উক্তি

মাতৃভাষা নিয়ে উক্তি স্ট্যাটাস কবিতা

সম্মানিত পাঠক ভাই বোন বন্ধুগণ আপনাদের সকলের উদ্দেশ্যে আজকে আমরা নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে গুরুত্বপূর্ণ একটি পোস্ট। আমরা আজকে আপনাদের মাঝে মাতৃভাষা নিয়ে স্ট্যাটাস ও কবিতাগুলো নিয়ে হাজির হয়েছি। মাতৃভাষা আমাদের জীবনে গুরুত্বপূর্ণ একটি জায়গা দখল করে আছে। আমরা বাঙালি ও বাংলাদেশের ইতিহাস সম্পর্কে পর্যালোচনা করলে মাতৃভাষার গুরুত্ব ও তাৎপর্য সম্পর্কে উপলব্ধি করতে সক্ষম হই। কেননা 1952 সালের মাতৃভাষার জন্যই বাংলার তরুণ দামাল ছেলেরা রাজপথে নেমে পড়েছিল এবং নিজের বুকের তাজা রক্ত রাজপথে বিলিয়ে দিয়েছিল। তাদের এই মহান ত্যাগের কারণে মূলত আমরা আজকে বাংলাকে মাতৃভাষার সম্মানে সম্মানিত করতে সক্ষম হয়েছি। তাইতো আমরা আজকে মাতৃভাষার গুরুত্ব সকলের কাছে তুলে ধরার জন্যই আমাদের ওয়েবসাইটে মাতৃভাষা নিয়ে উক্তি স্ট্যাটাস ও কবিতা গুলো তুলে ধরেছি। আশা করছি আজকের এই মাতৃভাষা নিয়ে উক্তি স্ট্যাটাস কবিতা গুলো আপনাদের সকলকে মাতৃভাষার গুরুত্ব বোঝাতে সহায়তা করবে।

মাতৃভাষা বলতে পৃথিবীতে মায়ের ভাষাকে বুঝিয়ে থাকে। পৃথিবীতে আলাদা আলাদা দেশে মাতৃভাষা আলাদা আলাদা হয়ে থাকে। প্রতিটি দেশের প্রতিটি জাতির আলাদা মাতৃভাষা রয়েছে যার মাধ্যমে সে জাতি মনের ভাব প্রকাশ করতে স্বাচ্ছন্দ্যবোধ করে থাকে । বাংলাদেশের মানুষদের বাঙালি বলা হয় এবং তাদের মাতৃভাষা বাংলা। বাংলাদেশের প্রতিটি মানুষ বাংলা মাতৃভাষা কথা বলতে এবং মনের ভাব প্রকাশ করতে সবথেকে বেশি পছন্দ করে থাকে। আমরা বাঙালির ইতিহাস সম্পর্কে পর্যালোচনা করলে দেখতে পাই মাতৃভাষার পিছনে বাঙালির কত রক্ত ঝরার গল্প লুকিয়ে আছে। কেননা এই মাতৃভাষা সম্মান একদিনে অর্জিত হয়নি। মাতৃভাষা সম্মান রক্ষার জন্য তৎকালীন সময়ে বাংলার তরুণ বীর ছেলেরা রাজপথে বুকের রক্ত বিলিয়ে দিয়েছিল এবং মাতৃভাষাকে তারা নিজেদের মাঝে ধারণ করেছিল। তাদের এই আত্মসংগ্রামের কারণে অবশেষে বাংলা মাতৃভাষার জায়গা দখল করে এবং সেই থেকে বাঙালি ও বাংলাদেশের মানুষের মাতৃভাষা হিসেবে বাংলা ভাষা ব্যবহার করা হয়।

মাতৃভাষা নিয়ে উক্তি

প্রতিটি মানুষের কাছে মাতৃভাষার গৌরব অত্যন্ত গুরুত্বপূর্ণ। মাতৃভাষা সম্মান রক্ষার্থে প্রতিটি মানুষ সব সময় সচেষ্ট থাকে। অনেকে আবার মাতৃভাষা নিয়ে নিজের মনের আবেগ অনুভূতি প্রকাশ করার জন্য জ্ঞানী গুণীজনদের মাতৃভাষা নিয়ে উক্তিগুলো অনুসন্ধান করে থাকে। তাদের উদ্দেশ্যে আজকে নিয়ে এসেছি আমরা মাতৃভাষা নিয়ে উক্তি সম্পর্কিত আজকের এই পোস্টটি। আজকের এই পোস্টটি আমরা আপনাদের মাঝে মাতৃভাষা নিয়ে বেশ কিছু উক্তি তুলে ধরেছি। আপনারা আমাদের আজকের এই উক্তিগুলো মাধ্যমে মাতৃভাষা সম্পর্কে বুঝতে পারবেন এবং মাতৃভাষার স্মৃতি নিজেদের মাঝে ধারণ করতে পারবেন। নিচে মাতৃভাষা নিয়ে উক্তিগুলো তুলে ধরা হলো:

আমি বাংলা ছবি করতে খুব স্বাচ্ছন্দ্যবোধ করি কারণ এটি আমার মাতৃভাষা, যা আমাকে ভালভাবে ভাবতে সক্ষম করে এবং আমার বাড়িও বাংলাতেই রয়েছে।
– কঙ্কণা সেন শর্মা।

প্রথমে নিশ্চিত করুন যে আপনার সন্তান যথাযথভাবে তার মাতৃভাষা শিখেছে, তারপর তার উচ্চ শিক্ষার ব্যবস্হা করুন। কারণ মাতৃভাষার যথাযথ জ্ঞান ছাড়া তার উচ্চ শিক্ষাও অসম্পূর্ণ।
– ব্রিংহাম ইয়ং।

আপনার মাতৃভাষাকে যত্নে রাখুন, ব্যবহার করুন, সম্মান করুন। কারণ একটি ভাষা ছাড়া একটি জাতির কোনো মর্যাদা নেই।
– জ্যাক এডওয়ার্ডস।

মাতৃভাষা হলো মানুষের মনের অস্ত্রাগার, এর কাছে অতীতের অর্জনের সকল ট্রফি যেমন সংরক্ষিত আছে তেমনি তার ভবিষ্যতের বিজয়ের সকল অস্ত্রও রয়েছে।
– স্যামুয়েল টেলর কোলরিজ।

আমি আমার মাতৃভাষা বাংলায় গান করতে শিখেছি, তারপর হিন্দি, তেলেগু, তামিল, গুজরাটি এবং সম্ভাব্য প্রতিটি ভারতীয় ভাষায় গান গাইতে গেছি। কারণ আমার কাছে মাতৃভাষাটা সবার চেয়ে আগে।
– শ্রেয়া ঘোষাল।

একজন মানুষের শিক্ষার একটি গুরুত্বপূর্ণ অংশ হলো তার নিজের মাতৃভূমি ও মাতৃভাষার প্রতি শ্রদ্ধাবোধ সৃষ্টি এবং মাতৃভাষার সঠিক ব্যবহার সম্পর্কে জানা।
– চার্লস উইলিয়াম ইলিয়ট।

পৃথিবীর সর্বশ্রেষ্ঠ প্রচার হলো আমাদের মাতৃভাষা, এটিই আমরা শিশু হিসাবে শিখি এবং যা আমরা অবচেতনভাবে শিখি। যা জীবনের জন্য আমাদের উপলব্ধিকে গঠন করে। এটি তার চরম আকারে প্রচার।
– মার্শাল ম্যাকলুহান।

মাতৃভাষা নিয়ে স্ট্যাটাস

অনেকেই মাতৃভাষার গৌরব সকলের মাঝে তুলে ধরার জন্য এবং মাতৃভাষার মর্যাদা সকলের মাঝে তুলে ধরতে সোশ্যাল মিডিয়ার মাতৃভাষা নিয়ে বিভিন্ন ধরনের স্ট্যাটাস দিয়ে থাকেন। তাদের উদ্দেশ্যে আজকে নিয়ে এসেছি আমরা মাতৃভাষা নিয়ে স্ট্যাটাস সম্পর্কিত আজকের এই পোস্টটি । আপনারা আমাদের এই পোষ্ট থেকে মাতৃভাষা নিয়ে বেশ কিছু স্ট্যাটাস  সংগ্রহ করতে পারবেন। আজকের এই মাতৃভাষা নিয়ে স্টাটাস গুলো আপনার বন্ধু-বান্ধব সকলের মাঝে শেয়ার করে তাদেরকে মাতৃভাষার চেতনা সম্পর্কে জানাতে পারবেন। আপনারা যারা মাতৃভাষা নিয়ে স্ট্যাটাস গুলো সংগ্রহ করতে চান তারা আমাদের ওয়েবসাইট থেকে এই পোস্টটি সংগ্রহ করুন। নিচে মাতৃভাষা নিয়ে স্টাটাস গুলো তুলে দেওয়া হলো:

ভাষা হল আত্মার রক্ত যার মধ্যে চিন্তাভাবনা আত্মার মধ্যে চলাচল করে এবং যা থেকেই তারা বেড়ে ওঠে।
– অলিভার ওয়েন্ডেল হোমস সিনিয়র।

আমি মনে করি এটা আমার জন্য সত্যিই কঠিন… ইংরেজিতে গান করা, কারণ এটা আমার মাতৃভাষা নয়।
– বিল কুইলেটস্।

বাংলা ভাষা আহত হয়েছে সিলেটে আর নিহত হয়েছে চট্টগ্রামে
– প্রমথ চৌধুরী

মাতৃভাষা নিয়ে কবিতা

আপনি কি অনলাইনে মাতৃভাষা নিয়ে কবিতা গুলো অনুসন্ধান করে যাচ্ছেন। তাহলে আপনি সঠিক ওয়েবসাইটে এসেছেন। আজকে আমরা আপনাদের মাঝে মাতৃভাষা নিয়ে বেশ কিছু কবিতা তুলে ধরবো। আপনি আমাদের আজকের এই কবিতা গুলোর মাধ্যমে আপনারা মাতৃভাষা সম্পর্কে বুঝতে পারবেন। আজকের এই মাতৃভাষা নিয়ে কবিতা গুলো আপনাদের সকলের মাঝে মাতৃভাষার চেতনা জাগ্রত করতে সাহায্য করবে। আপনি আমাদের আজকের এই কবিতা গুলো সকলের উদ্দেশ্যে সোশ্যাল মিডিয়াতে সকলের কাছে শেয়ার করে দিতে পারবেন। তাই আপনারা যারা মাতৃভাষা নিয়ে কবিতা গুলো সংগ্রহ করতে চান। নিচে মাতৃভাষা নিয়ে কবিতা গুলো তুলে ধরা হলো:

মনে পড়ে বায়ান্নর একুশে ফেব্রুয়ারী,
লাখো বাঙালির কাতর চিত্তে করুন আহাজারি.
একুশ তুমি বাংলার মানুষের হৃদয় ভরা আশা,
তোমার কারণে পেয়েছি আজ কাঙ্খিত মাতৃভাষা.
রক্ত ঝরালো সালাম, বরকত, রফিক, শফিক, জব্বার,
বায়ান্নর সেই করুন কাহিনী মনে পড়ে বারবার.
স্মৃতির পাতায় ভেসে ওঠে সেই বিষন্ন দিনের কথা,
যত ভাবি ততই যেন মনে পাই বড় ব্যথা.
প্রতিবাদে মুখর দৃঢ় চিত্তে বাংলার দামাল ছেলে,
আরো আছে কত শ্রমিক, যুবক, নারী, কৃষক ও জেলে.
অবশেষে দাবি মেনে নিতে বাধ্য হলো সরকার,
বাঙালিরা পেল মাতৃভাষার সোনালী দিবাকর.
রক্তের বিনিময়ে পেয়েছি আজ কাঙ্খিত মাতৃভাষা,
একুশ তুমি চির অমর তুমি আমাদের ভালবাসা…

Comment Here