দিবস

ডিসেম্বর মাসে দিবসের তালিকা 2023

সম্মানিত পাঠক আশা করি আপনারা সবাই ভাল আছেন সেই সাথে আপনাদের সকলকে জানাচ্ছি আমাদের ওয়েবসাইটের পক্ষ থেকে অভিনন্দন। বন্ধুরা আজকে আমরা আপনাদের মাঝে নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে ডিসেম্বর মাসে দিবসের তালিকা 2023 সম্পর্কিত একটি পোস্ট। আমাদের এই পোস্টটিতে আমরা আপনাদের মাঝে তুলে ধরার জন্য ২০২৩ সালের ডিসেম্বর মাসের উদযাপন করা হবে যে সমস্ত দিবস সেই সব দিবসের সম্পর্কে বিস্তারিতভাবে সকল ধরনের তথ্য তুলে ধরব। অনেকে অনলাইনে ডিসেম্বর মাসে উদযাপিত দিবস সমূহ সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করে থাকে তাদেরকে সহায়তা করার জন্য আমাদের এই পোস্টটিতে আমরা তথ্যগুলো সংগ্রহ করেছি। আপনারা আমাদের এই পোস্টটি সংগ্রহ করে ডিসেম্বর মাসের সময় সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন এক্ষেত্রে আমরা আপনাদেরকে সঠিক তথ্য করব।

সারাবছর প্রতিনিয়ত আমরা বিভিন্ন ধরনের দিবস পালন করে থাকে। এ দিবস বলতে মূলত ঐতিহাসিক কোন ঘটনার প্রতি সম্মান জানানো বা সংবর্ধনা জানানোর অনুষ্ঠানকে বুঝিয়ে থাকে। দিবস দুইভাবে পালন করা হয় একটি আন্তর্জাতিক দিবস জাতীয় দিবস। আন্তর্জাতিক দিবস গুলো উদযাপনের মাধ্যমে সাধারণত সারা বিশ্বের প্রতিটি মানুষের মাঝে আন্তর্জাতিক ঘটনাবলীর প্রতি সম্মান জানানো হয়। আন্তর্জাতিক দিবসগুলো সারা বিশ্বে একই দিনে পালন করা হয়। বিশ্বে এরকম বেশ কিছু আন্তর্জাতিক দিবস রয়েছে। আন্তর্জাতিক দিবস গুলোর মধ্যে অন্যতম একটি হচ্ছে জাতিসংঘ দিবস। এই দিবস জাতিসংঘের সদস্য দেশগুলোর মাঝে উদযাপন করা হয়। অপরদিকে জাতীয় দিবস একটি দেশের অথবা একটি জাতির অতীতের গৌরবময় ঘটনার সাক্ষী রেখে পালন করা হয়। এ জাতীয় দিবস গুলো বিভিন্ন দেশে বিভিন্ন দিনে পালিত হয়। এ জাতীয় দিবস গুলোর মধ্যে রয়েছে মাতৃভাষা দিবস স্বাধীনতা দিবস বিজয় দিবস ইত্যাদি। যেমন বাংলাদেশের বিজয় দিবস 16ই ডিসেম্বর পালিত হয় অপর দিকে ভারতের বিজয় দিবস ১৫ই আগস্ট পালন করা হয়।

ডিসেম্বর মাসে দিবসের তালিকা 2023

সারা বছর প্রতিনিয়ত বিভিন্ন ধরনের দিবস পালন করা হয়। এই দিবস গুলো পালন করার মাধ্যমে মূলত প্রতিটি মানুষের মাঝে দিবস গুলোর প্রতি সম্মান ও চেতনা জাগ্রত করা হয়। এজন্য আমাদের এই পোস্টটিতে আজকে আমরা আপনাদের মাঝে নিয়ে এসেছি ডিসেম্বর মাসে দিবসের তালিকা ২০২৩ সম্পর্কিত সকল তথ্য। অনেকেই তথ্যগুলো বিভিন্ন ওয়েবসাইটে অনুসন্ধান করে থাকে তাদের কথা ভেবে আমাদের আজকের এই পোষ্টটি আমাদের ওয়েবসাইটে সুন্দরভাবে তুলে ধরা হয়েছে। আপনারা আমাদের এই পোস্ট থেকে ডিসেম্বর মাসে দিবসের তালিকা সম্পর্কিত সকল তথ্য সংগ্রহ করে ডিসেম্বর মাসের দিবসগুলো সম্পর্কে জানতে পারবেন এবং আপনার বন্ধুবান্ধব ও পরিচিত সকলকে জানাতে পারবেন। আপনি আমাদের আজকের এই পোস্ট থেকে তথ্যগুলো সংগ্রহ করে সকলের মাঝে দিবস গুলোর চেতনা জাগ্রত করতে সোশ্যাল মিডিয়ায় তথ্যগুলো শেয়ার করে দিতে পারবেন। নিচে ডিসেম্বর মাসে দিবসের তালিকা সম্পর্কিত তথ্যগুলো তুলে ধরা হলো:

মুক্তিযোদ্ধা দিবস* : ১ ডিসেম্বর
স্বৈরাচার পতন দিবস* বা সংবিধান সংরক্ষণ দিবস : ৬ ডিসেম্বর
জাতীয় যুব দিবস : ৮ ডিসেম্বর[২২] রোকেয়া দিবস : ৯ ডিসেম্বর[২২] ডিজিটাল বাংলাদেশ দিবস :১২ ডিসেম্বর
শহীদ বুদ্ধিজীবী দিবস : ১৪ ডিসেম্বর
বিজয় দিবস: ১৬ ডিসেম্বর
বাংলা ব্লগ দিবস: ১৯ ডিসেম্বর

আন্তর্জাতিক দিবস ডিসেম্বর
আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস : ৩ ডিসেম্বর
আন্তর্জাতিক সামাজিক ও অর্থনৈতিক স্বেচ্ছাসেবক দিবস : ৫ ডিসেম্বর
আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল দিবস : ৭ ডিসেম্বর
আন্তর্জাতিক দূর্নীতিবিরোধী দিবস : ৯ ডিসেম্বর ২২ মানবাধিকার দিবস: ১০ ডিসেম্বর
আন্তর্জাতিক অভিবাসী দিবস : ১৮ ডিসেম্বর
আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস : ২৯ ডিসেম্বর

Comment Here