Festival

বাংলাদেশের কবে শবে বরাত ২০২২ হবে – ইংরেজি মাসের কত তারিখে শবে বরাত।

শবে বরাত একটি মুসলিম ভাইদের জন্য গুরুত্বপূর্ণ দিন। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এই তাৎপর্যপূর্ণ দিনটিতে কবর বাসীর জন্য দোয়া করতেন। শবে বরাত কবে হবে জানতে চেয়েছেন অনেকে ! সকল শুভাকাঙ্ক্ষী ও মুসলিমদের জন্য আজকে আমরা আপনাদেরকে জানিয়ে দেবো ২০২২ সালের শবে বরাত কত তারিখে হবে। আগামী ১৮ মার্চ শুক্রবার, আরবি ১৪ শাবান, ১৪৩৪, ৪ চৈত্র ১৪২৮ দিবাগত রাত্রে শবে বরাত উদযাপন হবে। বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম মসজিদ চাঁদ দেখা কমিটি এই সিদ্ধান্ত গ্রহণ করেছেন।

শবে বরাত রাত নিয়ে বাংলাদেশের অনেকের মানুষের মধ্যে বিভ্রান্তি রয়েছে। অনেকে মনে করেন এই দিনটিতে আল্লাহ স্পেশাল ইবাদত নির্দেশনা দিয়েছেন। এই দিনটি উপলক্ষে আল্লাহতালা সন্তুষ্টি অর্জন করার জন্য প্রতিটি পুরুষ-মহিলারা নামাজ পড়তে পারবে, কবর জিয়ারত করতে পারবে, তবে বাধ্যতামূলক ও ফরজ হিসাবে গ্রহণযোগ্য নয়। আরবি মাসের শাবান মাসে শবে বরাত পৃথিবীর অনেক দেশে উদযাপিত হয়। তার ন্যায় বাংলাদেশ দিনটিকে যথাযথ মর্যাদায় পালন করে। শবে-বরাতের গুরুত্ব ও তাৎপর্য, ফজিলত, ক্ষমা, ভাগ্য নির্ধারণ মূল্যবান কথাগুলো জানতে নিচের পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন।

শবে বরাত কি ও কেন পালন করা হয়

শবে বরাতের শব্দের অর্থ ও মানে অনেকে জানতে চেয়েছেন তাই পূর্ণাঙ্গ অর্থ জেনে নেন। শবে বরাত একটি ফার্সি ভাষায় যার পূর্ণরূপ শব অর্থ রাত বা রজনী বরাত শব্দটির অর্থ হল ভাগ্য। তাই ফরাসি শব্দ শবে বরাত এর অর্থ ভাগ্য রজনী।

শবে বরাত 2022 তারিখ

বহু বছর ধরে বাংলাদেশসহ পৃথিবীর অনেক মুসলিম কান্ট্রি শবে বরাত পালন করে আসছিলেন, শবে বরাত উপলক্ষে নফল নামাজ ও রোজা রাখার রেওয়াজ আছে। বাংলাদেশের অনেক জায়গায় শবেবরাত উপলক্ষে খাওয়ার দাওয়ার অনুষ্ঠান ও নামাজ আদায়ের প্রচলন রয়েছে। শবে বরাত প্রতিবার চাঁদ দেখার উপর নির্ভরশীল হয় তবে শাবান মাসের মাঝামাঝি তারিখে শবে বরাত পালিত হয়। শবে বরাত পালন সম্পর্কে নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মতামত জানতে হলে পুরো পোস্টটি পড়েন। ১৮ মার্চ শুক্রবার বাংলাদেশের সব জায়গায় পবিত্র শবেবরাত পালিত হবে।

বাংলাদেশের ২০২২ সালে কবে শবে বরাত  হবে

ইসলামিক শরীয়ত মোতাবেক শাবান মাসের ১৫ তারিখে শবে বরাত পালিত হয় বাংলাদেশের চাঁদ দেখা কমিটির মধ্যে সিদ্ধান্ত গ্রহণ করেছে। ১৮ মার্চ শুক্রবার পুরো বাংলাদেশের সব জায়গায় শবে বরাত পালন করা হয়। ১৮ মার্চ উপলক্ষে মানুষের মধ্যে রুটি খাওয়া ও কুসংস্কার রয়েছে। এই বিব্রত ধারণা থেকে বের হতে হলে পুরোপুরি হাদিস ও কোরআন সম্পর্কে জানতে হবে।

কত তারিখে ২০২২ শবে বরাত হবে

ইসলামিক ফাউন্ডেশন চাঁদ দেখা কমিটি ১৮ মার্চের শবেবরাত পালিত হওয়ার ঘোষণা প্রদান করেছে, শবে বরাতের ছুটি পড়বে শনিবার কিন্তু পালন করা হবে শুক্রবার। তাই 18 মার্চ রোজ শুক্রবারে শবে বরাত পালন করার নির্দেশনা দেওয়া হয়েছে।

শবে বরাত 2022 কি বারে হবে

বাংলাদেশ সহ সকল মুসলিমরা জানতে চেয়েছেন কি বারে শবে বরাত হতে পারে। তাদের মহামূল্যবান পদ্ধতি পৌঁছে দেওয়ার জন্য আমরা জানাচ্ছি 18 মার্চ শুক্রবার শবে বরাত হবে। তাই শুক্রবার রাত্রিবেলা থেকে বাংলাদেশ শবেবরাত পালিত হবে।

শবে বরাত ইংরেজি কত তারিখে হবে

সাধারণত ইসলামিক শাবান মাসের কোন তারিখে শবে বরাত হয়, তবে অনেকে ইংরেজি সালের পর নির্ভর করে জীবন যাপন করে তাদের জন্য জানানো হচ্ছে 2022 সালের 18 মার্চ সারা বাংলাদেশে লাইলাতুল বরাত অর্থাৎ শবে বরাত পালন হবে। ইংরেজি মাসের 18 মার্চ রোজ শুক্রবার বাংলাদেশের সকল মানুষ এই দিনটিকে উদ্দেশ্য করে দোয়া করবে, রোজা রাখবে ও করবে নামাজ পড়বে।

শবে বরাতের হাদিস গুরুত্ব ও তাৎপর্য

শাবান মাসের ১৫ তারিখে হাদিস অনুসারে বিশেষ মর্যাদার শবে বরাত পালন করার নির্দেশনা দেওয়া হয়েছে। তবে এই দিনটিকে উপলক্ষে করে কোন খাওয়া দাওয়ার অনুষ্ঠান বিশেষ কোনো ইবাদতের নির্দেশনা প্রদান করা হয়নি, প্রিয় মানুষের কবর জিয়ারত ও আল্লাহর সন্তুষ্টির জন্য নামাজ রোজা রাখতে পারবেন। বিশেষ দিনটিকে উপলক্ষে অনেক মাওলানা বিভ্রান্ত জাল হাদিস ছড়িয়েছে। তাই সঠিক মাওলানা কাছ থেকে শবে বরাতে বিশেষ ক্ষমা সংক্রান্ত হাদিস গুলো পড়ুন। রাত্রিবেলা নিজের পাপ মোচনের জন্য আল্লাহর কাছে দোয়া করলে মহান রব্বুল আলামীন বান্দা সব গুনাহ মাফ করে দেন। তাই সামগ্রিক দিক থেকে বিচার করলে এই দিনটিতে আল্লাহর সন্তুষ্ট করার জন্য রাত্রে নফল নামাজ পড়তে পারেন।

Rahat Ali

I'm Rahat Ali here with you. I write about Informative content. If you are looking for Education, Travel, Telecom, official contact info of any Company, Organization, or Person, let's read my content on this website.
Back to top button
Close