ট্রেন

মৈত্রী এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা 2023

সম্মানিত পাঠক আজকের এই নিবন্ধনে আমরা মৈত্রী এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়া বন্ধের দিন এবং অনলাইন টিকেট বুকিং সিস্টেম সম্পর্কে আলোচনা করতে যাচ্ছি। আপনি যদি মৈত্রী এক্সপ্রেস ট্রেনের সময়সূচি টিকিট মূল্য অনলাইনে অনুসন্ধান করেন তাহলে এই নিবন্ধনে অন্যকে স্বাগতম। বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গে যাতায়াত ট্রেনগুলোর মধ্যে এক্সপ্রেস ট্রেন অন্যতম। এই ট্রেনটি বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে যাত্রা শুরু করে ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা পর্যন্ত যাতায়াত করে। তাই এপার ওপার বাংলার সংযোগকারী একমাত্র ট্রেনের মধ্যে এক্সপ্রেস ট্রেন। বাংলাদেশ এবং ভারতের মধ্যে যাতায়াতকারী যাত্রীরা যারা সড়ক পথের দুই দেশের মধ্যে যাত্রা করে থাকো তাদের মধ্যে অত্যন্ত জনপ্রিয় এ ট্রেন। তাই আজকের এই নিবন্ধনে আমরা মৈত্রী এক্সপ্রেস ট্রেনের সময়সূচি এবং টিকেটের মূল্য আলোচনা করতে যাচ্ছি। আপনারা আমাদের এই পোস্টটি ভালভাবে পড়ুন তাহলে আপনারা এসব সম্পর্কে ডিটেলসে জানতে পারবেন।

মৈত্রী এক্সপ্রেস ট্রেনের সময়সূচি

মৈত্রী এক্সপ্রেস ট্রেন ঢাকায় এবং কলকাতার মধ্যে যাতায়াতকারী এক্সপ্রেস ট্রেন। আন্তর্জাতিক মানসম্মত এই ট্রেনটি বাংলাদেশের রাজধানী ঢাকা হতে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার মধ্যে নিয়মিতভাবে যাতায়াত করে থাকে। মৈত্রী শব্দের অর্থ বন্ধুত্ব এ বন্ধুত্বের প্রতি হিসেবে ২০১৮ ১৪ই এপ্রিল পহেলা বৈশাখের দিন এ ট্রেনটি চালু করা হয়ে থাকে। ঢাকা থেকে কলকাতার মধ্যে এক্সপ্রেস এখন সম্পূর্ণ সীতাতপ নিয়ন্ত্রিত । মৈত্রী এক্সপ্রেস ট্রেনটি ঢাকা এবং কলকাতার মধ্যে যাতায়াত  মৈত্রী এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহে চারদিন এই রুটে চলাচল করে থাকে। বাংলাদেশের রাজধানী ঢাকার রেলওয়ে স্টেশনেতে যাত্রা শুরু করে কলকাতা চিৎপুর স্টেশন পর্যন্ত চলাচল করে। আপনারা যেখানে যাতায়াত করুন না কেন আপনাদেরকে যে ট্রেনে যাতায়াত করতে চাচ্ছেন সেই ট্রেনের সময়সূচী সম্পর্কে ধারণা রাখতে হবে।  তাহলেই আপনাদের জার্নি সুন্দর হয়ে উঠবে এবং আপনারা কোনরকম সমস্যা ছাড়াই জানি করতে পারবেন। ট্রেনের সঠিক সময় না জানলে আপনারা নানা রকম বিভাগের মধ্যে পড়তে পারেন এবং আপনারা জানলে অগ্রিম স্টেশনে গিয়ে নানা রকম ভোগান্তিতেও করতে পারেন অতএব আমাদেরকে ট্রেনের সময়সূচী সম্পর্কে ধারণা রাখতে হবে। নিচে মৈত্রী ট্রেনের সময়সূচী দেওয়া হলো —

স্টেশন গন্তব্য স্টেশন ছাড়ার সময় পৌছানোর সময়
কলকাতা ঢাকা ক্যান্টনমেন্ট ০৭.১০ ০৪.০৫
ঢাকা ক্যান্টনমেন্ট কলকাতা ০৮.১৫ ০৪.০০

ট্রেনের টিকিটের মূল্য

মৈত্রী এক্সপ্রেস ট্রেনের সময়সূচী আলোচনা করার পূর্বে একটি বিষয় সম্পর্কে সকলকে বলে রাখা ভালো। দেশে ভ্রমণ করতে হলে সে দেশের ইমিগ্রেশন বাবদ একটা ভ্রমণ ফ্রি প্রদান করতে হয়। তাই মধ্যে এক্সপ্রেস ট্রেনের ভ্রমণ করতে হলে টিকিটের সাথে ভ্রমণ পিক সংযুক্ত থাকে। সম্পূর্ণ সীতাতপ নিয়ন্ত্রিত  এই ট্রেনে ভ্রমণ করতে হলে টিকিটের কি রকম মূল্য পরিশোধ করতে হবে সে সম্পর্কে আমি একটি ধারণা দিতে পারি। আমরা একটি টেবিলের মাধ্যমে মধ্যে এক্সপ্রেস ট্রেনের টিকিটের মূল্য তুলে ধরার চেষ্টা করবো আপনাদের সামনে। এই মৈত্রী এক্সপ্রেস ট্রেনের যাতায়াতের জন্য শিশুদের ক্ষেত্রে ৫০% ডিসকাউন্ট হবে যদি এক থেকে পাঁচ বছরের মধ্যে বয়স হয়ে থাকে নতুবা ফুল ভাড়া দিয়ে টিকিট কাটতে হবে। পাসপোর্ট অনুযায়ী অনুসারে বয়স ধরা হয়ে থাকে এখানে ডলার হিসেবে দেখানো হয়েছে তবে কিছু কম বেশি হতে পারে কারণ ডলারের রেট চেঞ্জ হতে পারে তবে সেটা সামান্য পরিমাণ কম বেশি হবে। আবার এই ট্রেনের অনলাইনেও আপনারা টিকিট বুকিং দিতে পারবেন। রাজধানীর ঢাকা হতে মৈত্রী এক্সপ্রেস ট্রেনের ভ্রমণ করতে বাংলাদেশ রেলওয়ে টিকিট ওয়েবসাইটে গিয়ে খুব সহজে টিকিট করে করতে পারবেন।

আশা করি আমাদের এই পোস্টের মাধ্যমে আপনারা সবকিছু সম্পর্কে জানতে পারে পেরেছেন আপনাদের আর কোন কিছু জানার থাকলে আমাদেরকে কমেন্ট জানাবেন।

Comment Here