টিপস

অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম ২০২৩

বিশ্বায়নের এই যুগে মানুষ আরেকটি দেশের মধ্যে সীমাবদ্ধ থাকতে চায় না দেশের গণ্ডি পেরিয়ে বাইরে যে দেশে যেতে সবারই মন চায় এবং সবাই যাতায়াত করতেছে। প্রযুক্তির উন্নয়নের খুব সহজেই তারা এক দেশ থেকে অন্য দেশে যাতায়াত করতে পারছে। আর এই যাতায়াত সম্ভব হয়েছে বিমান এয়ারলাইন্স এর মাধ্যমে। পূর্বে টিকিট বুকিং করতে সময়ের প্রয়োজন হয়েছিল টিকিট কাটার জন্য এয়ারপোর্টের টিকিট কাউন্টারে অথবা অনুমতি এজেন্ট পয়েন্টে গিয়ে টিকিট কাটতে হতো। কিন্তু যুগের পরিবর্তনের সাথে সাথে সবকিছু একসঙ্গে তাল মিলিয়ে পরিবর্তিত হয়েছে। সেজন্য এখন আর এয়ারলাইন্স এ গিয়ে কিংবা এজেন্ট পয়েন্টে গিয়ে টিকিট কাটতে হয় না এখন আপনারা ঘরে বসে অনলাইনে টিকিট কেটে নিতে পারেন। এখন তথ্য প্রযুক্তি উন্নত হওয়ার কারণে এই বুকিং চালু হওয়ায় বাংলাদেশের বিমানের টিকিট যে কোন স্থান থেকে বুকিং করা যায়।

টিকিট বুকিং করার নিয়ম

টিকিট টিকিট বুকিং করার জন্য একটি অ্যাপস ইনস্টল করতে হবে এই অ্যাপসের মধ্যে থাকবে ইন্টার এক্টিভ  ড্যাশবোর্ড, লাইভ খোঁজা ও টিকিট বুকিং এর অপশন, বুকিং এর পর অর্থ পরিষদ করার পদ্ধতি, বুক দেওয়ার টিকেটের বিস্তারিত হালনাগাদ ইত্যাদি। বিমান অ্যাপস শুরুতে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ফোন নাম্বার ইত্যাদি দিয়ে নিবন্ধন করতে হবে। সঠিকভাবে নিবন্ধন করা হলে এখান থেকে ব্যবহারকারীরা সব রকমের সুবিধা পাবে। লগইন শেষ হলে সার্চ এর শুরুতে ড্যাশবোর্ড ব্যবহারকারীরা প্রয়োজন সংক্রান্ত নানা তথ্য পাবেন। টিকিট কেনার জন্য ক্রয় স্থানে ক্লিক করতে হবে ভ্রমণের জন্য জায়গা ও সময় নির্বাচন করে নিন এরপর অনেকগুলো বিমানের নাম চলে আসবে সেখান থেকে আপনি আপনার পছন্দমতো বিমান সিলেক্ট করে দিতে পারেন। টিকিট বুকিং করার পর অবশ্যই আপনাকে ২৪ ঘন্টার মধ্যেই পেমেন্ট করে দিতে হবে। তাহলে আপনার টিকিট কনফার্ম করবেন আর যদি ২৪ ঘন্টার মধ্যে পেমেন্ট করে না দেন তাহলে আপনার টিকিট ক্যানসেল করা হবে। আপনি চাইলে আপনার কনফার্ম টিকিট বাতিল করতে পারবেন।

টিকিট কাটার নিয়ম

অনলাইনে বিমানের টিকেট কাটা সম্পর্কে বিপুল সংখ্যক মানুষ অনুসন্ধান করেন। এর জন্য আমরা এই পোস্টে এই বিষয়ে আলোচনা করব খুবই সহযোগী একটি পোস্ট হতে চলেছে এটি। বিশেষভাবে যারা যাতায়াতের ক্ষেত্রে বিমান নির্বাচন করে থাকেন সব সময় এয়ারপোর্টে গিয়ে টিকিট করা সম্ভব হয় না। এ কারণে সকলে অনলাইন থেকে টিকিট কাটতে চান। বিমান হচ্ছে একটি যান্ত্রিক বাহন। যার মাধ্যমে অল্প সময় দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে সহজে যাওয়া যায়। পূর্বে থেকে বিমানে টিকিট কেটে রাখার প্রক্রিয়াকে বিমান টিকিট বুকিং বা এয়ার টিকিট বুকিং বলে। আজকাল এই বুকিং এর মাধ্যমে ঘরে বসে সহজে এয়ার টিকিট কাটা যায়।

বিমানের টিকিটের দাম

স্থান ও সময় ভেদে টিকেটের দাম একেক সময় একেক রকম হয়ে থাকে। তবে আপনাদের বোঝার সুবিধার্থে বেশ কয়েকটি জায়গার বিমানের টিকিটের দাম উল্লেখ করা হলো: ঢাকা থেকে নেপাল বিমানের টিকিটের মূল্য ১৮০০০, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকেটের দাম সিঙ্গাপুর থেকে ঢাকা ৪১ হাজার ৪৯৯ টাকা, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ঢাকা থেকে ব্যাংকক টিকিটের মূল্য ৩৮৪৯০ টাকা।

পরিশেষে, প্রিয় পাঠক আমরা যথা সম্ভব, আজকের এই আর্টিকেলে অনলাইনে বিমানের টিকিট বুকিং করার নিয়ম বা অনলাইনে বিমানের টিকিট কাটার নিয়ম ইত্যাদি সব বিষয় সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করার চেষ্টা করছি। এছাড়া যদি আপনাদের কোন রকম প্রশ্ন থাকে আপনার মতামত কমেন্টে জানাতে ভুলবেন না আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব আপনারা সবাই ভাল থাকবেন আল্লাহ হাফেজ।

Comment Here