টিপস

সিএস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম

পৃথিবীর প্রতিটি মানুষের কাছে ভুমি একটি মূল্যবান সম্পদ। কেননা আমরা ভুমিতে বসবাস করে থাকি আবার ভূমিতে বিভিন্ন রকম ফসল উৎপাদনের মাধ্যমে আমাদের জীবনের চাহিদা গুলো পূরণ করে থাকে। প্রতিটি ভূমির নির্দিষ্ট মালিকানা রয়েছে। একজন ভূমি মালিক ভূমির বিষয়ে দলিল ও খতিয়ানের মাধ্যমে ভূমির যোগ্য মালিক হিসেবে বিবেচিত হয়ে থাকে। ভূমির বিভিন্ন ধরনের খতিয়ান রয়েছে। তার মধ্যে অন্যতম একটি হচ্ছে সিএস খতিয়ান। বর্তমান সময়ে অনলাইনের মাধ্যমে সিএস খতিয়ান সহজে দেখা যাচ্ছে। তাইতো অনেকে অনলাইনে সিএস খতিয়ান দেখার নিয়ম গুলো জানার জন্য অনুসন্ধান করে থাকে। তাদের জন্য আজকে নিয়ে এসেছি আমরা সিএস খতিয়ান দেখার নিয়ম সম্পর্কিত এই পোস্টটি। আশা করছি আমাদের এই পোষ্টের মাধ্যমে আপনারা সিএস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম গুলো জানতে পারবেন।

ভূমির সাথে সম্পর্কিত একটি শব্দ হচ্ছে খতিয়ান। যেখানে এক বা একাধিক ভূমির মালিকের ভূমি সংক্রান্ত যাবতীয় তথ্য ও মালিকের বিষয়ে সকল ধরনের সঠিক তথ্য তুলে ধরা হয়। খতিয়ান বিভিন্ন ধরনের রয়েছে। যেমন সিএস খতিয়ান কিংবা বিএস খতিয়ান আরএস খতিয়ান। একজন মানুষকে একটি ভূমির মালিক দাবি করতে হলে অবশ্যই খতিয়ান ও দলিলপত্র সঠিক হতে হবে। কেননা খতিয়ান এ উল্লেখ করা হয় ভূমির যোগ্য উত্তরাধিকারী। বর্তমান সময়ে বাংলাদেশ সরকার ভূমির যোগ্য উত্তরাধিকারী সনাক্তকর কারণে অনলাইনের মাধ্যমে ভূমির বিভিন্ন ধরনের খতিয়ান দেখার উপায় চালু করেছেন। এই অনলাইন থেকে সেবার মাধ্যমে কোন সহজেই ভূমির সঠিক মালিক সনাক্ত করা সম্ভব হচ্ছে এবং যোগ্য মালিকের কাছে ভূমি হস্তান্তর করা যাচ্ছে। অনলাইন ভিত্তিক সেবার মাধ্যমে প্রতিটি মানুষের এখন তথ্যপ্রযুক্তির বিষয়গুলো সম্পর্কে জানতে পারছে এবং নিজেকে একজন প্রযুক্তি নির্ভর মানুষ হিসেবে তৈরি করতে পারছে।

সি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম

অনেকে অনলাইনে সিএস খতিয়ান দেখার নিয়ম গুলো জানার জন্য অনুসন্ধান করে থাকে তাদের কথা বিবেচনা করে আজকে নিয়ে এসেছি আমরা সিএস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম সম্পর্কিত এই প্রতিবেদনটি। এই প্রতিবেদনে আপনাদের জন্য সিএস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম গুলো সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে। যা সংগ্রহ করলে আপনারা সহজেই যে কোন ভূমির সিএস খতিয়ান অনলাইনে দেখতে পারবেন। আপনি আমাদের আজকের এই গুরুত্বপূর্ণ তথ্যগুলো আপনার পরিচিত সকলের মাঝে শেয়ার করে তাদেরকে সিএস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম গুলো জানাতে পারবেন। আপনার শেয়ারের মাধ্যমে অনেকেই অনলাইন এর মাধ্যমে তার ভূমির দলিল ও অন্যান্য বিষয়ে সত্যতা যাচাই করতে পারবে। নিচে সিএস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম গুলো তুলে ধরা হলো:

  • সর্বপ্রথম আপনার ডিভাইসে ব্রাউজার ওপেন করতে হবে। তারপরে আপনাকে ভূমি অফিস এর ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। আপনি এখানে ক্লিক করে সরাসরি ভূমি অফিসের ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন।
  • তারপর উপরে লিংকে ক্লিক করার পরে আপনি নতুন একটি পেজের মধ্যে প্রবেশ করবেন। এবং সেই পেজে আপনি বিভিন্ন রকমের অপশন দেখতে পারবেন।
  • সবার উপরেই আপনি “বিভাগ”- দেখতে পারবেন। মূলত আপনার যে বিভাগ রয়েছে সেটি আপনি এখানে সিলেক্ট করে দিবেন।
  • তার ঠিক ডান পাশে আপনি “জেলা”-র একটি অপশন দেখতে পারবেন। এখানে আপনি আপনার জেলা সিলেক্ট করবেন।
  • এরপর আপনি খতিয়ান “টাইপ নির্বাচন করুন”- নামের একটি অপশন দেখতে পারবেন। যেহেতু আপনি সিএস খতিয়ান দেখতে চান। সেহেতু অবশ্যই আপনাকে এখানে সি এস খতিয়ান সিলেক্ট করতে হবে।
  • এর নিচে আপনি “উপজেলা”- এবং “মৌজা”- নামের দুটি অপশন দেখতে পারবেন। এখানে আপনার উপজেলা এবং মৌজা প্রদান করবেন।
  • যখন আপনি এই তথ্য গুলো প্রদান করবেন। তার ঠিক নিচে আপনি একটি ক্যাপচা কোড দেখতে পারবেন। মূলত আপনাকে এই ক্যাপচা কোড টি সঠিক ভাবে পূরণ করতে হবে।

Comment Here