কিছু কথা

প্রবাসী নিয়ে কিছু কথা ২০২৩

প্রবাসীরা মূলত একটি দেশের অর্থনীতি খাত কে সমৃদ্ধ করতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।তারা একটি পরিবার ও সমাজ কে উন্নত করতে বিরাট ভূমিকা রাখছে। তাদের এই অবদানের জন্য আমাদের সকলের উচিত প্রতিটি প্রবাসী কে সম্মান ও শ্রদ্ধা করা। আজকে আমরা এজন্যই নিয়ে এলাম আমাদের ওয়েবসাইটের প্রবাসী নিয়ে কিছু কথা সম্পর্কিত আমাদের এই পোস্টটি। আজকের এই পোস্টটি তোমরা আপনাদের মাঝে প্রবাসী নিয়ে বেশ কিছু কথা তুলে ধরব। আপনারা আমাদের আজকের এই পোস্টটি থেকে প্রবাসীদের সম্পর্কে জানতে পারবেন এবং সেই সাথে তাদের গুরুত্বপূর্ণ অবদান এবং দেশের প্রতি মহান ত্যাগ সম্পর্কে জানতে পারবেন। আপনাদের সকলের কাছে প্রবাসীদের জীবনের দুঃখ কষ্ট গুলো শেয়ার করার লক্ষ্যই আজকের এই পোস্টটি শেয়ার করেছি। আশা করছি আমাদের আজকের লেখাটি আপনাদের সকলের কাছে গ্রহণযোগ্যতা লাভ করবে।

প্রবাসী বলতে সাধারণত যারা কর্মসংস্থান অথবা জীবন জীবিকা নির্বাহের জন্য দেশ ছেড়ে বিদেশে দীর্ঘদিন যাবত বসবাস করে থাকেন তাদেরকে প্রবাসী বলা হয়। প্রবাসীরা মূলত দেশের বেকারত্ব সমস্যা দূর করতে এবং দেশের অর্থনীতি খাতকে উন্নত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। একজন প্রবাসী শুধুমাত্র নিজের পরিবার কিংবা সমাজকে উন্নত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে না বরং বিদেশ থেকে তারা প্রচুর প্রদেশের মত অর্জন করে দেশের অর্থনীতি কে এগিয়ে যাওয়ার লক্ষ্যে গুরুত্বপূর্ণ অবদান রাখে। বাংলাদেশ গত দরিদ্র হওয়ার কারণে এবং বাংলাদেশের অধিকাংশ মানুষ দারিদ্র সীমার নিচে বসবাস করার কারণে বাংলাদেশি বেকারত্বের সমস্যা সব থেকে বেশি। আর এই বেকারত্ব সমস্যা দূর করার লক্ষ্যে বর্তমান সময়ে বাংলাদেশের প্রচুর পরিমাণ মানুষ বিদেশে শ্রম বিনিয়োগ করছে এবং বেকারত্ব সমস্যা কে হ্যাস করছে।

প্রবাসীদের নিয়ে কিছু কথা

আমাদের সমাজের এমন অনেক মানুষ রয়েছে যারা নিজের পরিবারের প্রতিটি সদস্যদের উন্নত জীবনের কথা চিন্তা করে এবং দেশের অর্থনীতির চাকা কে উন্নত করতে নিজের দেশ ছেড়ে প্রবাসে পাড়ি জমাচ্ছে। তারা বিভিন্ন দেশে শ্রম বিনিয়োগ করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করে সরকারকে অর্থনৈতিক দিক দিয়ে সহায়তা করছে এবং পরিবারের প্রতিটি মানুষের জীবনকে সুন্দরভাবে গোছাতে সহায়তা করছে। আমাদের এই সমাজের উন্নতিতে তাদের অবদান সব থেকে বেশি। এজন্য আমরা আজকে আপনাদের সকলের প্রতি তিনি এসেছি আমাদের ওয়েবসাইটে প্রবাসীদের নিয়ে বেশ কিছু কথা। আপনারা আমাদের আজকের এই পোস্টটির মাধ্যমে প্রবাসীদের সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন এবং আপনার বন্ধুদের জানাতে পারবেন। নিচে প্রবাসীদের নিয়ে কিছু কথা তুলে ধরা হলো:

  • যখন তুমি অন্য দেশে যাও একটা কথা অবশ্যই মনে রেখো – অন্য একটা দেশ তোমার জন্য আরামপ্রদ করে তৈরি করা হয়না, সেটি তৈরি করা হয় সেখানের মানুষের জন্য আরামপ্রদ করে।
    — ক্লিফটন ফেডিম্যান
  • প্রবাসে থাকা অবস্থায় জীবনকে ভালোবাসা অনেকটাই সহজ। কেননা সেখানে কেউ তোমাকে চেনে না, কেউই তোমার জীবনে হস্তক্ষেপ করেনা। তুমিই সেখানে সর্বেসর্বা।
    — হান্নাহ আহরেন্ড
  • প্রবাস ভ্রমণের সবচেয়ে উন্নত উপায় হচ্ছে স্থানীয়দের সাথেই অবস্থান করা।
    — সংগৃহীত
  • তোমার দেশকে জানার অনেক কার্যকর একটা উপায় হচ্ছে এটা ত্যাগ করে বিদেশে যাওয়া।
    — হ্যারি রোলিন্স
  • আমাদের জন্মভূমিকে শুধুমাত্র ভূগোল কিংবা একটা নির্দিষ্ট অবস্থান দ্বারা প্রকাশ করা হয়না। এটা প্রকাশ করা হয় স্মৃতি, সেখানকার ঘটনা আর মানুষের মাধ্যমে।
    — মেরিলিন গার্ডনার
  • আমার কাছে আদর্শ জীবন বলতে প্রবাসে স্বাভাবিকভাবে জীবনযাপন করাকেই বোঝায়।
    — ইটালো ক্যালভিনো
  • দুটো সংস্কৃতির স্বাদ গ্রহণ করা একটা তেতো-মিষ্টি অভিজ্ঞতার মত। তবে তুমি যখন তোমার জন্মভূমিকে একবার ছেড়ে আসবে তার মত আর কিছুই পাবেনা।
    — সারাহ টার্নবুল
  • মাঝেমাঝে তোমার একটা জায়গাকে অনুভব করার জন্য সেটি ছেড়ে যেতে হয়, মাঝেমধ্যে তোমার অন্য কোথাও যেতে হয় তোমার শুরুটা কেমন ছিল তা জানার জন্য।
    — জডি পিকউড
  • জীবনে আনন্দ আসে নতুন কোন অনুভূতির মাধ্যমে, নতুন কোথাও যাওয়ার মাধ্যমে আর এটাই জীবনের অনেক বড় পাওয়া।
    — ক্রিস্টোফার ম্যাকক্যান্ডলেস

Comment Here