বাস

ঢাকা থেকে কলকাতা বাসের ভাড়া, সময়সূচী ও অনলাইনে টিকিট কাটার নিয়ম

ঢাকা থেকে কলকাতা যাওয়ার সহজ তম একটি উপায় হচ্ছে বাস। সুতরাং ঢাকা থেকে কলকাতা বাস যাত্রার জন্য ঢাকা থেকে কলকাতা বাসের সময়সূচী ভাড়া তালিকা অনলাইনে টিকিট ক্রয় করার একটি গুরুত্বপূর্ণ বিষয়। ঢাকা ও কলকাতা বাঙ্গালী জাতির শহর হিসেবে পরিচিত। তাই বাংলাদেশীরা প্রায় বিভিন্ন কারনে কলকাতা যান যেমন অনেকেই ব্যবসায়িক উদ্দেশ্যে অনেকেই মেডিকেল চেকআপ করার জন্য অনেকেই আবার পড়াশুনা করার উদ্দেশ্য কলকাতা গিয়ে থাকেন। তাই বাংলাদেশ থেকে ঢাকা বাসেসহ যাতায়াতের সময়সূচি বাংলাদেশে থেকে ঢাকা কলকাতা বাসের টিকিটের মূল্য ঢাকা থেকে কলকাতা বাসে অনলাইনে টিকিট বুকিং পদ্ধতি সম্পর্কে আলোচনা করছি। এছাড়া আপনি ঢাকা থেকে কলকাতা বাস কাউন্টার নাম্বার ও ঠিকানা এবং কলকাতা থেকে ঢাকা বাস কন্টাক নাম্বার ঠিকানা গুলি সম্পর্কে জানতে পারবেন। তাহলে দেখে নেয়া যাক কিভাবে আপনারা ঢাকা থেকে কলকাতা বাসের মাধ্যমে যাতায়াত করবেন তার সময়সূচি ও টিকেট সম্পর্কে।

ঢাকা থেকে কলকাতা বাসের সময়সূচী

আপনি যদি ঢাকা থেকে কলকাতা যাতায়াত করতে চান তাহলে বাসের সমস্যাটি সম্পর্কে জানার আপনার প্রয়োজন এবং সময়সূচি অনুযায়ী পরিকল্পনাও করতে পারবেন আপনি। এই রুটে এসি এবং নন এসি দুই রকমের বাসে চলাচল করে আপনি যে বাসে করে যাতায়াত করুন না কেন আপনাকে সেই বাসের সময়সূচী জানতে হবে।অনেক সময় দেখা গেছে যে সময় সঠিকভাবে না জানলে নানান রকম ভোগান্তির শিকার হতে হয়। শেষ করে সঠিক সময় না জানলে এই ঢাকা থেকে কলকাতায় যাওয়ার রাস্তায় অনেক রকম সমস্যায় দেখা দিতে পারে। কারন আপনারা সঠিক সময় না জানতে পারলে দালালের চক্রের করতে পারবেন কারণ এই রুটে অনেক রকমের দালালের পরিচয় মেলা যাবে। যারা একটু ভোলাভালা এবং সঠিক সময় সম্পর্কে জানেনা এবং টিকিটের মূল্য কত সে সম্পর্কে জানেনা বিশেষ করে তাদেরকে দালালগুলা কবজ করে নিতে চেষ্টা করে এবং তাদের কাছ থেকে মোটা অংকের টাকাও হাতিয়ে দেয় তারা।

আর ঠিক সে কারণেই আপনারা যেখানে যাতায়াত করেন না কেন আপনি যেই যান না কেন আপনাদেরকে অবশ্যই বাসের সময়সূচী জানতে হবে। ঢাকা থেকে কলকাতা রুটে সবচেয়ে ভালো যাতায়াত ব্যবস্থা হচ্ছে বাস ঢাকা থেকে কলকাতা দূরত্ব প্রায় ৩৩০ কিলোমিটার বা  ২০৫ মাইল। অতএব সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে বাসের সময়সূচি যানা।

বাস নাম প্রথম টিপ লাস্ট টিপ
দেশ ট্র্যারাভেলস ২২.১৫ ২৫.৫৫
শ্যামলী পরিবহন ২২.১৫ ২৩.৫৫
গ্রীন লাইন ২২.১৫ ২৩.৫৫
রয়েল কোচ ২২.১৫ ২৩.৫৫
সোহাগ পরিবহন ২২.১৫ ২৩.৫৫

টিকিটের মূল্য

আপনারা ঢাকা থেকে কলকাতা যাওয়ার জন্য দুই ধরনের বাসের সেবায় পেতে পারেন এই রুটে এসি নন এসি দুই ধরনের বাটি চলাচল করে থাকে। অতএব আপনাদের কে এই এসি অথবা নন এসি এ বাসের ভাড়া সম্পর্কে জানতে হবে। তবে এসি বাসের ভাড়া সাধারণত ১৫০০ থেকে ২ হাজার টাকাএবং নন এসি বাসের ভাড়া অনেকটা কম থাকে। আপনি বাস কাউন্টার থেকে বাসের টিকিট কিনতে পারেন অথবা অনলাইনের মাধ্যমে আপনি টিকিট বুকিং করতে পারেন। সে জন্য আপনাকে সর্বপ্রথম জানতে হবে বাসের ভাড়া কত। আপনি যদি মনে করেন আপনি কাউন্টারে গিয়ে টিকিট না কেটে অনলাইনে টিকিট কাটবেন সেটাও আপনি করতে পারেন। তাহলে আপনাকে টিকিটের মূল্য জানতে হবে কোন বাসের ভাড়া কত এসি বা নন এসি বাসের ভাড়া কত। আপনি যদি ঢাকা থেকে কলকাতা যেতে চান তাহলে আপনাকে কাউন্টারে সরাসরি টিকিট বুক করতে হবে নতুবা অনলাইনের মাধ্যমে টিকিট বুক করতে হবে। আপনি বাসায় বসে আপনার ফোন বা ল্যাপটপের মাধ্যমে আপনার টিকিট কিনতে পারবেন। টিকিট বুক করার জন্য একাধিক ওয়েবসাইট রয়েছে কোন ঝামেলা ছাড়াই ঘরে বসেই আপনি অনলাইনে মাধ্যমে টিকিট বুক করতে পারবেন। তবে আপনি আপনার বাসের টিকেট বুক বরার জন্য এই ওয়েবসাইড গুলোর যেকোনো একটি ব্যবহার করতে পারেন। যেমন:Shohoz. Com / Busbd. com ।আমাদের সাথে থাকার জন্য থন্যবাদ ভালো থাকুন।

Comment Here