পিকচার

কাবা শরীফের ছবি, ও পুরনো কাবা শরীফের ছবি

সারা বিশ্বের মুসলিমদের অন্তর হচ্ছে কাবা শরীফ। কেননা বিশ্বের প্রতিটি মুসলিমের সব থেকে পবিত্র স্থান হচ্ছে কাবা শরীফ যাকে আল্লাহর ঘর বলা হয়। এই কাবা শরীফ মক্কা শরীফে অবস্থিত এখানে মহান আল্লাহ তায়ালার ঘর কাবা অবস্থিত । এছাড়া কাবা শরীফে বিশ্বনবী হযরত মুহাম্মদ সাঃ এর রওজা মোবারক রয়েছে যার কারণে বিশ্বের প্রতিটি মানুষের একমাত্র পবিত্র স্থান হচ্ছে কাবা শরীফ। তাইতো অনেকেই ধর্মপ্রাণ মুসলিম তাদের ব্যক্তিগত জীবনে বিভিন্ন প্রয়োজনে কাবা শরীফের পিকচার গুলো ব্যবহার করে থাকেন। তাদের জন্য আজকে আমরা এই প্রতিবেদনটিতে কাবা শরীফের ছবি এবং পুরনো কাবা শরীফের ছবিগুলো সংগ্রহ করেছি। যার মাধ্যমে আপনারা পুরনো যুগের কাবা শরীফের ছবি ও বর্তমান কাবা শরীফের ছবিগুলো সংগ্রহ করে আপনার ব্যক্তিগত জীবনে ব্যবহার করতে পারবেন।

বিশ্বের প্রতিটি ধর্মগ্রন্থের মানুষের কাছে নিজের ধর্ম পবিত্র স্থানগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। প্রতিটি মানুষ কর্মব্যস্ত জীবনের পাশাপাশি নিজে ধর্মীয় পবিত্র স্থানগুলো ভ্রমণ করে ধর্মীয়ভাবে বিভিন্ন ধরনের শিক্ষা নিয়ে থাকি এবং অন্তরকে শিথিল করে থাকে। বিশ্বের প্রতিটি ধর্মালম্বী মানুষদের মধ্যে ইসলাম ধর্মাবলম্বীদের পবিত্র স্থান রয়েছে আর সেটি হচ্ছে কাবা ঘর অর্থাৎ যেখানে আল্লাহর ঘর রয়েছে। এই কাবা শরীফে আল্লাহর ঘর ছাড়া মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি সালাম এর রওজা মোবারক রয়েছে। তাইতো বিশ্বের প্রতিটি মুসলিম এর কাছে এটি পবিত্র স্থান হিসেবে পরিচিত। প্রতি বছর বিশ্বের প্রতিটি দেশ থেকে মহান আল্লাহর ঘর কাবা এবং মোহাম্মদ সাঃ এর রওজা মোবারক পরিদর্শন করার জন্য অসংখ্য মানুষের ভিড় জমে থাকে। এই কাবা শরীফ পরিদর্শন করার মাধ্যমে প্রতিটি মানুষ রাসুল সাঃ এর রওজা মোবারক পরিদর্শন করার সুযোগ পায় এবং আল্লাহর ঘর প্রদক্ষিণ করে মানসিকভাবে শান্তি লাভ করে থাকে।

কাবা শরীফের ছবি

বিশ্বের প্রতিটি মুসলিম এর কাছে পবিত্র স্থান আছে কাবা শরীফ। বিশ্বের প্রতিটি ইসলাম ধর্মালম্বীদের পবিত্র স্থান হিসেবে আল্লাহর ঘর কাবা ব্যবহার করা হয়। তাইতো প্রতিটি মানুষ কাবা শরীফকে সম্মান করে থাকে এবং ভালোবেসে থাকে। অনেকেই ব্যক্তিগত জীবনে বিভিন্ন প্রয়োজনে ইসলামের পবিত্রতা গুলো সকলের মাঝে তুলে ধরার জন্য কাবা শরীফের ছবিগুলো শেয়ার করে থাকেন। তাদের উদ্দেশ্যে আজকে আমরা কাবা শরীফের সমস্ত ছবি তুলে ধরেছি যেগুলো আপনি আপনার প্রয়োজনে সকলের মাঝে উপস্থাপন করে কাবা শরীফের পবিত্রতা বর্ণনা করতে পারবেন। আপনি প্রতিটি মুসলিমের মাঝে আজকের এই ছবিগুলো শেয়ার করে তাদেরকে জানাতে পারবেন। নিচে কাবা শরীফের ছবিগুলো তুলে ধরা হলো:

পুরনো কাবা শরীফের ছবি

বর্তমান সময়ের কাবা শরীফ পুরনো সময়ের কাবা শরীফের মধ্যে অনেক পার্থক্য রয়েছে। পুরনো যুগের কাবা শরীফের প্রতিনিয়ত নতুন নতুন সংস্করণের মাধ্যমে বর্তমান সময়ের কাবা শরীফের পরিণত হয়েছে। তাইতো আমরা পুরনো যুগের কাবা শরীফের ছবিগুলোর দিকে তাকালেই বুঝতে পারি বর্তমান সময়ের কাবা শরীফের ছবিগুলো পার্থক্য। এজন্য অনেকেই অনেক সময় পুরনো কাবা শরীফের ছবিগুলো সংগ্রহ করে থাকেন। তাদের জন্য আজকে আমরা পুরনো কাবা শরীফের ছবিগুলো তুলে ধরেছি আপনারা আজকের এই পুরনো কাবা শরীফের ছবিগুলো সংগ্রহ করে পুরনো কাবা শরীফের ছবিগুলো দেখতে পারবেন এবং সকলকে দেখাতে পারবেন। নিচে পুরনো কাবা শরীফের ছবিগুলো তুলে ধরা হলো:

Comment Here