তথ্য

অনলাইনে বেতন বিল দাখিল 2023

সম্মানিত ভিউয়ার্স আপনাদের সকলকে আমাদের ওয়েবসাইটের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন জানিয়ে শুরু করছি আমাদের আজকের গুরুত্বপূর্ণ আলোচনা। আজকের প্রতি কোন আলোচনায় আমরা আপনাদের মাঝে নিয়ে এসেছি অনলাইনে বেতন বিল দাখিল সম্পর্কিত সকল ধরনের তথ্য। আপনারা আজকের এই আলোচনার মাধ্যমে অনলাইনে বেতন বিল দাখিল সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন। বর্তমান সময়ে অনলাইন বিষয়টি প্রতিটি মানুষের কাছে ব্যাপকভাবে জনপ্রিয়তা অর্জন করেছে। এই অনলাইনের মাধ্যমে মানুষ তার ব্যক্তিগত জীবনের সকল সমস্যা অনায়াসে পূরণ করছে। এমনকি অনলাইনে তারা তাদের কর্মক্ষেত্রের বিভিন্ন বিষয়ে কাজে লাগাচ্ছে। এজন্যে আমাদের আজকের আলোচনায় আমরা আপনাদের উদ্দেশ্যে অনলাইনে বেতন বিল দাখিল সম্পর্কিত তথ্যগুলো উপস্থাপন করেছি। আশা করছি আজকের এই তথ্যগুলো আপনাদের সকলের উপকারে আসবে।

বর্তমান সময়ে তথ্য যোগাযোগ প্রযুক্তির অনলাইন প্রক্রিয়া প্রতিটি ক্ষেত্রে ব্যাপক উন্নতি সাধন করছে। মানুষ এখন প্রয়োজনীয় সকল ধরনের চাহিদা অনলাইন প্রক্রিয়ায় পূরণ করতে সক্ষম হচ্ছে। মানুষের কাছে অনলাইনের এই ব্যাপক ব্যবহার ও জনপ্রিয়তার কারণে বাংলাদেশ সরকার বর্তমান সময়ে অনলাইনে বেতন বিল দাখিল প্রক্রিয়াটি চালু করেছে। ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার সিস্টেমে বেতন ব্যাংকে প্রেরণের জন্যই অনলাইনে বেতন বিল দাখিলে সুবিধা রাখা হয়েছে। বেতন বিল দাখিল প্রক্রিয়াটি শুরুতে যদিও শুধুমাত্র কর্মকর্তাদের বেতন বিল উত্তোলনের জন্য চালু করা হয়েছিল কিন্তু বর্তমান সময়ে দেশ বিদেশে যে কোন স্থানে বসেই ইন্টারনেটের মাধ্যমে কর্মকর্তাগণ বেতন বিল দাখিলের এই সুবিধাটি গ্রহণ করতে পারবেন। বেতন বিল দাখিল করার প্রক্রিয়াটির সুবিধা গ্রহণ করার জন্য প্রতিটি মানুষকে এর নিয়ম সম্পর্কে জানতে হবে এবং সে অনুযায়ী অনলাইনে ইন্টারনেট প্রক্রিয়ায় এই সুবিধাটি গ্রহণ করতে হবে।

অনলাইনে বেতন বিল দাখিল

বর্তমান সময়ে অনলাইন প্রক্রিয়া প্রতিটি ক্ষেত্রে ব্যাপক অবদান রাখছে। একজন মানুষের ব্যক্তিগত জীবন থেকে শুরু করে সামাজিক জীবন ও রাষ্ট্রীয় জীবন এমন কি পেশাগত জীবনেও এই অনলাইন বিষয়টি ব্যাপকভাবে জড়িয়ে আছে। অনলাইনের মাধ্যমে এখন তারা ঘরে বসেই কর্মসংস্থানের সুযোগ পাচ্ছে। এমন কি এই অনলাইনে বেতন বিল সহজে উত্তোলন করা সম্ভব হচ্ছে। এজন্যই আমরা আজকে আমাদের আলোচনায় আপনাদের উদ্দেশ্যে নিয়ে এসেছি অনলাইনে বেতন বিল দাখিল সম্পর্কিত আজকের এই প্রতিবেদনটি। আপনারা আমাদের আজকের এই প্রতিবেদনের মাধ্যমে জানতে পারবেন কিভাবে অনলাইনে বেতন বিল উত্তোলন করা সম্ভব। আপনি আজকের এই তথ্যগুলো সকলের মাঝে শেয়ার করে তাদেরকে অনলাইনে বেতন বিল দাখিল সম্পর্কে জানাতে পারবেন নিচে অনলাইনে বেতন মিল থাকলে সম্পর্কিত তথ্যগুলো উপস্থাপন করা হলো:

  • আপনাকে প্রথমে Online Paybill Submission লিখে গুগল করে প্রথম লিংক এ যান অথবা www.ibas.financce.gov.bd/ibas2 এ লিংকে যেতে হবে।
  • রেজিস্টেশনকৃত ইউজার আইডি, পাসওয়ার্ড ও ক্যাপচা এন্ট্রি করে সিস্টেমে লগইন করতে হবে।
  • Budget Excecution বাজেট এক্সিকিউশন অপশনে ক্লিক করুন।
  • তারপর অনলাইন পে বিল সাবমিসশন অপশনে ক্লিক করুন।
  • ফিসক্যাল ইয়ার অব স্যালারি থেকে অর্থ বছর সিলেক্ট করুন।
  • Month of Salary এর ড্রপ ডাউন লিস্ট থেকে মাসের নাম সিলেক্ট করুন।
  • Go Button এ ক্লিক করে নিচের বেতন ও আহরন অংশ ও কর্তন সমূহ দেখুন ঠিকঠাক আছে কিনা।
  • কোন তথ্য পরিবর্তন করতে চাইলে Settings অপশন ও যান।
  • নিচে Submit বাটনে চাপ দিলে আপনার মোবাইলে একটি পাসওয়ার্ড যাবে।
  • সেই পাসওয়ার্ড মোবাইল থেকে দেখে বসিয়ে Ok করে দিলেই আপনার কাজ শেষ। অনলাইনে বেতন সাবমিসশন হয়ে গেল।

Comment Here