দিবস

ভালোবাসা দিবস কেন পালন করা হয়

সম্মানিত পাঠক আপনাদের সকলকে অনেক অনেক আন্তরিক শুভেচ্ছা এবং প্রীতি জানিয়ে শুরু করছি আজকের আমাদের নতুন আলোচনা। আজকের আলোচনা আপনাদের মাঝে নিয়ে এসেছি ভালোবাসা দিবস কেন পালন করা হয় সে সম্পর্কিত একটি পোষ্ট। কেননা অনেকেই বিভিন্ন জায়গায় ভালোবাসা দিবস কেন পালন করা হয় এসব প্রশ্নের উত্তর খুজে থাকে। তাদেরকে সঠিক উত্তর তুলে ধরার জন্যই আজকে আমরা নিয়ে এলাম আমাদের ওয়েবসাইটে ভালোবাসা দিবস কেন পালন করা হয় এই পোস্টটি। আপনারা আমাদের আজকের এই পোস্টটি সংগ্রহ করলে জানতে পারবেন ভালোবাসা দিবস কেন পালন করা হয়। এক্ষেত্রে আমরা আজকে আপনাদেরকে সকল প্রশ্নের উত্তর দিয়ে সহায়তা করব। আশা করছি আজকের এই পোস্টটি আপনাদের সকলের অনেক উপকারে আসবে।

প্রতিবছর সারা বিশ্বের ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইন ডে বিশ্ব ভালোবাসা দিবস হিসেবে পালন করা হয়। ভালোবাসা দিবস পালনের ইতিহাস পুরনো ইতিহাস কেননা প্রাচীনকাল থেকেই এই দিনটি ভ্যালেন্টাইন ডে হিসেবে পালন করা হতো। তবে প্রাচীনকালে শুধুমাত্র ভ্যালেনটাইন ডে দুজন খ্রিস্টান শহীদের প্রতি সম্মান ও শ্রদ্ধা নিবেদনে উদযাপন করা হতো। পরবর্তীতে এটি ধীরে ধীরে বিভিন্ন দেশে উদযাপনের মাধ্যমে বিশ্ব ভালোবাসা দিবসে রূপান্তরিত হয় যা বর্তমান সময়ে সারা বিশ্বে আন্তর্জাতিক ভাবে বিশ্ব ভালবাসা দিবস পালন করা হচ্ছে। বিশ্ব ভালোবাসা দিবসের এই দিনটিতে প্রতিটি মানুষ ভালোবাসার প্রতি সম্মান জানিয়ে থাকে। এই দিন উপলক্ষে মানুষ তার বন্ধু-বান্ধব আত্মীয়দের ভালোবাসা দিবসের শুভেচ্ছা বিভিন্ন ভাবে জানিয়ে থাকে। অনেকেই আবার এই দিনটিকে স্মৃতিময় করে তোলার জন্য প্রিয় মানুষটিকে নিয়ে বিভিন্ন ধরনের অনুষ্ঠানের আয়োজন করে থাকে। সবকিছুর মূলে সকলের মাঝে দিবসটির চেতনা জাগ্রত করা হয়।

ভালোবাসা দিবস কেন পালন করা হয়

অনলাইনে ভালোবাসা দিবসের ইতিহাস সম্পর্কে জানতে আমাদের আর্টিকেলটিতে ক্লিক করে থাকে। তাদের জন্য আজকে নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে ভালোবাসা দিবস কেন পালন করা হয় সম্পর্কিত একটি পোস্ট। আপনারা আমাদের আজকের এই পোস্টটি সংগ্রহ করলে ভালোবাসা দিবস কেন পালন করা হয় সে সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পারবেন এবং আপনার বন্ধু-বান্ধব ও সকলের মাঝে ভালোবাসা দিবস কেন পালন করা হয় সে সম্পর্কিত তথ্যগুলো দিয়ে সহায়তা করতে পারবেন। তাই আপনারা যারা ভালোবাসা দিবস কেন পালন করা হয় সে সম্পর্কে বিস্তারিতভাবে বিভিন্ন ওয়েবসাইটে অনুসন্ধান করে যাচ্ছেন তারা আমাদের আজকের এই পোস্টটি দেখে নিন। নিচে ভালোবাসা দিবস কেন পালন করা হয় সে সম্পর্কিত তথ্য গুলো তুলে ধরা হলো:

ভালোবাসা প্রতি দিনের সব সময়ের। এটা ঠিক, ভালোবাসা দিবস একটা বিশেষ দিন। যেদিনটাতে অনেকেই ভালোবাসা প্রকাশের উৎসাহ পাই। আবার ভালোবাসা দিবসকে ভালোবাসা প্রকাশের দিনও বলা যায়। অনেকেই বিভিন্ন সময়ে ভালোবাসা প্রকাশ করতে না পারলেও বিশেষ এই দিনে প্রকাশ করতে পারেন। আর ব্যক্তিগতভাবে আমি আমার বাবা-মা, স্বামী, পরিবারের পাশাপাশি বরাবরই ভক্ত-অনুরাগীদের ভালোবাসা দিবসের শুভেচ্ছা জানাই। কিছুক্ষণের মধ্যেই বিশেষ এই দিনে সামাজিক যোগাগোগ মাধ্যমে ভক্ত-অনুরাগীদের ভালোবাসা দিবসের শুভেচ্ছা জানাবো।

ধর্মযাজক সেন্ট ভ্যালেন্টাইন ছিলেন শিশুপ্রেমিক, সামাজিক ও সদালপি। তিনি ছিলেন খিস্ট্রধর্মের অনুসারী। তৎকালীন রোম সম্রাট দ্বিতীয় ক্লডিয়াস ছিলেন দেব-দেবী পূজারী। সম্রাট তাকে দেব-দেবী পূজা করতে বললে তিনি তা অস্বীকার করেন। এতে ক্ষুদ্ধ হয়ে সম্রাট ভ্যালেন্টাইনকে বন্দি করেন। পরবর্তীতে তাকে মৃত্যুদণ্ড দেন। এ দিনটি ছিল ১৪ ফেব্রুয়ারি। এ থেকেই প্রেমিক সেন্ট ভ্যালেন্টাইনের প্রতি শ্রদ্ধা জানাতে এ দিনটি ভালোবাসা দিবস হিসেবে পালিত হচ্ছে।

প্রেম করার সৌভাগ্য-দুর্ভাগ্য কোনোটাই আমার হয়নি। তবে মনে ভালোবাসার কোনো কমতি নেই। আমার থেকে যে যতটুকু ভালোবাসার দাবি রাখে তাকে ততটুকু সম্মান দেওয়ার চেষ্টা সব সময়ই করি।আর শুধু আজকে নয়, প্রতি দিনই আমার যত ভালোবাসা-প্রেম সবকিছু ‘মা’কে ঘিরে। মা-বাবা ই আমার সব। সবাইকে ভালোবাসা দিবসের শুভেচ্ছা।

Comment Here