কবিতা

চাঁদের আলো নিয়ে কবিতা

সম্মানিত পাঠক আপনাদের সকলের জন্য নিয়ে এসেছি আমাদের ওয়েব সাইটে আজকে চাঁদের আলো নিয়ে কবিতা সম্পর্কিত একটি পোস্ট। জোসনা রাতে সকলের মাঝে আলো ছড়িয়ে থাকে। চাঁদের নিজস্ব কোন আলো নেই কিন্তু সূর্যের আলো চাঁদ আলোকিত হয়। চাঁদের এই জোৎস্না রাতের আলো প্রতিটি মানুষের কাছে অনেক পছন্দনীয়। কেননা অনেকেই জোসনা রাতে চাঁদের আলো নিজের শরীরের মেখে থাকে। আবার অনেকে ই চাঁদের আলোয় নিজেকে আলোকিত করার চেষ্টা করে থাকে। আজকে আমরা সেজন্যই নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে চাঁদের আলো নিয়ে কবিতা সম্পর্কিত একটি পোষ্ট। আমাদের আজকের এই পোস্টটিতে আমরা আপনাদের মাঝে চাঁদের আলো নিয়ে বেশ কিছু সুন্দর সুন্দর কবিতা তুলে ধরব। আজকের এই কবিতাগুলো সংগ্রহ করে আপনি আপনার ব্যক্তিগত জীবনে বিভিন্ন প্রয়োজনে ব্যবহার করতে পারবেন। আশা করছি আমাদের আজকের এই কবিতা গুলো আপনাদের সকলের ভালো লাগবে।

পৃথিবীতে অপরূপ সৌন্দর্যের প্রাকৃতিক উপগ্রহ হচ্ছে চাঁদ।যাকে অপরূপ সৌন্দর্যের প্রতীক হিসেবে ব্যবহার করা হয়। এটি সৌরজগতের পঞ্চম বৃহত্তম উপগ্রহ। পৃথিবীতে চাঁদের কোন আলো নেই। এটি সূর্য গ্রহনের আলো থেকে নিজেকে আলোকিত করে তোলে। প্রতিটি মানুষের কাছে সৌন্দর্যের উপমা হিসাবে চাঁদের গুরুত্ব রয়েছে। প্রতিটি মানুষ চাঁদের সৌন্দর্য উপভোগ করার জন্য জোসনা রাতে চাঁদের আলো দেখে থাকে। যদি প্রেমিক প্রতিটি মানুষের মাঝে জোসনা রাত অনেক গুরুত্বপূর্ণ একটি রাত। এই রাতে তারা আপনজনদের সাথে চাঁদের আলো ভাগাভাগি করে থাকে আবার অনেকেই জোসনা রাতে চাঁদের সৌন্দর্য উপলব্ধি করার জন্য খোলা আকাশের নিচে দাঁড়িয়ে থাকে। আমরা বিখ্যাত কবি ও সাহিত্যিকদের কবিতা ও লেখালেখির মাধ্যমে প্রাকৃতিক উপগ্রহ তাদের নিজস্ব সৌন্দর্য সম্পর্কে জানতে পারি। ছাদের এই সৌন্দর্য আমাদের জীবনে একটি শিক্ষা প্রদান করে থাকে সেটি হচ্ছে সৌন্দর্যের বড় করতে নেই। কেননা তাদের অপরূপ সৌন্দর্য থাকার কারণে তাদের মনে কোন অহংকারের ছিটে ফোটা নেই।

চাঁদের আলো নিয়ে কবিতা

অনেকে অনলাইনে চাঁদের আলো নিয়ে কবিতা গুলো জানার জন্য আমাদের আর্টিকেলটিতে  ক্লিক করে থাকেন। তাদের জন্য আজকে নিয়ে এসেছে আমাদের ওয়েবসাইটে চাঁদের আলো নিয়ে কবিতা সম্পর্কিত এই পোস্টটি। আজকের এই পোস্ট টিতে আমরা আপনাদের মাঝে চাঁদের আলো নিয়ে বেশ কিছু কবিতা তুলে ধরব। আপনারা আমাদের ওয়েবসাইট থেকে চাঁদের আলো নিয়ে কবিতা গুলো সংগ্রহ করে আপনি প্রাকৃতিক উপগ্রহ চাঁদের নিজস্ব সৌন্দর্য উপলব্ধি করতে পারবেন। আমরা আজকের এই কবিতাগুলো বিখ্যাত কবি ও সাহিত্যিকদের কবিতা থেকে আপনাদের মাঝে তুলে ধরেছি। তাই আর দেরি না করে আপনারা যারা চাঁদের আলো নিয়ে কবিতা গুলো সংগ্রহ করতে চান তারা আমাদের এই পোস্টটি দেখে নিন। নিচে চাঁদের আলো নিয়ে কবিতা গুলো তুলে ধরা হলো:

অমাবস্যা আমার কাছে অন্ধকার, অশুভ।
আমি অপেক্ষা করি সেই রাত্রিটির, যে রাত্রে শুভ্র গোল থালার মতো চাঁদ
জগৎকে ধুয়ে দেয়, স্নিগ্ধ পবিত্রতায় আচ্ছন্ন করে গোটা সৃষ্টিকে।
আমি ভালোবাসি চাঁদ, ভালোবাসি জোছনা।
ভালোবাসি স্নিগ্ধ কোমল আলোটিকে।

আমি পূর্ণিমা দেখবো বলে বসে আছি।
ষষ্ঠী, সপ্তমী, অষ্টমীর রাতগুলো কেটে যাচ্ছে, ধীরে হলেও।
আমি জানি, অপেক্ষার রাতটি আর কয়েক রাত তফাতে।

এই সব জোছনা রাতের দুপুরে,
জীবনের ভিতরে জীবন নিয়ে
তাঁরার মতো অজস্র সোনালী ফুলে
অথবা ফুলের মতো অজস্র তাঁরায়
ক্লান্তি শীতল হলে মৃত্যু আসে।

স্বপ্নের ভিতরে স্বপ্ন খুঁজিছে যারা
জীবনের মৃত্যু কূপে এসে,
তেমনি আমি পেয়ে ছিলাম তারে
একটি তাঁরার খোঁজে রাতের আঁধারে!
চোখের পাতায় ঘুম জমেছিল ঢের
হৃদয়ের কাছ হতে খুব কাছে এসে
আমরা ক্লান্ত হলে ভালো বেসে বেসে
তুমি আমি দুটি পথে গেছি অবশেষে।

Comment Here