উক্তি

রমজান নিয়ে উক্তি ও বাণী ২০২৩

পবিত্র মাহে রমজান বারো মাসের মধ্যে একটি শ্রেষ্ঠ মাস। আল্লাহর ধর্মপ্রাণ মুসলমানগণ পবিত্র রমজান মাসে আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য রোজা পালন করেন। এই রমজান মাসের অনেক অনেকে রমজানের উক্তি ও বাণী অনুসন্ধান করে থাকেন। তাদের জন্য আমাদের অনেক গুরুত্বপূর্ণ ও শ্রেষ্ঠ বাণী সংগ্রহ করছে এবং আমাদের ওয়েবসাইটে সংযুক্ত করছে। রমজানের আপনার ধর্মপ্রাণ মুসলমান ভাইকে শেয়ার করতে পারেন। এই সকল উক্তি ও বানী আপনি সোশ্যাল মিডিয়ার শেয়ার করতে পারেন যাতে ধর্মপ্রাণ মুসলমানগণ রমজানের গুরুত্ব উপলব্ধি করতে পারে।

তাই আজ আমরা আপনাদের জন্য শ্রেষ্ঠ গুরুত্বপূর্ণ রমজানের বাণী আমাদের এই সাইডে সংযুক্ত করছি যাতে এখান থেকে আপনারা সহজে সংগ্রহ করে ডাউনলোড করে নিতে পারেন। আসন যারা রমজানের বাণী অনুসন্ধান করেন তাদের সংরক্ষণের জন্য তাদের উদ্দেশ্যে আমরা রমজানের সকল শ্রেষ্ঠ বাণী উক্তি এখানে সংযুক্ত করেছে। আপনারা এগুলো সংরক্ষণ করে যে কোন মুসলমানকে শুভেচ্ছা জানাতে পারেন এবং সোশ্যাল মিডিয়া এগুলা শেয়ার করে রমজানের গুরুত্ব সবাইকে উপলব্ধি করাতে পারেন।

রমজান নিয়ে সেরা কিছু উক্তি ২০২৩

রমজান ইসলামের একটি গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণ মাস। এই মাসে আল্লাহর পবিত্র কুরআন নাযিল করা হয়েছিল এবং মুসলমানদের জন্য রোজা ফরজ করা হয়েছিল এই মাসেই। এজন্য প্রতিবছর ধর্মপ্রাণ মুসলমান মহান আল্লাহ সন্তুষ্ট অরণ্যের জন্য এই মাসে রোজা পালন করে থাকে। এ রমজানের মজা ও গুরুত্ব অপরকে শেয়ার করার জন্য অনেকের রমজানের উক্তি অনলাইনে অনুসন্ধান করেন এবং সংগ্রহ করে ধর্মপ্রাণ ভাইকে শেয়ার করতে চান। সুতরাং যারা রমজানের উক্তি অন্য মুসলমানকে এবং সোশ্যাল মিডিয়ার শেয়ার করতে চান তাদের জন্য নিচের উক্তিগুলো আমরা প্রদান করছি:

  • হে ঈমানদারগণ, তোমাদের উপর রোজা ফরজ করা হয়েছে। যেমন ফরজ করা হয়েছিল তোমাদের পরবর্তী লোকদের উপর। যেন তোমরা পরহেজগারি অর্জন করতে পারো। আল কুরআন।
  • নামাজ পড়ো, রোজা রাখো, কলমা পড়ো ভাই, তোর আখেরের কাজ করেনি সময় যে আর নাই- কাজী নজরুল ইসলাম।
  • হে মুসলিম গন, তোমাদের জন্য সিয়াম ফরজ করা হলো যেমন সিয়াম ফরজ করা হয়েছিল তাদের পূর্ববর্তী উপর যেন তোমরা মুত্তাকী হতে পারো। আল বাকারাহ ১৮৩।
  • সিয়ামের রাতে তোমাদের জন্য তোমাদের স্ত্রীদের নিকট গমন হালাল করা হয়েছে তারা তোমাদের জন্য পরিচ্ছদ এবং তোমরা তাদের জন্য পরিচ্ছদ। আল বাকারাহ ১৮৭।
  • তাহলে ইবনু সাদ(রা:) হতে বর্ণিত যে আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: লোকেরা যতদিন শীঘ্রই ইফতার করবে ততদিন তারা কল্যাণের উপর থাকবে- হাদিস নং- ১৯৫৭।
  • সাহল (রা:)হতে বর্ণিত নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন: জান্নাতের রাইয়ান নামক একটি দরজা আছে এ দরজা দিয়ে কিয়ামতের দিন সহম পালনকারীরাই প্রবেশ করবে তাদের ব্যতীত আর কেউ এ দরজা দিয়ে প্রবেশ করতে পারবে না- হাদিস নং- ১৮৯৬।
  • সালমা ইগনু আকওয়া(রা:) হতে বর্ণিত যে আশুরার দিন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এক ব্যক্তিকে এ বলে লোকদের মধ্যে ঘোষণা দেওয়ার জন্য পাঠালেন যে যে ব্যক্তি খেয়ে ফেলেছে সে যেন পূর্ণ করে নেয় অথবা বলেছেন যে যে সে যেন আদায় করে নেয় আর যে এখনো খাইনি সে যেন আর না খায়- হাদিস নং- ১৯২৪।
  • রোজা সর্বশেষ রাত্রে আল্লাহ তার সকল বান্দা গনকে মাফ করে দিবেন- আল হাদিস।
  • রোজার একটি অন্যতম ফজিলত হলো রোজার মাধ্যমে আচার-আচরণ ও চরিত্র সুন্দর হয় – আল হাদিস।
  • রোজা হলআত্ম সংযম যা আমাদেরকে সকল মন্দ কাজ করা থেকে বিরত রাখে- আল হাদিস।
  • মানুষর কাছে গুনাহ মোচনের সবথেকে বড় মাধ্যম হচ্ছে রোজা- আল হাদিস।
  • আল্লাহর আদেশে রোজাদার ব্যক্তিদের জন্য প্রতিদিন জান্নাত কে সজ্জিত করা হয়- আল হাদিস।
  • আয়েশা(রাযি) হতে বর্ণিত যে আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন সওমের কাজা জিম্মায় রেখে যদি কোন ব্যক্তি মারা যায় তাহলে তার অভিভাবক তার পক্ষ হতে সহম আদায় করবে- হাদিস নং- ১৯৫২।

রমজানের শ্রেষ্ঠ বাণী ২০২৩

আপনি কি রমজানের শ্রেষ্ঠ বাণী অনুসন্ধান করছেন যদি বাণীকুল অনুসন্ধান করে থাকেন তাহলে আপনার জন্য আমরা রমজানের শ্রেষ্ঠ বানিগুলো সংগ্রহ করেছি। আমাদের এই নিবন্ধন এর সংযুক্ত করেছে আসুন রমজানের সেই শ্রেষ্ঠ বাণী গুলো এখন এখান থেকে সংগ্রহ করে এবং অপরকে শেয়ার করুন-
রমজান আল্লাহর ইবাদতের
এক অদ্ভুত পূর্ব ট্রেনিং স্বরুপ
আল হাদিস

আল্লাহ ও বান্দার মাঝে নিতান্ত
গোপন ইবাদত তাই এর মাধ্যমে
আল্লাহ ও বান্দার মাঝে সম্পর্ক দৃহতর হয়
আল হাদিস

সামাজিক সহমর্মিতা
ও ভ্রাতৃত্ববোধ সৃষ্টি করে
আল হাদিস।

রোজা মানুষকে
আখেরাতমুখী করে
আল হাদিস।

রোজার মাধ্যমে
আচার-আচরণ ও চরিত্র সুন্দর হয়
আল হাদিস।

রোজার পুরস্কার আল্লাহর নিজ
হাতে প্রদান করবেন
আল হাদিস।

রোজা কিয়ামতের দিন মুমিন
ব্যক্তির জন্য সুপারিশকারী হবে
আল হাদিস।

রোজার গুনাহ মোচনের
অন্যতম মাধ্যম
আল হাদিস।

ইফতার পর্যন্ত রোজাদার জন্য
ফেরেশতারা দোয়া করবেন
আল হাদিস।

পৃথিবীতে সে সবচেয়ে কৃপণ যে মুসলমান অন্য মুসলমানকে
সালাম দিতে কৃপণতা করে
হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম।

শিশুরা যখন কথা বলতে শুরু করে
তখন তাকে কলেমা শিক্ষা দাও
হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম।

যে আমার সুন্নতকে ভালবাসল
সে আমাকে ভালবাসল
হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম।

Comment Here