়ে শিখেছি, তার চেয়ে অনেক অনেক বেশি শিখেছি ইংরেজি মুভি আর সিরিজ দেখে। টিভি সিরিজ এবং মুভি শুধু আমার ইংরেজি শব্দভাণ্ডারই বাড়ায় নি, বরং ইংরেজিতে কথা বলাও সহজ করেছে। এবং এই সিরিজ বা মুভি দেখতে গিয়েই আমি বুঝলাম ইংরেজির কিছু আলাদা শব্দ থাকে। সেগুলোর বাংলা অর্থ করলে দেখা যাবে কিছুই বোঝা যাবে না। সেগুলো যত না শব্দ বা বাক্য, তার চেয়ে বেশি এক্সপ্রেশন। ইংরেজিতে কথা বলার সময় এই এক্সপ্রেশনগুলোর ব্যবহার আমাদের কথাকে আরো শ্রুতিমধুর করে তোলে। তাই, প্রচুর ইংরেজি সিরিজ আর মুভি দেখতে হবে।

ইংরেজিতে গান গাওয়ার সুবিধাটা হচ্ছে, সুরে সুরে গান গেয়ে যাওয়ার মাধ্যমে ইংরেজি বলার প্র্যাকটিসটাও হচ্ছে, এই সুর তালের কারণে আমাদের খুব একটা ভেবেও গাইতে হচ্ছে না, আবার ইংরেজিতে কথা বলার জন্য প্রয়োজনীয় শব্দ ও আয়ত্তে আসছে, যার ফলে না থেমে ইংরেজি উচ্চারণটা সহজ হচ্ছে। নিজেকে পরীক্ষা করার খুব ভাল আরেকটা উপায় হচ্ছে, ইংরেজিতে গল্প বলা। যে গল্পটা আমরা খুব ভাল জানি, তা বলতে গেলে আমাদের খুব একটা ভাবতে হয় না। অনর্গল বলে যেতে পারি। সেই গল্পটাই ইংরেজিতে আমরা ঠিক কতটা ভাল বলতে পারছি, সেটা বুঝলেই নিজের অবস্থা সম্পর্কে খুব ভাল একটা ধারণা হয়ে যায়। আমরা কতো কতো সিনেমাই তো দেখি। এগুলোর মাঝে আমাদের প্রিয় সিনেমার প্রায় প্রতিটি ঘটনা হুবুহু মনে থাকে। চমৎকার একটি ইংরেজিতে দক্ষ হওয়ার উপায় হতে পারে, আমাদের প্রিয় সিনেমা নিয়ে কথা বলা।

Comment Here