তথ্য

টেস্টটিউব বেবির খরচ কত জেনে নিন

কম খরচে টেস্ট টিউব শিশু জন্ম দেওয়ার বিষয়টি নিয়ে পরীক্ষা  করেছেন মার্কিন গবেষকরা। এর দাবি উন্নত দেশগুলোর পাশাপাশি উন্নয়নশীল দেশগুলোতেও দরিদ্র নিঃসন্তান দম্পতির ক্ষেত্রে আশার আলো হবে এই পদ্ধতিটি। ইউরোপ ও মার্কিন গবেষকরা দাবি করেছেন আইভিএফ এর পুরো প্রক্রিয়াটি আরো সহজ করা গেলেও মাত্র ২৬৫ মার্কিন ডলার খরচে টেস্ট টিউব বেবি সব গ্রহণ সম্ভব। টাইম অনলাইনে সাম্প্রতিক এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।  গবেষকেরা ইন বিদ্রো ফার্টিলাইজেশন বা আইভিএফ পদ্ধতিতে মূলত টেস্টটিউব বেবির জনগণিটি বলেন। উন্নয়নশীল দেশগুলোতে যাতে কম খরচে টেস্ট টিউব বেবি সুবিধে দেওয়া সম্ভব হয় সে লক্ষ্যে গবেষকেরা স্বাস্থ্য ও সহজ কিছু পদ্ধতি নিয়ে পরীক্ষা শুরু করেছেন।

তারা বলেছেন তিন দশক আগে প্রথম টেস্টটিউব বেবির জন্মের পর থেকে ইন vitrafitilegation প্রক্রিয়াটি অত্যাধুনিক পরীক্ষাগারে  বহুল প্রচলিত। আর তা বেশ ব্যয়বহুলও উন্নয়নশীল দেশগুলোর জন্য জন্য শাস্ত্রী খরচে এই পদ্ধতি প্রয়োজন। এ পদ্ধতিতে সন্তান জন্ম দিতে পশ্চিমা দেশগুলোর অধিকাংশ সন্তান গ্রহণ ইচ্ছুক বাবা-মা হাজার ডলার খরচ করেন। যন্ত্র বা ব্যাপক পরীক্ষা নিরীক্ষার জন্য প্রচুর অর্থ খরচ করে থাকেন। যুক্তরাষ্ট্রের ফলো রাডোর বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ জোনাথন ভেন বুলেরো গম জামান আইভিএফ প্রক্রিয়াটি শুনতে জটিল হল ভ্রুণ তৈরি করার প্রক্রিয়াটি সহজ আর তা তৈরিতে খুব বেশি কিছু প্রয়োজন পড়ে না। টেস্ট টিউব মানুষের ব্রণ তৈরি করতে মূল কিছু বিষয় ঠিক রাখলেই হয় এসিডের সঠিক মাত্রা ও নির্দিষ্ট তাপমাত্রার উপর নির্ভর করে বিষয়টি।

সাশ্রয়ী আইভিএফ পদ্ধতিতে মা হতে ইচ্ছুক নারীকে কমদামের ফাঁটিলিগ ট্যাবলেট খাওয়ানো হয় এবং ডিম্ব বাসায় উত্তেজিত করে বেশি ডিম উৎপাদন করানো হয়। বর্তমানে অত্যাধুনিক পদ্ধতিতে ইনজেকশন এর মাধ্যমে এ প্রক্রিয়াটি সম্পন্ন করুন করেন চিকিৎসকেরা। কবে সব দাবি করেছেন টোটালিয়ত পদ্ধতিতে 60 হাজার মার্কিন ডলার বেশি খরচ করে যে ফল পাওয়া যায় শাস্ত্রের পদ্ধতিতে সামান্য দুটি টেস্টটিউব ব্যাপারে একই ফল পাওয়া সম্ভব।ইনফাল্টিলিটি চিকিৎসা ইচ্ছুকদের ক্ষেত্রে এ পদ্ধতি কার্যকর হবে।

গবেষকেরা বর্তমানে বেলজিয়ামে সাশ্রয় এ টেস্টটিউব বেবি জমা দেওয়ার প্রকৃতি নিয়ে পরীক্ষা করেছেন। ৩৬ বছরের কম বয়সী নারীদের নিয়ে প্রচলিত আইভিএফ পদ্ধতি আইভিএফ নিয়ে গবেষণা করেছেন তারা। সাশ্রয়ী পদ্ধতিতে উল্লেখযোগ্য সাফল্য পেয়েছেন গবেষকেরা। উন্নয়নশীল দেশগুলোর জন্য সাশ্রয়ী আইভিএফ পদ্ধতি লাগানো পরিকল্পনা করা হলো উন্নত দেশের চিকিৎসকরা এ বিষয়ে  তাদের আগ্রহ দেখাচ্ছেন। তো রাজ্যের বেসরকারি একটি ফারটিনিটি সেন্টার এর পরিচালক গীতানার গান্ড জানান আইভিএফ ব্যবহারের জন্য ধনী হতে হবে এমন তো কোন কথা নেই।

পরিশেষে আপনাদের সামনে আমরা প্রয়োজনীয় তথ্য গুলা ধরার চেষ্টা করেছি আপনাদের আরো কোন কিছু জানার থাকলে আমাদেরকে কমেন্টে জানতে ভুলবেন না ধন্যবাদ সবাইকে।

Comment Here