ট্রেন

ঢাকা থেকে কলকাতা ট্রেনের সময়সূচী, ভাড়ার তালিকা, ও টিকেট বুকিং

এ রুটে চলাচলকারী ট্রেনের নাম মৈত্রী এক্সপ্রেস। এখানে আমরা কো ঢাকা থেকে কলকাতা ট্রেনের সময়সূচী ও টিকিটের মূল্য সম্পর্কে আলোচনা করব।  ট্রেন ভ্রমণের জন্য প্রথমে আপনাদেরকে কিছু তথ্য সম্পর্কে জানা দরকার আপনি যদি ঢাকা থেকে ট্রেনের কলকাতা যেতে চান তাহলে আপনার রওনা হওয়ার আগে এর ট্রেনের মৈত্রী এক্সপ্রেসের সময়সূচী, টিকেটের দাম এবং ভ্রমণের অন্যান্য আনুষঙ্গিক নিয়ম কানুন জেনে নেওয়া প্রয়োজন। এই নিবন্ধনে আমরা সবকিছু তুলে ধরার চেষ্টা করব।আপনারা যারা ঢাকা থেকে কলকাতা যেতে চান তাদের জন্য আমাদের আজকের এই পোস্টটি। অনেকেই কলকাতায় ব্যবসার কাজে অনেকে যায় ডাক্তার দেখাতে আবার অনেকে যায় পড়াশোনা করতে। তাই আপনারা যে যে কাজে যান না কেন তাদের জন্য আমরা আজকে আলোচনা করতে চলেছি কিভাবে আপনার ট্রেনের মাধ্যমে ঢাকা থেকে কলকাতা যাবেন।

ঢাকা টু কলকাতা ট্রেনের সময়সূচী

আপনারা যারা ঢাকা থেকে কলকাতা ট্রেনের মাধ্যমে যাতায়াত করতে চাচ্ছেন তাদের জন্য একটি সুখবর আন্তর্জাতিক ট্রেন মৈত্রী  এক্সপ্রেস সপ্তাহে চারদিন ঢাকা থেকে কলকাতা যায় বুধবার, শুক্রবার, শনিবার ও রোববার। ট্রেনটি কলকাতার উদ্দেশ্যে ঢাকা ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে যায় সকাল ৬ঃ০০ টায় এবং কলকাতায় চিতপুর স্টেশনে পৌঁছায় বিকেল চারটায়। একইভাবে মৈত্রী সপ্তাহে চারদিন কলকাতা থেকে ঢাকায় আসে সোম, মঙ্গল, শুক্র ও শনিবার। ট্রেন ট্রেনটি কলকাতার চিতপুর রেলওয়ে স্টেশন থেকে সকাল ৭:১০ মিনিটে রওনা হয় এবং ঢাকা ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশনে পৌঁছায় বিকেল চারটা পাঁচ মিনিটে।

ঢাকা টু কলকাতা ট্রেনের টিকিটের মূল্য

ঢাকা থেকে কলকাতা ট্রেন মৈত্রী এক্সপ্রেসের এসি কেবিনের প্রত্যেকটি টিকিটের মূল্য হল হবে ২৯৩৫ টাকা করে। এর সঙ্গে আরও ৫০০ টাকার ট্রাভেল ট্যাক্স যোগ হবে কাজে ট্রেনের ভাড়া হিসেবে আপনার মোট ব্যয় হবে ৩৪৩৫ টাকা। ঢাকা থেকে কলকাতা আন্ত দেশীয় ট্রেন মৈত্রী এক্সপ্রেসের প্রতিটি এসিড চেয়ারের টিকেটের মূল্য পড়বে ১৯৫৫ টাকা করে  এর সঙ্গে ট্রাভেল ট্যাক্স ৫০০ টাকা সব মিলিয়ে ভাড়া পড়বে ২৪৫৫ টাকা করে। অন্যদিকে ফিরতি রুটে কলকাতার থেকে ঢাকায় আসার প্রতিটি এসি কেবিন টিকেটের দাম নির্ধারণ করা হয়েছে ২০১৫ রুপি এবং প্রতিটি এসি চেয়ারের ভাড়া ১৩৪৫ রুপি। আপনার সঙ্গে থাকা শিশুর বয়স যদি এক থেকে পাঁচ বছরের মধ্যে টিকিটের দামে ৫০% ছাড় প্রযোজ্য। সে ক্ষেত্রে শিশুর বয়স তার পাসপোর্ট অনুযায়ী হিসাব করা হবে এক একটি সিঙ্গেল কেবেন তিনটি এবং ডাবল কেবিন ছয়টি আসন রয়েছে।

টিকেট বুকিং

দুটি জায়গা থেকে ঢাকা টু কলকাতা ট্রেনের টিকিট কিনতে পাওয়া যায় কমলাপুর রেলওয়ে স্টেশন এবং চট্টগ্রাম রেলওয়ে স্টেশন। ছাড়া অন্য কোথাও ঢাকা থাকে কলকাতা ট্রেনের টিকিট বিক্রি হয় না প্রতিদিন সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত টিকিট বুকিং এর কার্যক্রম চলে। ভ্রমণের নির্দিষ্ট তারিখের সর্বোচ্চ ২৯ দিন আগে অগ্রিম টিকিট বুকিং করতে হয়।। টিকেট কেনার জন্য আপনাকে আপনার কাউন্টারে গিয়ে নিজের পাসপোর্ট এর মূল কবি দেখে একটি ফর্ম সংগ্রহ করতে হবে ফরমে আপনাকে এটি ক্রমেইল নম্বর লিখে দেওয়া হবে ফরমটি পূরণ করে অপেক্ষা করুন কিছুক্ষণের মধ্যে ক্রোমিং নম্বর অনুযায়ী আপনাকে আপনার ঢাকা থেকে কলকাতা ট্রেনের টিকিটের গ্রহণ করার জন্য ডাকা হবে। আপনার কাছে ভিসা না থাকলেও কাউন্টার আপনাকে টিকিট দেবে তবে রিটার্ন টিকিটের ক্ষেত্রে ভিসা দেখাতে হবে।

আশা করি আমাদের এই পোষ্টের মাধ্যমে আপনারা আপনাদের যাবতীয় তথ্য সম্পর্কে জানতে পারবেন আরো কোন কিছু জানা থাকলে অবশ্যই কমেন্টে জানাবেন।

Comment Here