পিকচার

জবা ফুল নিয়ে ক্যাপশন, ছবি ও পিকচার

প্রকৃতির এক অনবদ্য অংশ হচ্ছে ফুল। যা প্রকৃতির সৌন্দর্য বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। প্রকৃতিতে প্রতিনিয়ত রকমের ফুল দেখা যায় তার মধ্যে অন্যতম একটি ফুল হচ্ছে জবা ফুল। এটি মূলত আমাদের চারপাশে অবহেলায় কিংবা আমাদের বড় হতে দেখা যায়। এটি যে কোন জায়গায় নিজেকে খাপ খাইয়ে বেড়ে উঠে থাকে। তাইতো আমাদের চারপাশে প্রতি সহজেই জবা ফুল ফুটে থাকে এবং আমরা এই ফুল গুলো দেখতে পাই। অনেকেই আবার বাসা বাড়িতে যত্ন করে এই ফুলের চাষ করে থাকেন। কেননা জবা ফুল আমাদের জীবনে একটি উপকারী ফুল। আজকে আমরা এজন্য আপনাদের উদ্দেশ্যে জবা ফুল নিয়ে ক্যাপশন ছবি ও পিকচার গুলো তুলে ধরেছি। যেগুলোর মাধ্যমে আপনি জবা ফুল সম্পর্কে জানতে পারবেন এবং আপনার প্রয়োজনে জবা ফুলের ক্যাপশন ছবিও পিকচার গুলো ব্যবহার করতে পারবেন।

প্রকৃতিতে হরেক রকমের জন্ম নেওয়া ফুলগুলোর মধ্যে অন্যতম একটি ফুল হচ্ছে জবা ফুল। এটি হচ্ছে মালভেসি গোত্রের অন্তর্গত একটি চিরসবুজ গুল্মধারী উদ্ভিদ । যার প্রথম আবিষ্কার চীনে হয়েছে। এশিয়া মহাদেশে একে চীনা গোলাপ নামেও পরিচিত। বাংলাদেশের প্রতিটি অঞ্চলে জবা ফুলের বিভিন্ন ধরনের ফুল ফুটতে দেখা যায়। জবা ফুল একটি চিরসবুজ উদ্ভিদ উচ্চতা 8 থেকে 16 ফিট হতে পারে। এর পাতাগুলো চকচকে সবুজ রঙের হয়ে থাকে এবং ফুলগুলো ৫ টি পাপড়ি বিশিষ্ট হয়। জবা ফুলের পাপড়ি গুলো একটু বড় আকারে হওয়ার কারণে ফুলটির সৌন্দর্য বেড়ে থাকে। জবা ফুল সাধারণত লাল অথবা খয়েরি বর্ণ এবং গোলাপী কিংবা হালকা গোলাপি রঙের হয়ে থাকে। প্রকৃতিতে সৌন্দর্য বৃদ্ধি করতে জবা ফুল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এই ফুল আমাদের বিভিন্ন ধরনের কাজে ব্যবহার করা হয়। তাইতো বাসা বাড়িতে কিংবা যেখানে সেখানে এই ফুলের চাষ দেখা যায় কেননা জবা ফুল অতি সহজে চাষ করা সম্ভব হলে এটি প্রতিটি স্থানে অধিক পরিমাণে পাওয়া যায়।

জবা ফুল নিয়ে ক্যাপশন

প্রকৃতিতে ফুল অপরূপ সৌন্দর্য নিয়ে ফুটে থাকে। এটি একজন মানুষের জীবনে প্রতিটি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। মানুষের ফুলের ব্যবহারের মাধ্যমে তার ব্যক্তিগত জীবনে বিভিন্ন ধরনের প্রয়োজন পূরণ করে। কেননা একটি ফুল ঔষধি গুনাগুন থেকে শুরু করে ব্যক্তিগত জীবন সাজাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আমাদের চারপাশে যেরকম ফুল দেখতে পাই তার মধ্যে অন্যতম একটি হচ্ছে জবা ফুল যা আমাদের অতি পরিচিত একটি ফুল। এই ফুল একজন মানুষ দৈনন্দিন বিভিন্ন কাজে ব্যবহার করে থাকে। প্রত্যেকের জীবনে অন্যান্য ফুলের মত এই ফুলের ও গুরুত্ব রয়েছে। তাই আজকে আমরা আপনাদের উদ্দেশ্যে জবা ফুল নিয়ে ক্যাপশন গুলো তুলে ধরেছি। যার মাধ্যমে আপনারা প্রত্যেকে জবা ফুলের ক্যাপশন গুলো জেনে নিতে পারবেন। নিচে জবা ফুলের ক্যাপশন গুলো তুলে ধরা হলো:

হয়তো ফোটেনি ফুল রবীন্দ্র-সংগীতে যত আছে,
হয়তো কাহিনী পাখি অন্তর উদাস করা সুরে
বনের কুসুমগুলি ঘিরে।
আকাশে মেলিয়া আঁখি, তবুও ফুটেছে জবা
দুরন্ত শিমুল গাছে গাছে।

অপরূপ সৌন্দর্যের প্রতীক হচ্ছে জবা, যা সাধারণ নয় অসাধারণ।
তেমনি তুমিও আমার কাছে মোটেও সাধারন ছিলে না, সবসময় অসাধারণই ছিলে।

জবা ফুলকে কখনোই আমরা গোলাপের মতো মূল্যায়ন করি না! কিন্তু নীল শাড়ির সাথে খোপায় গোঁজা একটি জবা ফুলের সৌন্দর্য কোন অংশেই ফেলনার যোগ্য নয়।

গোলাপের মতো জবা ও ভালবাসার প্রতীক। ভালোবাসাকে নির্দেশ করার মতো ফুল এটি।

এক কাননে ফুটে ছিল রক্ত জবা ফুল
জীবন নদীর তরী বেয়ে পায়নি জবা কূল।

ঘন কালো কেশে সাদা জবা ফুল,
পরনে তাহার সাতরঙা শাড়ি।
হাত ভর্তি কাচের চুড়ির মেলা।
কাজল নয়না চোখদুটো আড়ালের মায়া
নাম তাহার নিরুপমা।

গাছে গাছে ফুটে আছে রক্ত জবা ফুল, সারি সারি প্রজাপতি হয়েছে আকুল।

জবা ফুলের ছবি

প্রকৃতির হরেক রকমের ফুলের মধ্যে অন্যতম একটি ফুল হচ্ছে জবা ফুল। এটি সাধারণত লাল ও গোলাপি রঙের বড় বড় পাপড়ি যুক্ত হয়ে থাকে। এর পাঁচটি পাপড়ির মাঝে একটি শিকড় রয়েছে যা ফুলটির সৌন্দর্য বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। ফুলটি বড় ধরনের হওয়ায় এর পিকচারগুলো ফুলটি সৌন্দর্য আরো বৃদ্ধিতে সাহায্য করে থাকে। তাইতো অনেকেই নিজের বিভিন্ন প্রয়োজনে লাল টকটকে জবা ফুলের ছবিগুলো ব্যবহার করে থাকেন। তাদের জন্য জবা ফুলের বেশ কিছু ছবি আজকের এই প্রতিবেদনটিতে তুলে ধরেছি। আপনি এই প্রতিবেদন থেকে আপনার পছন্দমত ছবিটি সংগ্রহ করে আপনার ব্যক্তিগত জীবনে ব্যবহার করতে পারবেন।তাই চলুন দেরি না করে জবা ফুলের ছবিগুলো দেখে নেওয়া যাক।

জবা ফুল নিয়ে পিকচার

এখন আমরা আপনাদের সকলের উদ্দেশ্যে জবা ফুল নিয়ে বেশ কিছু পিকচার শেয়ার করব কেননা প্রতিনিয়ত অনেকেই বিভিন্ন প্রয়োজনে জবা ফুল নিয়ে পিকচার গুলো সংগ্রহ করার আগ্রহ প্রকাশ করছেন। তাদের কথা বিবেচনা করে আজকের এই প্রতিবেদনটিতে আমরা সকল ধরনের জবা ফুলের পিকচার তুলে ধরেছি। আপনারা যে প্রয়োজনে জবাবে পিকচারগুলো বিভিন্ন ওয়েবসাইটে খুঁজে বেড়াচ্ছেন প্রত্যেককেই আমাদের ওয়েবসাইট থেকে আজকের এই জবা ফুলের পিকচার গুলো ছবিগুলো সংগ্রহ করার মাধ্যমে নিজের প্রয়োজন পূরণ করতে পারবেন। এমনকি আমাদের আজকের এই পিকচারগুলো আপনি সোশ্যাল মিডিয়াতে আপনার প্রোফাইল পিকচার হিসেবে ব্যবহার করতে পারবেন। নিচে জবা ফুল নিয়ে পিকচারগুলো তুলে ধরা হলো:

Comment Here