কিছু কথা

পাটিসাপটা নিয়ে কিছু কথা

সম্মানিত পাঠক আজকে আমরা আপনাদের মাঝে বাঙালির সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ পাটিসাপটা পিঠা নিয়ে আলোচনা করব। বাঙালি পুরনো ইতিহাস ও সংস্কৃতি পর্যালোচনা করলে দেখা যায় প্রাচীনকাল থেকে বাঙালি সংস্কৃতিতে হরেক রকম পিঠা পুলির খাওয়ার প্রচলন রয়েছে। বাঙালি জাতি তার জাতীয় উৎসব ও বিভিন্ন রকম পালিত আচার অনুষ্ঠানগুলোতে বিভিন্ন রকম পিঠাপুলি তৈরি করে থাকে। পিঠাপুলি তৈরির মাধ্যমে বাঙালি জাতির সংস্কৃতি সকলের মাঝে তুলে ধরা হয়। বাঙালি সংস্কৃতিতে এরকম একটি তৈরিকৃত পিতা হচ্ছে পাটিসাপটা। অনেকেই এই পিঠা সম্পর্কে জানতে চায় আজকে আমরা তাদের জন্যই নিয়ে এলাম আমাদের ওয়েবসাইটে পাটিসাপটা নিয়ে কিছু কথা সম্পর্কিত এই নিবন্ধটি। আপনারা আমাদের এই নিবন্ধ সংগ্রহ করলে পাটিসাপটা পিঠা সম্পর্কে জানতে পারবেন।

বাঙালি জাতির মিশ্র জাতি। প্রাচীনকাল থেকে এই জাতির সংস্কৃতিতে বেশ কিছু গুরুত্বপূর্ণ উপাদান মিশে আছে যা ছাড়া বাঙ্গালী সংস্কৃতি অসম্পূর্ণ। বাঙালি সংস্কৃতির গুরুত্বপূর্ণ অংশ গুলোর মধ্যে অন্যতম একটি এসি পিঠা। যা বিভিন্ন রকম ধর্মীয় উৎসব ও আচার অনুষ্ঠানের তৈরি করা হয়। অতিথি আপ্যায়নে এই পিঠার গুরুত্ব সবথেকে বেশি। কেননা বিভিন্ন ধরনের অনুষ্ঠান ও জীবনের বিশেষ বিশেষ দিনে অতিথি আপ্যায়নে অনেকেই হরেক রকম পিঠাপুলি তৈরি করে থাকেন। এই পিঠাগুলি তৈরির মাধ্যমে সংস্কৃতিকে যেমন স্মরণ করা হয় তেমনি অতিথিকে সুন্দরভাবে আপ্যায়ন করা হয়। প্রাচীনকাল থেকেই পিঠাপুলি তৈরির রেওয়াজ ছিল যদিও বর্তমান সময়ে কমে এসেছে তবুও এখনো গ্রামীন বাংলায় তৈরির রীতি দেখা যায়। বাঙালি সংস্কৃতিতে হরেক রকম পিটাপুলি রয়েছে যেমন চিতই পিঠা দুধ চিতই পুলি পিঠা পাটিসাপটা ইত্যাদি। এগুলো সংস্কৃতির এক অনবদ্য অংশ।

পাটিসাপটা নিয়ে কিছু কথা

বাঙালি জাতির ইতিহাস ঐতিহ্য সম্পর্কে জানতে হলে প্রতিটি মানুষের উচিত বাঙালি সংস্কৃতির গুরুত্বপূর্ণ উপাদান গুলো সম্পর্কে জানা। বাঙালি সংস্কৃতি এরকম একটি উপাদান হচ্ছে পিঠাপুলি। পাটিসাপটা হচ্ছে এরকমই একটি জনপ্রিয় বাঙালি ঐতিহ্যবাহী পিঠা। যা বিভিন্ন রকম অনুষ্ঠান ও ধর্মীয় উৎসবে বাঙালি জাতি তৈরি করে থাকে। অনেকেই পাটিসাপটা সম্পর্কে জানতে বিভিন্ন জায়গায় অনুসন্ধান করে থাকেন আজকে আমরা তাদের জন্য নিয়ে এলাম আমাদের ওয়েবসাইটে পাটিসাপটা পিঠা নিয়ে কিছু কথা সম্পর্কিত আজকের এই পোস্টটি। আমাদের আজকের এই পোস্টটিতে আমরা আপনাদের মাঝে পাটিসাপটা পিঠা নিয়ে বেশ কিছু কথা তুলে ধরব। আপনারা আমাদের আজকের এই কথাগুলোর মাধ্যমে পাটিসাপটা পিঠা সম্পর্কে জানতে পারবেন। নিচে পাটিসাপটা পিঠা নিয়ে কিছু কথা তুলে ধরা হলো:

প্রথমে আপনাকে অর্ধেক চিনি আর দুধ ঘন করে জ্বাল দিতে হবে। এবার তার ভেতর সুজি আর নারিকেল কোরা ছেড়ে ক্ষীর তৈরি করে নিতে হবে। ক্ষীর ঘন হলে নামিয়ে রাখুন। চালের গুঁড়া, বাকি চিনি, পানি আর লবণ দিয়ে পাতলা গোলা করে নিন। ফ্রাই প্যানে সামান্য তেল নিয়ে গরম করে নিতে হবে। এবার আধা কাপ গোলা দিয়ে একটা পাতলা রুটির মতো বানিয়ে নিন। রুটির ওপরের দিকে শুকিয়ে এলে এক টেবিল চামচ পরিমাণ ক্ষীর দিয়ে মুড়িয়ে পাটিসাপটার আকার দিয়ে আরেকবার ভেজে নিন। এভাবে একটি একটি করে পিঠা বানিয়ে নামিয়ে আনুন। ঠাণ্ডা হলে পরিবেশন করুন মজার পাটিসাপটা পিঠা।

Comment Here