টিপস

অনলাইনে ব্যবসা করার নিয়ম 2023

অনলাইনে ব্যবসা করার নিয়ম-কানুন নিয়ে অনেকেই অনেক সন্দেহের মধ্যে থাকে। অনলাইন বিজনেস সিস্টেম বা অনলাইনে পণ্য বিক্রি করার নিয়ম কানুন অনেকে জানতে চায়। অনেকের মাথায় অবশ্যই অনলাইনে ব্যবসা করার আইডিয়া থাকলেও কিন্তু তারা সঠিক নিয়ম জানেনা বলে ব্যবসা করতে পারতেছে না। তাই তাদের জন্য মূলত আমাদের এই পোস্টটি যদি ইনকোর্স ব্যবসা ব্যবসা শুরু করতে চান তাহলে বাংলাদেশ ডিজিটাল কমার্স পলিসিটি পড়ে নিন। অনলাইনে ছোট ব্যবসা শুরু করার ক্ষেত্রে বেশ কিছু পদক্ষেপ রয়েছে সেগুলো অনুসরণ করলে আপনার সফলতা অর্জন করার সহজ হয়ে যাবে। কারণ বহু মানুষ নিম্নোক্ত প্রক্রিয়া গুলো অনুসরণ করে অনলাইন ব্যবসা সফল হয়েছে।অনলাইন সম্পর্কে ধারণা নিয়ে অনেকে অনেক কিছু করতে পেরেছে অনেকেই ব্যবসায় সফলতা অর্জন করেছে এবং আরো বড় কিছু করার ইচ্ছা আছে তাদের। আপনারা যারা অনলাইনে ব্যবসা করতে চান তাদের জন্য আমাদের এই পোস্টটি এ প্রশ্নের মাধ্যমে আমরা আপনাদেরকে জানাবো কিভাবে আপনারা অনলাইনে ব্যবসা করতে পারবেন।

ব্যবসা-বাছাই পদ্ধতি

বেশিরভাগ মানুষের পণ্য ও বাজার নিয়ে রিসার্চ করতে ভুল করে আপনার সফলতার সম্ভাবনা বৃদ্ধি করার জন্য বাজার যাচাই করা শুরু করে দিন। অনলাইনে কোন পণ্য চাহিদা বেশি সেটির নির্বাচন করা জরুরী সম্ভাবনা যাচাই করার কৌশলটা অনেকেই এরকম যে আপনাকে খুঁজে বের করতে হবে কোন মানুষ কি হচ্ছে এবং বাজারে কোন জিনিসটার চাহিদা সবচাইতে বেশি সেই জিনিসটি সম্পর্কে আপনাদেরকে ইন্টারনেটের মাধ্যমে জানতে হবে। আপনি বিভিন্ন অনলাইন ফোরামে যান এবং দেখুন মানুষ কি ধরনের প্রশ্ন করে এবং কি ধরনের সমস্যা সমাধানে চেষ্টা করেছে এবং তাদের চাহিদাটা কি। রিচার্জ করুন রিচার্জ করে জানুন মানুষ কি কি পণ্য পছন্দ করে এবং কোন জিনিসের প্রতি মানুষের চাহিদা বেশি। আপনি আপনার সম্ভাব্য প্রতিযোগীদের সাইডে যান তাদের সাইট ভিজিট করুন দেখেন দেখে জানুন তারা তাদের গ্রাহকদের চাহিদা কিভাবে মিটাচ্ছে এবং গ্রাহক চাহিদা অনুসন্ধানে জন্য কি কি করছে। প্রতিটি বিষয়কে নোট করতে হবে আপনাদেরকে আপনি রিচার্জ করে যা যা পেলেন তা দিয়ে একটি পণ্যের লিস্ট তৈরি করুন। আর সেখান থেকে বেছে নিন আপনি কোন সাইডে কাজ করবেন এমন কি বিষয়ের উপর কাজ করবেন অনলাইনে।

পণ্য বিক্রির ক্ষেত্রে কিছু প্রক্রিয়া অনুসরণ করুন

কিছু প্রমাণিত কৌশল রয়েছে সেগুলো অবলম্বন করার মাধ্যমে আপনি আপনার পণ্য দেখতে আশা গ্রাহকদের ক্রেতাতে পরিণত করতে পারবেন। যেমন- একটি আকর্ষণীয় শক্তিশালী শিরোনাম দিবেন। আপনার পণ্য বা সেবাটি গ্রাহকের যে সকল চাহিদা পূরণ করবে তা বর্ণনা দিবেন। লোকের কাছে আপনার পণ্যটির বিশ্বাস যোগ্যতা স্থাপন করুন। আপনার পণ্য যারা ব্যবহার করেছেন তাদের কাছ থেকে প্রশংসা পত্র যুক্ত করুন পণ্যের রিভিউ দেওয়ার ব্যবস্থা করুন। পন্যের সাথে গ্যারান্টি ওয়ারেন্টি যুক্ত করে দিন। পণ্যটির প্রয়োজনীয়তা সম্পর্কে অবগত করুন।

ওয়েবসাইট তৈরি করা

পণ্যের বাজারজাতকরণ ও বন্য নির্বাচন করার পর আপনার এই ধাপটির সম্পূর্ণ হয়েছে কিন্তু আপনার আসল কাজগুলো এখনও বাকি। আপনার কাছে পাঁচ সেকেন্ডেরও কম সময় থাকবে আপনার ওয়েবসাইটে একটি গ্রাহককে আকর্ষণ করার জন্য। কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস মাথায় রাখবেন ওয়েবসাইট ডিজাইন করার জন্য সেগুলো হল-

  • যতটা সম্ভব তথ্যবহুল করার চেষ্টা করুন এবং পণ্য সংক্রান্ত ব্যতীত অতিরিক্ত তথ্য প্রধান থেকে বিরত থাকুন।
  • ন্যাভিগেসন যতটা সম্ভব স্পষ্ট এবং সহজ সরল রাখুন এবং ওয়েবসাইটের প্রতিটি পৃষ্ঠায় একরকম রাখার চেষ্টা করুন।
  • কেবল গ্রাফিক্স, অডিও বা ভিডিও ব্যবহার করুন এতে আপনার তথ্য ও গুরুত্ব বৃদ্ধি পাবে।
  • পন্য ক্রয় এর ধাপ গুলো অত্যন্ত সহজ করুন যেন গ্রাহক দুটি ক্লিকের মাধ্যমে পণ্যটি কিনতে পারে।
  • আর আপনি যদি কম মূল্যে মানসম্মত ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে ওয়েব ডেভল পারের সাথে যোগাযোগ করতে পারেন।

ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব প্রদান

অনলাইন ব্যবসা করতে গেলে ডিজিটাল মার্কেটিং ছাড়া সফলতা সম্ভব নয়। আপনি যদি পণ্যের সেল বৃদ্ধি করতে চান এবং ব্যবসাকে দ্রুত প্রসার করতে চান তাহলে ডিজিটাল মার্কেটিং এর বিকল্প কোন কিছু নেই। যেমন সোশ্যাল মিডিয়া মার্কেটিং, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, অ্যাফিলিয়েট মার্কেটিং, ভিডিও মার্কেটিং, কন্টেন্ট মার্কেটিং, ইমেইল মার্কেটিং ইত্যাদি।

পরিশেষে,এই ছিল আজকে অনলাইন ব্যবসা করার নিয়ম নিয়ে সংক্ষিপ্ত আলোচনা। এই লেখার উদ্দেশ্য মূলত অনলাইন ব্যবসা করার সম্পর্কে প্রাথমিক ও মৌলিক ধারণা দেয়া।

Comment Here