টিপস

তেহারি রান্নার রেসিপির উপকরণ ও প্রস্তুত প্রণালী

বন্ধুরা তেহারির নাম শুনলে সবার আগে মনে পড়ে যায় গরুর মাংসের কথা। তবে শুধু গরুর মাংস দিয়েই নয় সুস্বাদু তেহারি রান্না করা যায় মুরগির মাংস দিয়েও। যেহেতু মুরগির মাংস রান্না হচ্ছে সময় কম লাগে তাই এই তেহারি আপনি তৈরি করতে পারবেন ঝটপট। ছুটির দিনে দুপুরের খাবারে রাখতে পারেন আপনি এই সুস্বাদু পদ। রান্নার পদ্ধতিতে পার্থক্য তো আছেই শেষের সাথে তেহারি বিরিয়ানির তুলনায় অনেক হালকা মসলাদার হয় এবং রংটা অনেক লাইক থাকে বিরিয়ানির মতো কালারফুল হয় না। আমরা অনেকে তেহারি রান্নাতে প্রয়োজনীয় অতিরিক্ত মসলা দিয়ে বিরিয়ানি বানিয়ে ফেলেন দোকানের মতো কালারটাও আসে না। তাছাড়া সব ধরনের মসলা তেহারিতে দেওয়া যায় না। অধিকাংশ তেহারি হাউজে যে রেসিপিতে রান্না করা হয় তার মূল বৈশিষ্ট্য হচ্ছে সাদামাটা মসলা আমি চেষ্টা করছি সেভাবে রান্না করতে আর ফলাফল তাহলে চলুন আপনারা দেখে নিন কিভাবে আপনারা তেহারি রান্না করবেন।

উপকরণ

তেহারি রান্না করতে যেসব উপকরণ লাগবে সেগুলো হচ্ছে এক কেজি গরুর মাংস বা খাসির মাংস চর্বি সহ, তিন কাপ পোলার চাল বা বাসমতি চাল, পাঁচ কাপ পরিমাণে পারি, এক কাপ দুধ, দেড় চা চামচ স্বাদমতো লবণ, এক কাপের একটু কম ঘি, দুই থেকে তিন কাপ পেঁয়াজ কুচি, তিন চা চামচ আদা বাটা,  2 চামচ রসুন বাটা, 10 থেকে 12 টি কাঁচা মরিচ, এক টেবিল চামচ তেহারি মসলা, এক থেকে চার কাপ টক দই, ২ চামচ প্রাসাদ মতো লবণ,  ২০ থেকে ২৫ টি কাঁচামরিচ, 2 টেবিল চামচ কিসমিস, এক চামচ কেওড়া জল, এক টেবিল চামচ এলাচ,  দুই টুকরো দারুচিনি, জয়ফল, জয়ত্রী,ও সাদা গোলমরিচ এইসব একসাথে না ভেজে গাঁজা অবস্থায় গুরু করে নিতে হবে। এটাই আমাদের তেহারি মসলা।

প্রস্তুত প্রণালী

প্রথমে তেহারি রান্না করার জন্য চালটি ধুয়ে নিয়ে পানি ঝরিয়ে নিতে হবে। মাংসের অল্প মরিচের গুঁড়া ও লবণ মিশিয়ে হালকা ভেজে নিতে হবে। এবার একটি পাত্রে তেল গরম করে তাতে পেঁয়াজ দিয়ে বাদামি করে ভেজে নিন। এবার তাতে সব মসলা একে একে দিয়ে সামান্য পানি দিয়ে ভালো করে কষিয়ে নিন। তারপর তার মধ্যেন দই ও সস একসঙ্গে দিয়ে ভালোভাবে ফেটিয়ে নিন। এবার এই মিশ্রনের চিকেন ও আদা কাপ পানি দিয়ে মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত ঢেকে অল্প আঁচে রান্না করতে থাকুন। এরপর অন্য একটি পাত্রে তেল গরম করে তাতে চাল দিয়ে তিন মিনিট ভেজে নিন। এরপর তাতে গরম পানি ও স্বাদমতো লবণ দিয়ে ফুটতে দে ভাত ফুটে উঠলে রান্না করা গ্রেভিসহ মাংস ও কাঁচামরিচ দিয়ে নাড়তে থাকুন। অল্প আছে ঢেকে রান্না করুন তবে ঢাকনা পুরোপুরি দেওয়ার পরে আর ঢাকনা খুলবেন না এবং পলাও নাড়বেন না। না দেওয়ার ২০ মিনিট পর আজ বন্ধ করে দিন শেষে তেহারির মধ্যে ঘি ও চিনি মিশিয়ে নিয়ে আবার মিনিটখানেক রেখে দিতে হবে। এরপর নামীয় গরম গরম পরিবেশন করুন সুস্বাদু তেহারি।

পরিশেষে, আমাদের পোস্টটি ভাল লাগলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ সবাইকে।

Comment Here