Credit Card

প্রিপেইড মিটারের ব্যালেন্স চেক কোড ও প্রয়োজনীয় সকল কোড

বাংলাদেশের সকল বিদ্যুৎ বিল এখন ডিজিটাল মিটারে মাধ্যমে করা হয়েছে। আপনি যদি আপনার মিটারে ব্যালেন্স থাকে, তাহলে আপনার বিদ্যুৎ সচল থাকবে। এছাড়া ব্যালেন্স না থাকলে আপনার অটোমেটিক বন্ধ হয়ে যাবে। বাংলাদেশের সরকার প্রিপেইড মিটার ২০১৭ সালে কার্যক্রম শুরু করে। বর্তমান সময়ে বাংলাদেশের ডেসকো, নেস্কো, পল্লী বিদ্যুৎ, পিডিবি ও ডিপিডিসি সবাই ডিজিটাল প্রিপেইড মিটার ব্যবহার করতে পারেন। প্রায় ১০ লাখ ব্যবহারকারী রয়েছে। যারা ডিজিটাল মিটারে বিদ্যুৎ ব্যবহার করে। বাংলাদেশ সরকার সবাইকে প্রিপেইড মিটার এর আওতায় আনার জন্য কার্যক্রম শুরু করে দিয়েছে। খুব শীঘ্রই সকল বাসায় প্রিপেইড মিটার বাধ্যতামূলক ব্যবহার করতে হবে। কিভাবে প্রিপেইড মিটার ব্যবহার করতে হবে তা বিস্তারিত আকারে জানানো হবে।

যারা ইতিমধ্যে প্রিপেড মিটারে ব্যবহার করতেছেন। তারা অনেকেই জানেন না কিভাবে মিটারের ব্যালেন্স এ যোগ করতে হয়, ডিজিটাল মিটারের ব্যালেন্স কিভাবে চেক করে। তাই এই পোষ্টের মাধ্যমে জানতে পারবেন, কিভাবে বিদ্যুৎ বিল ডিজিটাল মিটারে যোগ করতে হয়। যেসব প্রয়োজনীয় কোডগুলো জানা দরকার। অত্যন্ত জরুরী কোডগুলোর সব গুলোই আমরা জানিয়ে দেবো।

প্রিপেইড মিটার প্রয়োজনীয় কোডগুলো নিম্নরূপ

বাংলাদেশের বেশিরভাগ মানুষ বিদ্যুৎ ব্যবহার করে। বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী করার জন্য সরকার বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করেছেন। এছাড়া বিদ্যুৎ সমস্যা সমাধান করার জন্য বাংলাদেশ সরকার বিদেশ থেকে বিদ্যুৎ আমদানি করতেছে। বাংলাদেশের সকল মানুষের বিদ্যুৎ ব্যবহার সম্পর্কে যথেষ্ট পরিমান সচেতন থাকতে হবে। যদি ডিজিটাল মিটার বাংলাদেশের সকল মানুষের ঘরে ঘরে পৌঁছে দেয়া হয়, তাহলে বিদ্যুৎ যেমন সাশ্রয় হবে। সব মানুষ সঠিকভাবে ব্যবহার করতে পারবেন। প্রিপেইড মিটার কিভাবে ব্যবহার করবে, তার এমার্জেন্সি প্রয়োজনীয় নাম্বার গুলো নিচে দেওয়া হল। এই কোডগুলো ব্যবহার করে প্রিপেইড মিটারের প্রয়োজনীয় সকল তথ্য গুলো জানতে পারবেন।

  • প্রিপেইড মিটারের ব্যালেন্স চেক কোড জানতে ডায়াল করুন ৮০১।
  • প্রিপেইড মিটার ইমারজেন্সি ব্যালেন্স চেক করতে হলে অবশ্যই ডায়াল করতে হবে ৮০৪।

বাংলাদেশ প্রয়োজনীয় প্রিপেইড মিটার নাম্বারগুলো

  • প্রিপেইড মিটারের গত মাসে রিচার্জ, ব্যালেন্স সময় ও তারিখ জানতে ডায়াল করুন ৮১৬।
  • আপনার মিটারের টোকেন নাম্বার জানতে ডায়াল করুন ৮৩০।
  • প্রিপেইড মিটারে ইমারজেন্সি ব্যালেন্স এক্টিভিশন কোড ডায়াল ৮১১।
  • প্রিপেইড মিটার নাম্বার চেক করতে ও জানতে ডায়াল করুন ৮০৪।
  • বৈদ্যুতিক মিটার জরুরী ভারসাম্য যাচাই করতে চাইলে, আপনাকে ডায়াল করতে হবে ৮০৮ নাম্বারে।
  • বৈদ্যুতিক মিটারের অ্যালার্ম অফ করতে হলে ডায়াল ৮১২।

কিভাবে প্রিপেইড মিটার রিচার্জ করবেন

বৈদ্যুতিক প্রিপেইড মিটার রিচার্জ করা ছাড়া বিদ্যুৎ ব্যবহার করতে পারবেন না। আপনাকে অবশ্যই বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে। তারপর বিদ্যুৎ ব্যবহার করতে পারবেন। বিদ্যুৎ ব্যবহার করার জন্য বৈদ্যুতিক প্রিপেইড মিটার রিচার্জ ও টপ-আপ ব্যবহার করতে হবে। বৈদ্যুতিক ইউটিলিটি বিল পরিশোধ করার জন্য বিভিন্ন মাধ্যম রয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য হলো মোবাইল ব্যাংকিংয়ে পরিশোধ করতে পারেন। সরাসরি ব্যাংকে গিয়ে বিদ্যুৎ বিল দিতে পারবেন এবং নিজের মোবাইল থেকেও বিদ্যুৎ বিল দেওয়ার সুযোগ রয়েছে।

এছাড়াও বিভিন্ন ধরনের অ্যাপ এর মাধ্যমে বিদ্যুৎ বিল দেওয়ার সুবর্ণ সুযোগ রয়েছে। যেমন বিকাশ অ্যাপ থেকে সকল প্রকার বিদ্যুৎ বিল প্রদান করতে পারবেন। কিভাবে বিদ্যুৎ বিল যোগ করবেন তার জন্য অনেক পোস্ট রয়েছে, যেগুলো দেখতে পারেন। নেক্সাস বিদ্যুৎ বিল টপ আপ দিয়ে করা যায়।

প্রিপেইড মিটারের ব্যালেন্স চেক কোড

ডায়াল কোড যা হবে / যা জানা যাবে
৮০০ এ যাবৎ মোট ব্যবহৃত ইউনিট
801 বর্তমান অবশিষ্ট ব্যালেন্স (টাকা)
802 তারিখ
803 সময়
806 মিটার বিচ্ছিন্নের কারণ
808 বর্তমানে চলমান লোড (কিঃওঃ)
810 এমার্জেন্সী ব্যালেন্স পরিমান (ধারকৃত)
814 চলতি মাসে বিদ্যুৎ ব্যবহার পরিমান (ইউনিট)
815 সর্বশেষ রিচার্জ এর তারিখ
816 সর্বশেষ রিচার্জ সময়
817 সর্বশেষ রিচার্জ পরিমান (টাকা)
830 সর্বশেষ রিচার্জ টোকেন
869 সর্ব্বোচ্চ অনুমোদিত লোড (কিঃওঃ)
886 বর্তমান চলমান রেট (টাকা)
887 বর্তমান চলমান স্পেপ ট্যারিফ (টাকা)
889 বর্তমান টোকেনের সিকোয়েন্স নম্বর
922 চলতি মাসে ব্যবহৃত টাকা

Rahat Ali

I'm Rahat Ali here with you. I write about Informative content. If you are looking for Education, Travel, Telecom, official contact info of any Company, Organization, or Person, let's read my content on this website.
Back to top button
Close