দিবস

২১ শে ফেব্রুয়ারি স্লোগান 2023

সম্মানিত পাঠক আপনাদের সকলকে জানাচ্ছি আমাদের ওয়েবসাইটের পক্ষ থেকে অনেক অনেক প্রীতি ও শুভেচ্ছা। আজকে আমরা আপনাদের সকলের জন্য নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নতুন একটি পোষ্ট। আপনাদের মাঝে নিয়ে এসেছি আমাদের এই পোস্টটিতে একুশে ফেব্রুয়ারি বেশ কিছু স্লোগান। অনেকেই একুশে ফেব্রুয়ারি অর্থাৎ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে অনলাইনে নতুন নতুন একুশে ফেব্রুয়ারি স্লোগানগুলো অনুসন্ধান করে যাচ্ছে। তাদের জন্য আজকে নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে একুশে ফেব্রুয়ারি স্লোগান সম্পর্কিত এই পোস্টটি। আপনারা আমাদের এই পোস্ট থেকে একুশে ফেব্রুয়ারি সকল নতুন স্লোগানগুলো সংগ্রহ করে একুশে ফেব্রুয়ারি দিনটিতে ব্যবহার করতে পারবেন। আশা করছি আমাদের আজকের এই স্লোগানগুলো আপনাদের পছন্দ হবে।

বাংলাদেশের প্রতিটি মানুষের কাছে গৌরবের একটি দিন হচ্ছে একুশে ফেব্রুয়ারি। এটি প্রতিটি মানুষের কাছে স্মৃতি বিজড়িত স্মরণীয় একটি দিন। এই দিনের মাধ্যমেই বাংলাদেশের মানুষ বাংলাকে মাতৃভাষা হিসেবে পেয়েছে। তাইতো এই দিনটি প্রতিবছর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে বিশ্বের বিভিন্ন দেশে পালন করা হয়। বাংলাদেশে বসবাসকারী প্রতিটি মানুষের কাছে এই দিনটির গুরুত্ব সবথেকে বেশি। প্রতিবছর এই দিনে সারাদেশে সরকারিভাবে বিভিন্ন রকম কার্যক্রম শুরু হয়। ১৯৫২ সালের ভাষা শহীদদের গভীর শ্রদ্ধা ভরে এই দিনে স্মরণ করা হয় এবং তাদের শ্রদ্ধায় শহীদ মিনারে ফুল দেওয়া হয়। দেশের প্রতিটি কচিকাঁচা ও শিশু-কিশোরদের মাঝে ভাষা আন্দোলনের চেতনা জাগ্রত করার জন্য একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিভিন্ন ধরনের রচনা প্রতিযোগিতা বক্তৃতা ও আলোচনা সভার আয়োজন করা হয়। যার মাধ্যমে প্রতিটি মানুষ নিজের মাঝে ফেব্রুয়ারির চেতনা ধারণ করতে সক্ষম হয়।

একুশে ফেব্রুয়ারির স্লোগান

আপনি কি একুশে ফেব্রুয়ারি নতুন নতুন স্লোগান গুলো অনুসন্ধান করে যাচ্ছেন কিন্তু আপনার পছন্দের স্লোগান গুলো খুঁজে পাচ্ছেন না। তাহলে আমাদের আজকের এই পোস্টটি আপনার জন্য আমরা আজকে এই পোস্টটিতে নিয়ে এসেছি আপনাদের জন্য একুশে ফেব্রুয়ারির বেশ কিছু নতুন নতুন স্লোগান। আপনারা আমাদের এই স্লোগানগুলো সংগ্রহ করে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আমাদের এই স্লোগানগুলো ব্যবহার করতে পারবেন। আপনি আমাদের আজকের এই একুশে ফেব্রুয়ারির স্লোগানগুলো আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে তাদের মাঝে একুশে ফেব্রুয়ারি চেতনা জাগ্রত করতে পারবেন। নিচে একুশে ফেব্রুয়ারি স্লোগানগুলো তুলে ধরা হলো:

এ গানের মুর্ছনায়
বাংলার কিষান-কিষানির কন্ঠে
ভাসে মুক্তির অভিধান
ছাত্র-শিক্ষক , কবি ও শিল্পীর
রচনায় আসে নতুন নতুন গান
শিল্পীরা আঁকলেন
নাট্যজনেরা লিখলেন
পেশাজীবিগন নেমে এলেন
কৃষক-শ্রমিকের আঙ্গিনায়
ঘরে ঘরে জম্ম নিল
গণঅভ্যুত্থান।

আমার ভাইয়ের বুকে গুলি কেন,
জবাব চাই, জবাব চাই
আমার বোনের বুকে গুলি কেন,
জবাব চাই, জবাব চাই ।

আবার ফুটেছে দ্যাখ কৃষ্ণচুড়া থরে থরে
শহরের পথে কেবল নিবিড় হয়ে কখনও মিছিলে
কখনও বা একা হেঁটে যেতে মনে হয়, ফুল নয়
ওরা শহীদের ঝলকিত রক্তের বুদ্বুদ, স্মৃতি-গন্ধে
ভরপুর একুশের কৃষ্ণচূড়া আমাদের চেতনারই রঙ

তোমার ভাষা আমার ভাষা
বাংলা ভাষা বাংলা ভাষা
রাষ্ট্রভাষা বাংলা চাই,
দিতে হবে, দিতে হবে ।

লাখো শহীদের রক্তে আর্জিত
মহান মোদের স্বাধীনতা
আমার প্রিয় মাতৃভূমি
আমার সোনার বাংলা
আমি তোমায় ভালোবাসি

বীর বাঙালী অস্ত্র ধর
বাংলাদেশ স্বাধীন কর
বীর বাঙালী অস্ত্র ধর
সোনার বাংলা মুক্ত কর ।

Comment Here