তথ্য

নিরাপত্তা প্রহরীর কাজ কি ও বেতন কত জেনে নিন

প্রিয় পাঠক বন্ধুগণ আমরা আজকে আলোচনা করব নিরাপত্তা প্রহরীর কাজ কি বেতন কত এ বিষয়ে বিস্তারিতভাবে আলোচনা করব। বিভিন্ন কাজের ক্ষেত্রে নিরাপত্তা প্রহরির প্রয়োজন হয়ে থাকে। আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে নিরাপত্তা প্রহরীর কাজকে নিরাপত্তা প্রহরীদের মাসিক বেতন কত নিরাপত্তা কি কি সুযোগ সুবিধা পেয়ে থাকে তার সমস্ত কিছু আলোচনা করব। তাহলে চলুন দেখে জেনে নেয়া যায় নিরাপত্তা গ্রহণ সম্পর্কে।

নিরাপত্তা প্রহরী কারা

একটি অফিসে কিংবা যেকোনো সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠানের নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত থাকে তারাই হচ্ছে নিরাপত্তা প্রহরী। আমরা সাধারণত সিকিউরিটি গার্ড নামে বেশি পরিচিত। নিরাপত্তা প্রহরী দুই ধরনের হয়ে থাকে।

১.নৈশ্য প্রহরী ২.ডে প্রহরী/ এম এল এস এসস। সরকারি কিংবা বেসরকারি সকল প্রতিষ্ঠানেই নিরাপত্তা প্রহরীর প্রয়োজন হয়ে থাকে।

প্রহরীর কাজ কি

নিরাপত্তা প্রহরীর কাজ হচ্ছে সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের নিরাপত্তার দায়িত্ব পালন করা। এছাড়াও প্রতিষ্ঠানের সকল প্রয়োজনীয় কাজ করা নিরাপত্তা প্রভীদের কাজ। বর্তমানে বিভিন্ন ফ্ল্যাটের নিচে নিরাপত্তা প্রহরী দেখা যায়। সকল ধরনের প্রতিষ্ঠানকে পাহারা দেওয়ার জন্য নিরাপত্তা প্রহরীর একমাত্র কাজ।

নৈশ্য প্রহরী, ডে প্রহরী

যারা রাতে নিরাপত্তা প্রহরীর কাজ করে থাকে তাদেরকে  নস্য প্রহরী বলা হয়ে থাকে। এদের কাজ হচ্ছে রাতেরবেলা নিরাপত্তার দায়িত্ব পালন করার প্রতিষ্ঠানের কোন কিছু প্রয়োজন হলে নস্যপ্রহরীরা করে থাকে।, যারা দিনের নিরাপত্তা প্রহরির কাজ করে থাকে তাদেরকে ডে প্রহরী বলা হয়ে থাকে। এদের কাজ হচ্ছে দিনের বেলা নিরাপত্তার দায়িত্ব পালন করা প্রতিষ্ঠানের সার্বিক কাজ করা ইত্যাদি কাজে নিয়োজিত থাকা।
শিক্ষাগত যোগ্যতা-

নিরাপত্তা চাকরি পেতে অবশ্যই আপনার শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন হবে নূন্যতম অষ্টম পাস করলে আপনি নিরাপত্তা প্রহরীর চাকরির জন্য বিভিন্ন জায়গায় আবেদন করতে পারবেন। তবে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে নিরাপত্তা প্রহরীর চাকরি পেতে ন্যূনতম এসএসসি পাশ এইচএসসি পাস হতে হবে। তবে আপনি বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরির জন্য আবেদন করতে পারবেন।

বেতন কত

একজন নিরাপত্তা প্রহরীর বেতন ৮০০০ থেকে ১৫ হাজার টাকা পর্যন্ত হতে পারে। তবে সরকারি নিরাপত্তা প্রহরির মতো নয় হাজার থেকে ২ হাজার টাকা পর্যন্ত হতে পারে। এছাড়া বছরের বিভিন্ন ধরনের ভাতা পেয়ে থাকেন একজন নিরাপত্তা প্রহরী।

পরিশেষে, আজকে এ পোস্টে আমি আপনাদের সাথে বিস্তারিতভাবে আলোচনা করছি নিরাপত্তা প্রহরীর কাজ কি, বেতন কত নিরাপত্তা প্রহরীর চাকরি পেতে কি কি শিক্ষাগত যোগ্যতা লাগবে ইত্যাদি নিয়ে। আপনি যদি নিরাপত্তা প্রহর নিয়ে আরো কিছু জানার থাকে তবে আপনি আমাদের মন্তব্য করে জানাতে পারেন। এছাড়া এই পোস্টটি আপনার কাছে তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করে জানতে পারেন।

Comment Here