টিপস

চেয়ারম্যানের কাছে দরখাস্ত লেখার নিয়ম 2023

বিভিন্ন প্রয়োজনে উপজেলা চেয়ারম্যান বা ইউনিয়ন চেয়ারম্যানের কাছে দরখাস্ত লেখার প্রয়োজন হয়ে থাকে অনেকেরই। বিশেষ করে সামাজিক উন্নয়নের বিভিন্ন সমস্যার সমাধানে চেয়ারম্যানের সাহায্য নিতে দরখাস্ত খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা হয়। কিন্তু আপনি যদি প্রোপারলি চেয়ারম্যানের কাছে দরখাস্ত লেখার নিয়ম না জানেন তবে আপনাদের দরখাস্ত মন্জুর হবে না।

চেয়ারম্যান হলেন উপজেলা এবং ইউনিয়নের একজন সম্মানী ও দায়িত্বশীল ব্যক্তি। তাদের কাছে দরখাস্ত বা আবেদন পত্র লেখার ক্ষেত্রে অবশ্যই যথাযথ নিয়মে এবং ভালভাবে দরখাস্ত লিখতে হবে।  একটা ভালো মানের দরখাস্তকে মূলত চারটা সেকশনে ভাগ করা হয়ে থাকে। দরখাস্তের শুরুটা হবে তারিখ, বরাবর, পদবী ও বিষয় দিয়ে। দরখাস্তের দ্বিতীয় ধাপে থাকবে মূল বিষয়ে বিস্তারিত তথ্য এমনকি তৃতীয় ধাপে থাকবেন নিকট সহযোগিতা বিষয়ক কিছু কথা ও চতুর্থ ধাপে নিবেদকের নাম, ঠিকানা ও মোবাইল নাম্বার ইত্যাদি থাকবে দরখাস্তের  মধ্যে।আপনারা আমাদের পোস্টটি ভালোভাবে লক্ষ্য করলেই জানতে পারবেন কিভাবে চেয়ারম্যানের নিকট দরখাস্ত লিখা যায় এমনকি লিখার নিয়ম সম্পর্কে।

চেয়ারম্যানের কাছে দরখাস্ত লেখার নিয়ম

আপনারা যে নিয়মের চেয়ারম্যান এর কাছে দরখাস্ত লিখবেন সে নিয়ম আমরা এখানে দেখাবো আশা করি আপনারা বুঝতে পারবেন কি নিয়মে দরখাস্ত লিখতে হবে চলুন তাহলে দেখে নেয়া যাক।

তারিখ: ১৮/০৫/২০২৩

বরাবর,

চেয়ারম্যান

বীরগঞ্জ উপজেলা, বীরগঞ্জ দিনাজপুর।

বিষয়: নদীতে বাঁধ নির্মাণের আবেদন।

মহোদয়,

যথাবিহিত সম্মানপূর্বক নিবেদন এই যে, আমরা আপনার বীরগঞ্জ উপজেলার কল্যাণী ইউনিয়নের অন্তর্গত দারিয়াপুর গ্রামের বাসিন্দা। আপনি নিশ্চয়ই অবগত আছেন বর্ষা মৌসুমে নদীর পানিতে আমাদের গ্রামের অধিকাংশ জমির ফসলের পরিমাণ পানির নিচে তলিয়ে যায়। এতে করে কৃষকদের চাষাবাদ গুরুতরভাবে প্রবাহিত হয়। আমাদের কৃষকেরা ইতিমধ্যে জমিতে ফসল গ্রহণ করেছে। সামনে বর্ষার মৌসুম চলে এসেছে। এজন্য কৃষকদের মাঝে হতাশা বিরাজ করছে।

অতএব, মহোদয় আপনার সমীপে দারিয়াপুর গ্রামের বাসিন্দাদের জোরালো আবেদন এই যে, আপনি  দারিয়াপুর গ্রামের কৃষকদের ফসলে জমিগুলোকে নদীর পানি থেকে রক্ষা করতে একটি বাঁধ নির্মাণের ব্যবস্থা করে নিচকদের বাধিত করবেন।

গ্রামবাসীদের পক্ষ থেকে নিবেদনকারী

নাম: মোঃ রফিকুল ইসলাম( গ্রাম পুলিশ, দারিয়াপুর)

পিতার নাম: মোঃ নাজিম উদ্দিন

গ্রাম:  দারিয়াপুর

মোবাইল:

প্রিয় পাঠক বন্ধুগণ চেয়ারম্যানের কাছে আবেদন পত্র বা দরখাস্ত লেখার নিয়ম এটাই আপনি যদি উপরোক্ত চেয়ারম্যান কে ভাল করে ফলো করেন তবে  যেকোনো ধরনের বাংলা  দরখাস্ত বা আবেদন পত্র নিজে নিজেই লিখতে পারবেন।

Comment Here