টিপস

দুগ্ধবতী মায়ের খাদ্য তালিকা ও প্রসূতি মায়ের খাদ্যর তালিকা 2023

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক বন্ধুগণ কেমন আছেন আশা করি আপনারা সকলেই ভাল আছেন আজকে আমরা আলোচনা করতে চলেছি দুগ্ধবতি মায়ের খাদ্য তালিকা প্রসূতি মায়ের খাদ্য তালিকা নিয়ে। আমরা এই পোস্টের মাধ্যমে বিস্তারিত নিয়ে আলোচনা করব আপনারা নিম্নে বিস্তারিত দেখুন আশা করি আপনাদের ভালো লাগবে।

দুগ্ধবতী মায়ের খাদ্য তালিকা

 সাধারণভাবে দুগ্ধবতী মায়েদের খাদ্য তালিকায় পানি, দুধ, সুফ, ফলের রস, রসালো ফল ও পানি সমৃদ্ধ সবজি, ঘি, দই, হেলেঞ্চা শাক, কলমি শাক, নারকেল,  কাজুবাদাম, করলা, মিষ্টি আলু ইত্যাদি খাবার উল্লেখ রয়েছে এগুলো দুগ্ধগতি মায়ের খাদ্য তালিকায় রাখা অত্যন্ত জরুরি।  শিশুর প্রথম ও প্রধান খাবার হলো মায়ের বুকের দুধ জন্মের পর থেকে ছয় মাস পর্যন্ত শিশুর শুধু মায়ের বুকের দুধ থেকেই তার শরীরের প্রয়োজনীয় পুষ্টি পেয়ে থাকে মানসিক বিকাশে মায়ের দুধের কোন বিকল্প নেই ।মায়ের দুধে শিশুর জন্য প্রয়োজনীয় প্রায় সব রকমের খাদ্যের উপাদান থাকে।
কাজেই স্তন দানকারী মায়ের বুকের দুধের গুণগত মান কখনো রাখতে দৈনন্দিন খাদ্য তালিকায় যে খাবারগুলো থাকা উচিত চলুন জেনে নেই উক্ত খাবার গুলোর সম্পর্কে।পনি বা তরল জাতীয় খাবার প্রতিবার শিশুকে বুকের দুধ দেওয়ার আগে মা যদি এক থেকে দুই গ্লাস পানি বা তরল সমৃদ্ধ খাবার খান তাহলে বুকের দুধ বেশি নিঃসরিত হবে।

দুগ্ধ জাতীয় খাবার গরুর দুধের ফলে গেছে ক্যালসিয়াম হাস্যকর ফের ইত্যাদি থাকে যা একজন দুগ্ধবতী মায়ের জন্য অনেক উপকারী। যারা দুধ পান করতে পারে না তারা দুগ্ধ জাতীয় খাবার যেমন ঘি, দই খাবারে ভিটামিন ডি হার এবং পেশির জন্য ভিটামিন প্রয়োজন এর কথা আমরা অনেকে জানি ভিটামিন ডি এর অভাবে হার ঠিকমতো গড়ে ওঠে না এবং শিশুরা রিকেট নামের রোগের।

প্রসূতি মায়ের খাদ্য তালিকা

প্রসূতি মায়ের খাদ্য তালিকায় যে যে খাবার থাকা জরুরী তা হল শর্করা জাতীয় খাবার, প্রোটিন জাতীয় খাবার, আঁশযুক্ত খাবার, শাকসবজি, ফল, দুগ্ধ জাতীয় খাবার, ওমেগা থ্রি ফ্যাটি জাতীয় খাবার, খনিজ লবণ আয়োডিন সমৃদ্ধ, পানি, ইত্যাদি খাবার গুলো একজন প্রসূতি মায়ের খাদ্য তালিকায় থাকা অত্যন্ত জরুরী। সাধারণ থাকে তবে কিছু কিছু খাবারে প্রচুর পরিমাণে পানি থাকে সে ধরনের খাবার খাওয়া অবশ্যই দরকার। খাদ্য গ্রহণ পরিপাক ও শোষণ করতে পানির পান করা প্রয়োজন। নবজাতক মায়ের দুধ খাওয়ার খাওয়ায় মাকে প্রচুর পরিমাণ পানি পান করা আবশ্যক সন্তানের জন্মের পথ অনেক সময় মায়ের পানি শূন্যতা দেখা দেয় প্রচুর পরিমাণে পানি পান করতে হবে সন্তানকে দুধ খাওয়ানোর আগে মায়ের পানি পান করা উচিত।

এসব খাবার একজন প্রসূতি মায়ের জন্য অত্যন্ত জরুরী অতএব এসব খাবার যেন ওর প্রত্যেকটি প্রসূতি মা খেতে পারে সেদিকে খেয়াল রাখতে হবে।খাবারের অভাবে এবং যত্নের অভাবে আমরা দুধ কমে যেতে পারে সেজন্য উপরে দেওয়া সব প্রয়োজনীয় খাবার আপনারা পশুতে মাকে অবশ্যই দেওয়ার চেষ্টা করবেন।

প্রতিনিয়ত এ ধরনের তথ্যমূলক পোস্ট পাওয়ার জন্য আমাদের এই ওয়েবসাইটের সঙ্গে থাকুন কেননা এই ওয়েবসাইটে প্রতিনিয়ত এ ধরনের তথ্যমূলক পোস্ট তুলে ধরা হয়ে থাকে।

Comment Here