টিপস

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম 2023

সম্মানিত ভিউয়ার্স আপনাদের সকলের উদ্দেশ্যে আমরা আজকে নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে অনলাইনে টিকিট কাটার নিয়ম সম্পর্কিত একটি প্রতিবেদন। বর্তমান সময়ে প্রতিটি মানুষের কাছে ট্রেন পরিবহনটি অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে। বাংলাদেশের প্রতিটি অঞ্চলে এই পরিবহন টি ব্যাপকভাবে পরিচিতি লাভ করেছে। প্রতিটি যাত্রীর কাছে একটি শান্তিপূর্ণ পরিবহন হিসেবে ট্রেন পরিবহনের জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। পরিবহনের এই জনপ্রিয়তার জন্য পরিবহন কর্তৃপক্ষ অনলাইন টিকিট ব্যবস্থা চালু করেছে। যার মাধ্যমে একজন যাত্রী টিকিট কাউন্টারে না গিয়ে ঘরে বসেই ট্রেনের টিকিট সংগ্রহ করতে পারবে। আজকে আমরা আমাদের প্রতিবেদনে আপনাদের মাঝে ঘরে বসে কিভাবে অনলাইনে ট্রেনের টিকিট কাটতে হয় সে সম্পর্কে বিস্তারিতভাবে সকল ধরনের তথ্য তুলে ধরব। আপনারা আমাদের আজকের প্রতিবেদনটি সংগ্রহ করলে সহজেই ট্রেনের টিকিট অনলাইনে বুক করতে পারবেন।

ট্রেনে একটি ইঞ্জিন চালিত পরিবহন। যেখানে একসাথে অসংখ্য যাত্রী ও মালামাল অনায়াসে পরিবহন করা সম্ভব হয়। এই পরিবহন টি প্রাচীনকাল থেকে যাত্রী ও মালামাল পরিবহন করার জন্য ব্যবহার করা হতো। ট্রেন পরিবহনটি যাত্রীদেরকে সকল ধরনের সুযোগ সুবিধা প্রদানের মাধ্যমে নিরাপদে তাদের গন্তব্যস্থলে পৌঁছে দিয়ে থাকে। একটি শান্তিপূর্ণ ভ্রমণে এই পরিবহনের জুড়ি মেলা ভার। বর্তমান সময়ে চারদিকে সড়ক দুর্ঘটনার প্রকোপ বেড়েই চলেছে। সড়ক দুর্ঘটনার হাত থেকে নিজেকে বাঁচার জন্য এবং একটি শান্তিপূর্ণ ভ্রমণের অভিজ্ঞতা অর্জনের জন্য প্রতিটি যাত্রী ট্রেন পরিবহনকে অধিক গুরুত্ব দিয়ে থাকে। কেননা এই পরিবহনের মাধ্যমে একজন মানুষ শান্তিপূর্ণ একটি ভ্রমণের অভিজ্ঞতা অর্জন করতে পারে এবং নিরাপদে তাদের গন্তব্যস্থলে পৌঁছে থাকে। অন্যান্য পরিবহনের তুলনায় এই পরিবহনটি যাত্রীদেরকে সীমিত অর্থের মাধ্যমে তাদের গন্তব্যস্থলে পৌঁছে দেয়। বর্তমান সময়ে যাত্রীদেরকে সকল ধরনের সুযোগ-সুবিধা প্রদানের লক্ষ্যে এই পরিবহন টি অনলাইন সেবা চালু করেছে। এই সময় চালুর মাধ্যমে একজন মানুষ ঘরে বসে ট্রেনের টিকিট থেকে শুরু করে সকল ধরনের বিষয় বিস্তারিতভাবে জানতে পারে ।

অনলাইনে টিকিট কাটার নিয়ম

বর্তমান সময়ে প্রতিটি ক্ষেত্রেই এখন অনলাইন সেবা চালু করা হয়েছে। যার মাধ্যমে মানুষ ঘরে বসেই সকল ধরনের সেবা লাভ করতে পারছে। দৈনন্দিন জীবনের প্রতিটি ক্ষেত্রেই এই অনলাইন পরিষেবা চালু করা হয়েছে। এমন কি বর্তমান সময়ের প্রতিটি ট্রেন কর্তৃপক্ষ যাত্রীদেরকে সুযোগ-সুবিধা প্রদানের জন্য অনলাইন টিকিট ব্যবস্থা চালু করেছে। এই অনলাইন টিকিট ব্যবস্থা চালু করার মাধ্যমে যাত্রীরা কোন ঘরে বসে যে কোন ট্রেনের টিকিট সহজেই সংগ্রহ করতে সক্ষম হচ্ছে। এজন্য আমরা আজকে আমাদের আলোচনায় সকলের উদ্দেশ্যে নিয়ে এসেছি অনলাইনে টিকিট কাটার নিয়ম সম্পর্কিত আজকের এই পোস্টটি। আপনারা আমাদের এই পোস্ট থেকে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে জানতে পারবেন। আমাদের আজকের এই অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম গুলো সংগ্রহ করে আপনি আপনার প্রয়োজনে কাজে লাগাতে পারবেন এছাড়াও সকলের মাঝে শেয়ার করে তাদেরকে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম গুলো জানাতে পারবেন। নিচে অনলাইনে টিকিট কাটার নিয়ম গুলো তুলে ধরা হলো:-

প্রথমে eticket.railway.gov.bd ওয়েবসাইটে ঢুকতে হবে। ওয়েবসাইটটির ডানদিকে ‘Register’ বাটনে ক্লিক করতে হবে। রেজিস্ট্রেশনের জন্য নতুন একটি পেজ আসবে। এখানে ‘Personal Information’ এর সংশ্লিষ্ট ঘরগুলো প্রয়োজনীয় তথ্যাদি দিয়ে পূরণ করে Security code ঘরের পাশে প্রদর্শিত Security Code দিয়ে পূরণ করে Register বাটনে ক্লিক করতে হবে।

সব তথ্য ঠিক থাকলে ‘Registration Successful’ নামে নতুন একটি Page আসবে। ই-টিকিটিং সিস্টেম থেকে তাৎক্ষণিকভাবে যাত্রীর ই-মেইলে Bangladesh Railway-এর পক্ষ থেকে একটি ই-মেইল পাঠানো হবে। ই-মেইলে মেসেজ বক্সে Bangladesh Railway দেওয়া ই- মেইলটি খুলতে হবে। মেসেজের ভেতর রক্ষিত ‘Click’ লিংকটিতে ক্লিক করতে হবে। এ প্রক্রিয়ার পর যাত্রীর Registration প্রক্রিয়াটি সম্পূর্ণ হবে। এ পর্যায়ে eticket.railway.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে ‘Log in’ অপশনে ই- মেইল, পাসওয়ার্ড দিয়ে ‘Log in’ বাটনে ক্লিক করতে হবে। এরপর যে পেজটি আসবে তাতে ভ্রমণ তারিখ, প্রারম্ভিক স্টেশন, গন্তব্য স্টেশন, ট্রেনের নাম, শ্রেণি, টিকিট সংখ্যা পূরণ করতে হবে। এরপর ‘find tickets’ অপশনে ক্লিক করতে হবে। এরপর ওই গন্তব্যের ট্রেনগুলোর নাম আসবে। সেখানে পছন্দের ট্রেনে ‘viwe seat’ এবং এর মূল্যমান জানিয়ে দেওয়া হবে। টিকিট থাকলে ‘Purchase ticket’ বাটন ক্লিক করতে হবে। ডেবিট বা ক্রেডিট কার্ড ও বিকাশ থেকে টিকিটের ভাড়া পরিশোধ করতে হবে এবং যাত্রীর ই- মেইলে ই-টিকিটটি পাঠিয়ে নিশ্চিত করা হবে।

Comment Here