তথ্য

চাঁদ উঠেছে কিনা জানতে চাই

আসসালামু আলাইকুম সম্মানিত ভিউয়ার্স আমরা আজকে আপনাদের সকলের উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ একটি প্রতিবেদন নিয়ে হাজির হয়েছি। আজকের এই প্রতিবেদনে আমরা আপনাদের মাঝে তুলে ধরব চাঁদ উঠেছে কিনা সে সম্পর্কিত সকল ধরনের আপডেট তথ্য। কেননা প্রতিবছর পবিত্র রমজান মাসের বিদায়ের শেষ মুহূর্তে প্রতিটি মানুষ আকাশে ঈদুল ফিতরের নতুন চাঁদ দেখে থাকে। অনেক সময় আকাশে মেঘের কারণে তারা ঈদুল ফিতরের চাঁদ পৃথিবী থেকে সরাসরি দেখতে পারেনা। তাইতো তারা অনলাইনে বিভিন্ন ওয়েবসাইটে প্রশ্ন করে থাকে ঈদুল ফিতরের চাঁদ উঠেছে কিনা। আজকে তাদেরকে সহায়তা করার জন্যই নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে ঈদুল ফিতরের চাঁদ উঠেছে কিনা জানতে চাই এই প্রতিবেদনটি। আজকের এই প্রতিবেদনে আমরা আপনাদের মাঝে চাঁদ দেখা কমিটির সর্বশেষ তথ্য মতে সকল ধরনের নতুন তথ্য তুলে ধরেছি। যেগুলোর মাধ্যমে আপনারা প্রত্যেকেই জানতে পারবেন আকাশের চাঁদ উঠেছে কিনা। আশা করছি এই প্রতিবেদনটি আপনাদের উপকারে আসবে।

চাঁদ পৃথিবীর একমাত্র প্রাকৃতিক উপগ্রহ। এটি সৌরজগতের অন্যান্য সকল উপগ্রহের মধ্যে বৃহত্তম পঞ্চম একটি উপগ্রহ। এর নিজস্ব আকার আয়োজন রয়েছে পৃথিবী থেকে এর দূরত্ব কয়েক কোটি কিলোমিটার। চাঁদের নিজস্ব কোন আলো নেই সূর্যের আলোয় চাঁদ নিজেকে আলোকিত করে থাকে। চাঁদের উপর ভিত্তি করে পৃথিবীতে চন্দ্র মাসের ক্যালেন্ডার তৈরি হয়ে থাকে। চন্দ্র ক্যালেন্ডারটি মূলত প্রতিটি দেশের চাঁদ দেখা কমিটির সদস্যগণ তৈরি করে থাকে যেখানে একটি নতুন চাঁদের আবির্ভাব এর সম্ভাবনা ময় তারিখ থেকে শুরু করে সকল বিষয়ে সুন্দরভাবে তুলে ধরা হয়। মানুষ তার ব্যক্তি জীবনে প্রায় প্রতিটি ক্ষেত্রেই চন্দ্র ক্যালেন্ডারটি অনুসরণ করে থাকে। এছাড়া প্রতিবছর ইসলাম ধর্মালম্বীদের পবিত্র ধর্মীয় উৎসব ঈদের আগমনে আকাশে চাঁদ দেখার ধুম পড়ে যায়। প্রতিটি মানুষ ঈদের নতুন চাঁদ দেখার জন্য আকাশের দিকে তাকিয়ে থাকে। আকাশে ঈদের নতুন চাঁদ দেখার মাধ্যমে তারা তাদের দোয়া পড়ে থাকে। আকাশে ঈদের এই নতুন চাঁদ উদিত হওয়ার মাধ্যমে পৃথিবীতে ইসলাম ধর্মালম্বীদের পবিত্র ধর্মীয় উৎসব উদযাপিত হয়।

চাঁদ উঠেছে কিনা জানতে চাই

পবিত্র ঈদুল ফিতরের আগমনে অনেকেই অনলাইনে প্রশ্ন করে যাচ্ছেন চাঁদ উঠেছে কিনা জানতে চাই। আজকে আমরা আপনাদের সকল প্রশ্নের উত্তর দিতে নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে চাঁদ উঠেছে কিনা জানতে চাই একটি প্রতিবেদন এই প্রতিবেদনে আমরা বাংলাদেশের চাঁদ দেখা কমিটির সর্বশেষ আপডেট তথ্যগুলো উপস্থাপন করেছি। যার ভিত্তিতে আপনারা জানতে পারবেন পবিত্র ঈদুল ফিতরের চাঁদ আকাশে উঠেছে কিনা। আপনারা আমাদের এই পোস্ট থেকে চাঁদ দেখা নিয়ে আপডেট তথ্যগুলো সংগ্রহ করে আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে তাদের জানাতে পারবেন পবিত্র ঈদুল ফিতরের চাঁদ আকাশে উঠেছে কিনা। তাই আপনারা যারা চাঁদ উঠেছে কিনা জানার জন্য আগ্রহ প্রকাশ করেছেন তারা আমাদের ওয়েবসাইট থেকে প্রতিবেদনটি সংগ্রহ করুন। নিচে চাঁদ উঠেছে কিনা তুলে ধরা হলো:

বাংলাদেশের আকাশে আজ বুধবার পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে শুক্রবার (২৪ মার্চ) থেকে রোজা শুরু হচ্ছে। আগামী ১৮ এপ্রিল দিনগত রাতে পবিত্র লাইলাতুল কদর পালিত হবে।

Comment Here