টিপস

বিএস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম

সম্মানিত ভিউয়ার্স বর্তমান সময়ে তথ্য প্রযুক্তি আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে ব্যাপক  অবদান রাখছে। তথ্য প্রযুক্তির অনলাইন সেবা আমাদের জীবনকে অনেক সহজ করে দিয়েছে। অনলাইন সেবা চালু মাধ্যমে মানুষ যখন ঘরে বসে তাদের প্রয়োজনীয় সকল চাহিদা পূরণ করতে সক্ষম হচ্ছে। এমনকি ভূমি সংক্রান্ত বিষয়ে এখন অনলাইন প্রক্রিয়া চালু করা হয়েছে। যেখানে একজন ভুক্তভোগী থেকে শুরু করে প্রতিটি মানুষ এই সেবা লাভ করতে পারে। অনলাইনের মাধ্যমে তারা বিএস খতিয়ান থেকে শুরু করে ভূমির যে কোন বিষয়ে সহজেই জানতে পারে। অনলাইনের এই অবাধ ব্যবহারের কারণে আজকে আমরা আপনাদের উদ্দেশ্যে নিয়ে এসেছি অনলাইনে বিএস খতিয়ান দেখার নিয়ম সম্পর্কিত একটি পোষ্ট। কেননা অনেকেই অনলাইনে বিএস খতিয়ান দেখার নিয়ম গুলো সম্পর্কে এখনো  অনভিজ্ঞ। তাদের উদ্দেশ্যে আমাদের আজকের এই পোস্টটি। আশা করছি আমাদের এই পোস্টটির মাধ্যমে আপনারা ভূমি সংক্রান্ত বিষয়ে বিস্তারিতভাবে জানতে পারবেন।

ভূমির অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয় হচ্ছে খতিয়ান। খতিয়ান বলতে যেখানে এক বা একাধিক ভূমি মালিকের ভূসম্পত্তির বিবরণ সহ ভূমি রেকর্ড কালে জরিপ করা  হয় তাকে খতিয়ান বলা হয়। একটি খতিয়ানে ভূমধ্য কারীর নাম ঠিকানা ভূমির পরিমাণ অবস্থান ও দাগ উল্লেখ করা হয়। যার মাধ্যমে সহজেই ভূমি বের করা সম্ভব হয়। এছাড়াও খতিয়ে নেই প্রজার নাম ভূমির প্রকৃতি ও খাজনা উল্লেখ করা হয়। ভূমি সংক্রান্ত বিষয়ক খতিয়ান বিভিন্ন ধরনের হয়ে থাকে। যেমন বিএস বা সিএস খতিয়ান আর এস খতিয়ান এবং এ এস খতিয়ান ইত্যাদি। ভূমি সংক্রান্ত বিষয়ে খতিয়ান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। অতীতে এই ভূমি সংক্রান্ত বিষয়ক খতিয়ান হাতে লেখা কিংবা টাইপিং এর মাধ্যমে প্রস্তুত করা হতো কিন্তু বর্তমান সময়ে অনলাইন প্রক্রিয়া চালু হওয়ার মাধ্যমে এখন ভূমি সংক্রান্ত সকল ধরনের খতিয়ান অনলাইনে প্রস্তুত করা হচ্ছে। যা সম্পূর্ণ নির্ভুল ও নিখুঁতভাবে তৈরি করা হয়। অনলাইনে প্রস্তুতকৃত এই খতিয়ান এর মাধ্যমে একজন ভূমির মালিক সহজেই তার ভূমির পরিমাণ জানতে পারে এবং অনলাইনের মাধ্যমে নির্মূল ভাবে একটি খতিয়ান তৈরি করতে পারে।

অনলাইনে বিএস খতিয়ান দেখার নিয়ম

অনেকে অনলাইনে বিএস খতিয়ান দেখার নিয়ম সম্পর্কে জানার জন্য আমাদের আর্টিকেল দিতে ক্লিক করে থাকেন। আজ আমরা তাদেরকে সহায়তার উদ্দেশ্যে আমাদের ওয়েবসাইটি নিয়ে এসেছি অনলাইনে বিএস খতিয়ান দেখার নিয়ম সম্পর্কিত পোস্টটি। আপনাদের উদ্দেশ্যে আমরা আমাদের ওয়েবসাইটে কিভাবে অনলাইনে বিএস খতিয়ান দেখতে হয় সেই নিয়ম গুলো বিস্তারিত ভাবে তুলে ধরেছি। আপনি আজকের এই পোস্টটি সংগ্রহ করলে কিংবা পড়লে সহজেই বুঝতে পারবেন অনলাইনে বিএস খতিয়ান দেখার এই নিয়মগুলো। আমাদের আজকের এই পোস্টটি আপনি আপনার ব্যক্তিগত জীবনে ব্যবহার করতে পারবেন এছাড়াও আপনার পরিচিত সকলের মাঝে শেয়ার করে তাদেরকে কিভাবে অনলাইনে বিএস খতিয়ান দেখতে হয় তা জানাতে পারবেন। নিচে অনলাইনে বিএস খতিয়ান দেখার নিয়ম গুলো উপস্থাপন করা হলো:

  • ভূমি মন্ত্রণালয়ে প্রবেশের সময় একটু নিচে স্ক্রোল করে ডিজিটাল ল্যান্ড সার্ভিস মেনুর অধীনে আরএস খতিয়ানে প্রবেশ করুন।
  • এবার বাংলাদেশের মানচিত্র থেকে আপনার কাঙ্খিত জেলা নির্বাচন করুন, আপনি জেলার নাম লিখে জমা দিতে পারেন।
  • এখন আপনার পছন্দসই (RS) খারিয়ান টাইপ নির্বাচন করুন।
  • উপজেলা ও মৌজা নির্বাচন করুন।
  • এখন আপনার সুবিধা অনুযায়ী 4 (চার) বিভাগ থেকে যেকোনো বিকল্প নির্বাচন করুন। যথা:
  • খতিয়ান নং।
  • দাগ নং
  • মালিকানার নাম।
  • পিতা/স্বামীর নাম।

Comment Here