টিপস

পুডিং তৈরির রেসিপির উপকরণ, পদ্ধতি 2023

সুস্বাদু এবং পুষ্টিকর খাবারের মধ্যে একটি হচ্ছে এই পুডিং। কারণ এতে দুধ এবং ডিমের পুষ্টি দুটো যোগ করা হয় তাই জন্য এটি পুষ্টিকর ও সুস্বাদু একটি খাবার। যারা ডিম কিংবা দুধ আলাদাভাবে খেতে পছন্দ করেনা তাদের জন্য এ পুডিং পছন্দের একটি খাবার হতে পারে। পুডিং তৈরি করতে যে বেশি ডিমের প্রয়োজন হয় এমনটা নয়। আপনারা চাইলে একটি কিংবা দুইটি বা আপনাদের পছন্দমত যে কোন ভাবেই এই পুডিং তৈরি করতে পারেন। আমরা আজকে এই পোস্টের মাধ্যমে আপনাদেরকে জানাবো কিভাবে আপনারা একটি ডিম দিয়ে বা দুটি ডিম দিয়ে পুডিং তৈরি করবেন সেই রেসিপিটি। চলুন তাহলে দেখে নেয়া যাক কিভাবে আপনারা পুডিং তৈরি করবেন।

উপকরণ

পুডিং তৈরি করার জন্য এখানে নিতে হবে তরল দুধ দেড় লিটার।  ডিম নিতে হবে একটি বড় বা মাঝারি সাইজের হলেও চলবে। চিনে নিতে হবে পরিমাণ মতো । ক্যারামেল তৈরি করার জন্য দানাদার চিনে নিতে হবে এক চা চামচ পানি  এক চা চামচ, ঘি আধা চা চামচ নিতে হবে। চিনি ঘি ও পানি একটিভিন বক্সে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। তারপর চুলার উপর ফ্রাইপেন অথবা তাওয়া দিয়ে টিফিন বক্সটি তার ওপর বসিয়ে চুলায় জাল  দিতে হবে।। বেশি আছে হালকা বাদামের রং হলেই নামিয়ে নিন।

পদ্ধতি

প্রথমে দুধ জাল দিয়ে ভালো করে ঘন করে নিতে হবে জাল দেয়ার সময় নাড়তে থাকুন তা না হলে নিচে পুড়ে লেগে যেতে পারে। আবার অল্প আছে অনেক সময় নিয়ে দুধ কমালে দুধের রং লালচে হয়ে যাবে তাই মাঝারি আছে দুধ জাল দিয়ে কমিয়ে নিতে হবে দুধ ঘন করে আধা কেজির বেশি রাখবেন। সব পুডিং তৈরি করতে চাইলে জাল দিয়ে ৬০০ থেকে ৭২০ লিটার দুধ রাখতে হবে।

দুধ ও ডিমের মিশ্রণ যেন স্টিলের টিফিন বক্সের সামান্য কম হওয়ায় তবে আরেকটু শক্ত পুডিং তৈরি করতে চাইলে দুধ আধা কেজি কেজি কমিয়ে  নিবেন। দুধ চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে নিন।

একটি বড় পাত্র নিতে হবে পাত্রটিতে ডিম ভেঙ্গে ভালো করে ফেটে নিয়ে দুধ ঢেলে ভালো করে মেশানো। পুডিং তৈরির জন্য একটি স্টিলের ঢাকনা সহ টিফিন বক্স নিন অথবা যে পাত্রে পুডিং তৈরি করবেন সে পাত্রে আগে থেকেই ক্যারামেল তৈরি করে রাখুন। ক্যারামেল বেশি জাল দেবে না তাহলে চিনির পুরে কালোও তিতে হয়ে যেতে পারে। অল্প বাদামী রঙ হলেই নামিয়ে নিবেন কারণ শেষের দিকে চিনি দ্রুত পুড়ে যেতে ভয় থাকে।

এভাবেই আপনারা পুডিং তৈরি করে নিতে পারবেন অনায়াসে বাড়িতেই সুন্দর ভাবে আমাদের পোস্টটি ভাল লাগলে অবশ্যই শেয়ার এবং কমেন্ট করতে ভুলবেন না।

Comment Here