কিছু কথা

ছাব্বিশে মার্চ নিয়ে কিছু কথা

প্রিয় ভিউয়ার্স আমরা আজকে আপনাদের মাঝে নিয়ে এসেছি বাঙালি জাতির ইতিহাসের চির স্মরণীয় একটি দিবস নিয়ে কিছু কথা। আমাদের আজকের এই আলোচিত দিবসটি হচ্ছে 26 শে মার্চ অর্থাৎ স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা। প্রতিবছর বাংলাদেশ প্রতিটি স্থানে ২৬ শে মার্চ স্বাধীনতা দিবস হিসেবে পালিত হয়ে থাকে। এটি তৎকালীন ১৯৭১ সাল থেকে পালন করা হয়। কিন্তু বর্তমান নব প্রজন্মের অনেকেই ২৬ শে মার্চের ইতিহাস ঐতিহ্য সম্পর্কে বিস্তারিতভাবে জানেনা। তাদের জানাতেই আমরা আজকে নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে ২৬শে মার্চ নিয়ে কিছু কথা সম্পর্কিত এই পোস্টটি। আমাদের এই পোস্টটি আমরা ২৬ মার্চ নিয়ে আপনাদের মাঝে বেশ কিছু কথা তুলে ধরব। যে কথাগুলোর মাধ্যমে আপনারা প্রত্যেকেই ২৬শে মার্চের ইতিহাস ঐতিহ্য ও এর পটভূমি সম্পর্কে জানতে পারবেন।

বাঙালি জাতির ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায় প্রাচীনকাল থেকে এ জাতি ছিল বীরের জাতি সংগ্রামী জাতি এবং আত্মনির্ভরশীল জাতি। যে জাতি কখনোই কোন অন্যায়ের কাছে মাথা নত করেনি বরং জীবন দিয়ে হলেও সকল অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদে ঝাপিয়ে পড়েছিল এবং বিজয় ছিনিয়ে আনতে সক্ষম হয়েছিল। বাঙালি জাতির ইতিহাসে এরকম একটি স্মৃতি বিচলিত দিন হচ্ছে ২৬ শে মার্চ অর্থাৎ যেটি স্বাধীনতা দিবস হিসেবে পালন করা হয়। এই দিনের ইতিহাস পর্যালোচনা করলে আমরা দেখতে পাই ১৯৭১ সালে 25 শে মার্চ আনুমানিক রাত একটায় অর্থাৎ ২৬ শে মার্চ প্রথম প্রহরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথম স্বাধীনতার বাণী সকলের মাঝে প্রচার করেছিলেন। যার প্রচারের মাধ্যমে বাংলার সাধারণ মানুষ স্বাধীনতার জন্য আত্ম সংগ্রামে ও স্বাধীনতা যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। এই দিন প্রথম স্বাধীনতার বাণী প্রচার করা হয়েছিল বলে ২৬ শে মার্চ এই দিনটি জাতির জীবনে স্বাধীনতা দিবস হিসেবে পালন করা হয় এবং স্মরণীয় একটি দিন হিসেবে দিনটি প্রতিটি মানুষের মাঝে রয়েছে।

২৬ শে মার্চ নিয়ে কিছু কথা

বাঙালির ইতিহাসে সবথেকে স্মৃতিবিজড়িত ও গৌরবের অন্যতম একটি দিন হচ্ছে 26 শে মার্চ অর্থাৎ স্বাধীনতা দিবস। এই দিন সারাদেশে স্বাধীনতা দিবস হিসেবে পালন করা হয় এবং প্রতিটি মানুষ স্বাধীনতার আনন্দ উল্লাসে নিজেকে মাতিয়ে তোলে। অনেকেই আবার এই দিনটির ইতিহাস ঐতিহ্য সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে বিভিন্ন জায়গায় অনুসন্ধান করে থাকেন। আজকে আমরা তাদের জন্য নিয়ে এলাম আমাদের ওয়েবসাইটের স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা সম্পর্কিত এই পোস্টটি। আপনারা আমাদের এই পোস্ট থেকে স্বাধীনতা দিবস সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পারবেন। আমাদের আজকের এই পোস্ট থেকে স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা সম্পর্কে বিস্তারিতভাবে ধারণা নিয়ে নব প্রজন্মের প্রতিটি মানুষের মাঝেই 26 শে মার্চের ইতিহাস ঐতিহ্য ও গুরুত্ব বোঝাতে পারবেন। নিচে ছাব্বিশে মার্চ নিয়ে কিছু কথা তুলে ধরা হলো:

  • স্বাধীনতা তুমি পিতার কোমল জায়নামাজের উদার জমিন।
    – শামসুর রাহমান
  • যে মাঠ থেকে এসেছিল স্বাধীনতার ডাক, সেই মাঠে আজ বসে নেশার হাট।
    – রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ
  • নিজের ইচ্ছামতো বাঁচা ছাড়া স্বাধীনতার অর্থ আর কিইবা হতে পারে।
    – অ্যাপিকটিটাস
  • স্বাধীনতা একটি সুযোগের নাম যার মাধ্যমে আমরা যা কখনই হতে পারার কল্পনা করতে পারিনা তা হতে পারি।
    – ড্যানিয়াল যে ব্রুস্টিন
  • স্বাধীনতা ছাড়া একটি জীবন মানে আত্মা ছাড়া শরীর।
    – কাহলিল জিবরান
  • তোমার বুকের মধ্যে আমাকে লুকিয়ে রাখো আমি এই মাটি ছেড়ে, মাটির সান্নিধ্য ছেড়ে, আকাশের আত্মীয়তা ছেড়ে, চাই না কোথাও যেতে, কোথাও যেতে
    – মহাদেব সাহা
  • এখনতো চারিদিকে রুচির দুর্ভিক্ষ! একটা স্বাধীন দেশে সুচিন্তা আর সুরুচির দুর্ভিক্ষ! এই দুর্ভিক্ষের কোন ছবি হয়না।
    – জয়নুল আবেদিন
  • আমরা স্বাধীন হয়েছি তাই আমরা স্বাধীন জীবন যাপন করবো এমনটা ভাবা ঠিক নয়। আমরা আজন্ম স্বাধীন।
    – উইলিয়াম ফকনা
  • শৃঙ্খল ভাঙ্গার মধ্যে একধরণের পৈশাচিক স্বাধীনতা আছে।
    – রবার্ট ফ্রস্ট
  • স্বাধীনতা মানুষের মনের একটি খোলা জানালা, যেদিক দিয়ে মানুষের আত্মা ও মানব মর্জাদার আলো প্রবেশ।
    – হার্বার্ট হুভার

Comment Here