দিবস

একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

প্রিয় পাঠক বন্ধুগণ আপনাদের সকলকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনেক অনেক প্রীতি ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমাদের আজকের আলোচনা। আমাদের আজকের আলোচনায় আমরা আপনাদের মাঝে নিয়ে এসেছি একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সম্পর্কিত একটি পোষ্ট। আপনারা আমাদের এই পোষ্টের মাধ্যমে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ইতিহাস ও পটভূমি জানতে পারবেন। আমরা আপনাদের জন্যই আমাদের আজকের এই পোস্টটিতে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ইতিহাস ঐতিহ্য ও পটভূমি সম্পর্কিত সকল ধরনের তথ্য সুন্দর ভাবে উপস্থাপন করেছি যেগুলোর মাধ্যমে আপনারা ভাষা আন্দোলনের চেতনা নিজেদের মাঝে ধারণ করতে পারবেন এবং স্মৃতি বিজড়িত দিনের ইতিহাস সম্পর্কে জানতে পারবেন। আশা করছি আমাদের আজকের এই লেখাটি আপনাদের সকলকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ইতিহাস সম্পর্কে জানতে সাহায্য করবে।

বাংলার প্রতিটি মানুষের কাছে একুশে ফেব্রুয়ারি দিনটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পরিচিত। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে একুশে ফেব্রুয়ারি ১৯৫২ সাল থেকেই পালন করা হয়। এই দিনে প্রথম ভাষার জন্য আন্দোলন শুরু হয়েছিল বলেই দিনটি ভাষা দিবস হিসেবে প্রতিবছর পালিত হয়। একুশে ফেব্রুয়ারি একদিকে যেমন আমাদের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অপরদিকে আমাদের শহীদ দিবস হিসেবে পালিত একটি দিন। কেননা এই দিনের প্রথম ভাষার জন্য বাংলা সাধারণ মানুষ ও ছাত্র-জনতা শহীদ হয়েছিল। ১৯৫২ সালের চেতনা সকলের মাঝে জাগ্রত করার জন্য প্রতিবছর একুশে ফেব্রুয়ারি দিনটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করা হয় এবং সকলের মাঝে এই দিনটির ইতিহাস ঐতিহ্য পটভূমি ও দিনের চেতনা জাগ্রত করে তোলা হয়। প্রতিটি মানুষের মাঝেই এই দিনটি একটি স্মৃতি বিজড়িত ও গৌরবময় দিন হিসাবে স্মরণীয় একটি দিন।

একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

অনেকে অনলাইনে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সম্পর্কিত প্রশ্নটির অনুসন্ধান করে যাচ্ছেন কিন্তু অনেক ওয়েবসাইটে পছন্দনীয় পোস্টটি খুঁজে পাচ্ছেন না। তাদের জন্যই আমরা আজকে নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সম্পর্কিত এই পোস্টটি। আপনারা আমাদের এই পোস্টটি থেকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ইতিহাস ঐতিহ্য ও পটভূমি সম্পর্কিত সকল ধরনের তথ্য সংগ্রহ করতে পারবেন। আমাদের আজকের এই তথ্য গুলোর মাধ্যমে আপনি একুশে ফেব্রুয়ারি দিনটির গুরুত্ব ও তাৎপর্য বুঝতে পারবেন। আজকের এই পোস্ট থেকে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ইতিহাস ঐতিহ্য ও পটভূমি সম্পর্কিত তথ্যগুলো সংগ্রহ করে আপনার বন্ধু-বান্ধব পরিষদের সকলের মাঝে দিনটির গুরুত্ব বোঝাতে শেয়ার করতে পারবেন। নিচে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সম্পর্কিত পোস্টটি তুলে ধরা হলো:

  • যারা ভাষার জন্য প্রাণ দিয়েছে তাদের সব সময় মনে রাখতে হবে
  • তাদের জন্য একদিন নয় তাদের জন্য পুরো বছর রাখা উচিত।
  • এই একুশ আমার ভাইয়ের রক্তে রাঙানো তাই আমি এই ২১ ভুলতে পারি না!
  • যতকাল রবে এই বাংলা রয়ে যাবে সকল ভাষা শহীদদের স্মরণ।
  • আজ আমরা বাংলা বলতে পারি শুধুমাত্র ভাষা শহীদদের ত্যাগের বিনিময়ে, তাই আমরা তাদের ভুলবো না।
  • এক সাগর রক্তের বিনিময়ে বাংলার স্বাধীনতা আনলে যারা আমরা তোমাদের ভুলব না
  • আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের একটি দুর্দান্ত ইতিহাস রয়েছে। এটি পূর্বে ভাষা দিবস নামে পরিচিত ছিল যা একটি বাংলা শব্দ যার অর্থ ভাষা দিবস। ১৯৫২ সালের ভাষা আন্দোলনের সময় আত্মত্যাগী আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে লোকেরা এই দিবসটি পালন করে। এই দিনটিতে আমরা সকল শহীদেরকে বিনয়ের সাথে স্মরণ করি এবং তাদের আত্মার মাগফিরাত কামনা করি।

Comment Here