টিপস

অনলাইনে জমির দলিল তল্লাশি করার নিয়ম 2023

তল্লাশি মানে হচ্ছে খোঁজাখুঁজি করা। যখন একটা দলিলে রেজিস্টার অফিসের রেজিস্টারি করা হয় তখন তা অনুমোদন হলে বালাম বহিতে নিবিবদ্ধ করা হয়।এছাড়াও দলের বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে দুটি সূচি তৈরি করা হয়। অফিশিয়ালে এই সমস্ত কাজ সম্পন্ন হওয়ার জন্য একটি দোলের সম্পূর্ণ হওয়ার পর তা একটি নির্দিষ্ট সময় পর্যন্ত রেজিস্ট্রি অফিসে জমা থাকে। এরপর দলিল গ্রহীতাকে প্রদান করা হয় । এই দলিল কেউ যখন কোন দলিল হারিয়ে ফেলে কিংবা কোনভাবে নষ্ট হয়ে যায় তখন তার সার্টিফিকেট কপি প্রয়োজন হয়। তখন রেজিস্ট্রি অফিস গিয়ে নির্দিষ্ট ফিরে পরিশোধ করে সেই দলিলের সার্টিফাইড কবি সংগ্রহ করা হয়।

জমির দলিল তল্লাশির প্রয়োজন হয় কেন?

অনেক কারো নাই দলিল তল্লাশির প্রয়োজন হতে পারে। যেমন ধরুন, ২০ বছর আগে একটি দলে আপনার সংগ্রহ হয়েছিল কিন্তু দুর্ঘটনার কারণে সেটি নষ্ট হয়ে গেছে কিংবা দলিলটি হারিয়ে ফেলেছেন। এমনকি দলিল নাম্বার কিংবা অন্যান্য তথ্য আপনার জানা নেই। এমতাবস্থায় কোন আইনি জটিলতার কারণে কিংবা মামলা মোকদ্দমার কারণে দলিলটি জরুরী প্রয়োজন হতে পারে। তখন কিন্তু তল্লাশি ছাড়া বিকল্প পদ্ধতিতে দলিলের নকল তুলতে পারবেন না। অর্থাৎ কাঙ্খিত দলিল খুঁজে পেতে হলে আপনাকে তল্লাশি করতে হবে। এখন প্রশ্ন হল তল্লাশি কোথায় কিভাবে করবেন এটি জানার আগে এই সংক্রান্ত কিছু আইনি বিষয়ে জেনে রাখা ভালো।

দলিল তল্লাশি সম্পর্কে আইনে কি আছে?

রেজিস্ট্রেশন আইন ১৯০৮ এর ৫৭ ধারা অনুযায়ী যে ব্যক্তি প্রয়োজনীয় ফিস পরিষদ সাপেক্ষে ১ নং ও দুই নং রেজিস্টার বহি ও এক নং রেজিস্টার বই সম্পর্কিত সচিব হয়ে পরিদর্শন পারেন। উক্ত আইনের 62 ধারার বিধান বলে সাপেক্ষে উক্ত বহি সমূহে লিপিবদ্ধ বিষয়ের নকল গ্রহণ করতে পারেন। এক আইনের ৫৭ ধারা অনুযায়ী ফি আগে পরিশোধ সাপেক্ষে দলিল সম্পাদনকারীর বা তার এজেন্ট এবং সম্পাদনকারীর মৃত্যুর পর যেকোন আবেদনকারী 3 নং বহি লিপিবদ্ধ বিষয়ের এবং তিন নম্বর সম্পর্কিত সূচিপত্রের নকল গ্রহণ করতে পারেন। এই আইনের বাহান্ন ধারা অনুযায়ী প্রয়োজনীয় ফি আগে পরিশোধ সাপেক্ষে দলিলের সম্পাদন কারী বা দাবিদার ব্যক্তি বা তার এজেন্ট কিংবা প্রতিনিধিতে৪ নং বহিতে লিখিত বিষয়ের সকল নকল গ্রহণ করতে পারেন। এছাড়াও এই আইনের ৫৭ ধারা অনুযায়ী ৩ নং ও ৪ নং বহিতে লিখিত বিষয়ের তল্লাশি সাব রেজিস্টার এর মাধ্যমে করতে পারেন। সুতরাং দলিল তল্লাশি করার আইনের বিধান রয়েছে। তাই আপনি যেকোন বছরে পুরাতন হোক না কেন তল্লাশি করে খুঁজে পেতে পারেন।

কিভাবে জমির দলিল তল্লাশি করবেন?

এই ক্ষেত্রে দুটি অবস্থা হতে পারে। যদি মূল দলের থাকে এবং যদি মূল দলিল না থাকে। দ্বিতীয় ক্ষেত্রে তল্লাশি অপরিহার্য কেন কেননা সূচিপত্র তল্লাশি করে আপনাকে নিশ্চিত হতে হবে যে কাঙ্খিত দলিলটির আপনার প্রয়োজন। যদি মূল থাকে কিংবা তার অনুরোধে থাকে সেক্ষেত্রের রেজিস্ট্রি অফিসে দলিলের রেজিস্ট্রি কার্যক্রম শেষ হলে মূল দিকে দলিলটি কত সালের কত নাম্বার বালাম বইয়ের কত পৃষ্ঠা থেকে কত পৃষ্ঠা নকল করা হয়েছে তা লিখে সব রেজিস্টার কর্তৃক স্বাক্ষর করা হয়। উঠানো যায় এক্ষেত্রে তল্লাশির প্রয়োজন হয় না। মূল দলিল না থাকলে একটি রেজিস্ট্রি অফিসে সম্পাদন হওয়ার পর গুরুত্বপূর্ণ কিছু তথ্য নিয়ে সচিব হয়েই তৈরি করা হয়। তৈরি হয় দলিলে উল্লেখিত জমির/  বিক্রেতা/ গ্রহীতা/ ক্রেতা বা অন্য কোন পক্ষের নাম দিয়ে আরেকটি সূচি তৈরি হয় জমির মৌজার নাম দিয়ে। আপনার কাছে দলিলের কোন তথ্য না থাকলে নির্দিষ্ট ফ্রি পরিষদ সাপেক্ষে রেজিস্ট্রি অফিস অথবা সচিব ওহী তল্লাশি করে খুঁজে বের করতে পারেন আপনার কাঙ্ক্ষিত দলিলটি।

উপরে উল্লেখিত ফি সরকারি প্রজ্ঞাপনের মাধ্যমে পরিবর্তন হতে পারে তাই সরকারি পরিবর্তন হলে এই তথ্য বাতিল বলে গণ্য হবে।তল্লাশি ভি মোবাইলে হিসাব করার জন্য প্লে স্টোরে একটি দলিলের নকল তল্লাশি কি ক্যালকুলেটর রয়েছে আপনি চাইলে মোবাইল ফোনে আপনারা ইন্সটল করে নিতে পারেন।

Comment Here