উক্তি

হজ্জ নিয়ে উক্তি ও স্ট্যাটাস সেরা কালেকশন

হজ হচ্ছে মহান আল্লাহতালা সন্তুষ্টির উদ্দেশ্যে সৌদি আরবে আল্লাহর তায়ালার পবিত্র ঘর কাবা পরিদর্শন এবং রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর রওজা মোবারক জিয়ারত করা কে বোঝায়। ইসলামের পাঁচটি ফরজ ইসলামের মধ্যে মূলত চতুর্থ স্তম্ভ হচ্ছে হজ। যেটি প্রতিটি সামর্থ্যবান মুসলমানদের উপর ফরজ হয়ে থাকে। ইসলামের পাঁচটি ফরজ স্তম্ভের মধ্যে মূলত এই হজ একজন মুসলিমের অর্থনীতি সামর্থ্য ও শারীরিক সামর্থ্যের উপর ভিত্তি করে ফরজ হয়ে যায়। তাইতো প্রতিবছর প্রতিটি সামর্থ্যবান মুসলিম মহান আল্লাহ তাআলা সন্তুষ্টির জন্য হজে অবস্থান করে থাকেন। হজের বেশ কিছু নিয়ম নীতি ও শর্ত রয়েছে যেগুলোর মাধ্যমে হজ সম্পন্ন হয়ে থাকে। এজন্য আজকে আমরা আপনাদের উদ্দেশ্যে হজ নিয়ে উক্তি ও স্ট্যাটাস গুলো তুলে ধরব যেগুলো আপনাদেরকে হজ সম্পর্কে সুস্পষ্টভাবে জানতে সাহায্য করবে।

পৃথিবীতে প্রতিটি মুসলিমের জন্য মহান আল্লাহ তা’আলা ইসলামের পাঁচটি স্তম্ভের বিধান দান করেছেন। মূলত একজন মুসলিমের উপর ইসলামের এই ফরজ পাঁচটি স্তম্ভের মধ্যে রয়েছে কালিমা নামাজ রোজা হজ ও যাকাত। পৃথিবীতে প্রতিটি মুসলিমের উপর প্রথম তিনটি স্তম্ভ অর্থাৎ কালিমা নামাজ ও রোজা ফরজ ও সর্বজনীন ইবাদত। চতুর্থ ও পঞ্চম স্তম্ভ দুটি হজ ও যাকাত শুধুমাত্র ওই সকল মুসলিমের উপর ফরজ হয়ে যায় যারা বছর শেষে অর্থনৈতিক দিক থেকে শারীরিক দিক থেকে সামর্থ্যবান এর অধিকারী হয়ে থাকেন তাদের উপর মূলত হজ ও যাকাত ফরজ হয়ে যায়। তাইতো প্রতিবছর বিশ্বের প্রতিটি মুসলিম দেশ থেকে ধর্মপ্রাণ সামর্থ্যবান মুসলিম গণ মহান আল্লাহ তাআলার সন্তুষ্টির জন্য হজ্জ পালনের সৌদি আরবে অবস্থান করে থাকেন। প্রতিবছর হজ মৌসুমে বিশ্বের প্রতিটি দেশ থেকে লক্ষ লক্ষ হাজী হজে অবস্থান করে থাকেন। বর্তমান সময় বিশ্বের প্রতিটি দেশ থেকে সারাবছর ওমরা পালন করার জন্য অসংখ্য মানুষকে অবস্থান করতে দেখা যায়। এটি মূলত মহান আল্লাহ তাআলা সন্তুষ্টি অর্জনের সাহায্য করে থাকে।

হজ্জ নিয়ে উক্তি

হজ হচ্ছে ইসলামের চতুর্থ ফরজ স্তম্ভ। এটি পৃথিবীতে শারীরিক ও অর্থনৈতিক সামর্থ্যবান মুসলিমের জন্য ফরজ একটি ইবাদত। হজের মাধ্যমে একজন ব্যক্তি মহান আল্লাহ তাআলা সন্তুষ্টির জন্য আল্লাহর পবিত্র ঘর কাবা এবং বিশ্বনবী সাল্লাল্লাহু ওয়াসাল্লাম এর রওজা মোবারক পরিদর্শন করে থাকে। তাইতো প্রতিবছর লক্ষ লক্ষ মানুষ মহান আল্লাহ তাআলার সন্তুষ্টির উদ্দেশ্যে সৌদি আরবে অবস্থান করে থাকেন। এজন্য আমরা আজকে সকলের উদ্দেশ্যে নিয়ে এসেছি আমাদের প্রতিবেদনে হজ নিয়ে উক্তি সম্পর্কিত একটি পোস্ট। আজকের এই পোস্ট থেকে আপনারা মুসলিম মহামনিষীদের হজ নিয়ে উক্তি গুলো সংগ্রহ করতে পারবেন এবং আপনার ব্যক্তিগত জীবন নিয়ে ইসলামের চতুর্থ স্তম্ভ সম্পর্কে সুস্পষ্টভাবে বুঝতে পারবেন। নিচে হজ নিয়ে উক্তিগুলো উপস্থাপন করা হলো:

  • রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, এক উমরার পর আর এক উমরা করলে দুই উমরার মধ্যবর্তী সব গুনাহ মোচন হয়ে যায়।
  • রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, যে আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে, হজ্জ করে এবং হজ্জের প্রাক্কালে অশ্লীল কথা কাজ ও পাপ থেকে বিরত থাকে, সে মায়ের পেট থেকে জন্মগ্রহণের দিনের ন্যায় নিষ্পাপ হয়ে ফিরে আসে।
  • রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, একাধারে হজ্জ ও উমরা করতে থাক। এটা পাপ ও দরিদ্রতাকে এমনভাবে মিটিয়ে দেয় যেমন আগুন লোহার ময়লা দূর করে দেয়।

হজ্জ নিয়ে স্ট্যাটাস

অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ইসলামের চতুর্থ স্তম্ভ সম্পর্কে সকলকে বোঝানোর জন্য স্ট্যাটাস শেয়ার করতে চান। তাদের জন্য আজকে প্রতিবেদন দিতে হজ নিয়ে স্ট্যাটাস গুলো উপস্থাপন করা হয়েছে। আপনারা আমাদের আজকের এই প্রতিবেদন থেকে হজ নিয়ে স্ট্যাটাস গুলো সংগ্রহ করতে পারবেন এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে আপনি হজ নিয়ে বিভিন্ন ধরনের স্ট্যাটাস দিতে পারবেন। আপনি আপনার সকল বন্ধুদের কাছে আমাদের আজকের গুলো শেয়ার করে তাদেরকে ইসলামের চতুর্থ সম্পর্কে বিস্তারিতভাবে জানাতে পারবেন। নিচে আপনাদের উদ্দেশ্যে হজ নিয়ে স্ট্যাটাস গুলো তুলে ধরা হলো:

  • আল্লাহ আপনাকে সাহস ও শক্তি দান করুন যাতে কোনো পাপ ছাড়াই আপনার হজ পুরোপুরিভাবে পালন করার। আমি প্রার্থনা করি যে তাঁর আশীর্বাদ আপনাকে পথ দেখাবে।
  • হজ ফরজ হয়ে গেলে তুমি অতি দ্রুত হজ্ব আদায় করে নাও। তা না হলে তুমি গুনাহগার হবে।
  • জীবনে একবার হলেও মক্কা ও মদিনা হজের জন্য ভ্রমণ করা আমাদের জন্য অত্যন্ত জরুরি।
  • আপনি হজে যাচ্ছেন জেনে আমি আনন্দিত। অভিনন্দন, এবং আপনাকে শুভ হজ মোবারক কামনা করছি!
  • আপনি সত্যিই একজন ধন্য ব্যক্তি যে হজ করতে পেরেছেন। আল্লাহ (সুবহানাহু ওয়া তায়ালা) আপনার প্রচেষ্টা, প্রার্থনা এবং ত্যাগ কবুল করুন।

Comment Here