স্ট্যাটাস

প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস ২০২৩

সম্মানিত পাঠক আপনাদের সকলকে জানাচ্ছি আমাদের ওয়েবসাইটের পক্ষ থেকে অনেক অনেক প্রীতি ও শুভেচ্ছা। আজকে আমরা আপনাদের মাঝে নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে নতুন একটি পোস্ট। আমাদের এই পোস্টটিতে আমরা আপনাদের মাঝে প্রবাসীদের কষ্টের বেশ কিছু স্ট্যাটাস তুলে ধরব। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস গুলো সংগ্রহ করলে আপনাদের বাস্তব জীবনে প্রবাসীদের কষ্ট ও দুঃখগুলো অনুভব করতে পারবেন। আপনারা আমাদের আজকের এই স্ট্যাটাস গুলোর মাধ্যমে প্রবাসীদের বাস্তব জীবন উপলব্ধি করতে পারবেন। অনেকেই প্রবাসীদের জীবন যাপন সম্পর্কে বিস্তারিতভাবে জানার জন্য অনলাইনে প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস গুলো খুজে থাকে। তাদের জন্যই আমাদের এই পোস্টটিতে আমরা আজকে প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস গুলো তুলে ধরেছি। আশা করি আপনারা আমাদের এই পোস্ট থেকে প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস গুলো সংগ্রহ করলে তাদের জীবন ও তাদের কষ্ট গুলো উপলব্ধি করতে পারবেন।

প্রবাসী বলতে মূলত যারা কর্মসংস্থান কিংবা পরিবারের মানুষের জীবন যাপনের কথা চিন্তা করে দেশের বাইরে অর্থ উপার্জনের জন্য দীর্ঘদিন অতিবাহিত করে থাকেন তারাই প্রবাসী। প্রবাসীরা একটি দেশের মূল্যবান সম্পদ। কেননা প্রবাসীদের মাধ্যমে সরকার বিপুল বৈদেশি মুদ্রা অর্জন করতে সক্ষম হয়। প্রবাসীরা অর্থনৈতিক খাতে প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা অর্জনে সরকারকে সাহায্য করে থাকে। একজন প্রবাসী তাদের জীবনের সকল চাওয়া পাওয়া বিসর্জন দিয়ে পরিবারের সদস্যদের উন্নত জীবনের কথা চিন্তা করেই নিজের আপন জন ও প্রিয় মানুষদের ছেড়ে প্রবাস জীবন অতিবাহিত করে থাকেন। শুধুমাত্র তারা আপন যাদের মুখে হাসি ফোটানোর জন্যই নিজের জীবনের সকল আনন্দ হওয়া সেই বিসর্জন দিয়ে থাকেন। প্রবাসীরা আপনজনদের ছেড়ে বাইরে থাকার কারণে তারা প্রতিনিয়ত আপনজনদের জন্য মনে কষ্ট অনুভব করে থাকেন। আবার অনেকেই প্রবাসীদেরকে শুধুমাত্র টাকার মেশিন মনে করে থাকেন। তারা শুধুমাত্র প্রবাসীর টাকাকেই প্রাধান্য দিয়ে থাকেন কখনোই তাদের মনের কষ্ট কিংবা কোন কথা জানার আগ্রহ দেখায় না।

প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস

প্রবাসীরা নিজের আত্মীয়-স্বজন ও প্রিয় মানুষদের ছেড়ে দূর প্রবাসে জীবন অতিবাহিত করে থাকেন। তাদের জীবনের সবথেকে বড় কষ্ট হচ্ছে তারা তাদের আপনজনদের ছেড়ে বছরের পর বছর বাইরে দিন কাটিয়ে থাকেন। প্রতিনিয়ত তারা এসব ভেবেই কষ্ট পেতে থাকেন। অনেকেই আবার তাদের জীবনের এই কষ্টগুলো শেয়ার করার জন্য অনলাইনে প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস গুলো অনুসন্ধান করে থাকে। তাদের কথা ভেবেই আমরা আজকে আমাদের এই পোস্টে প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস গুলো সংগ্রহ করেছি। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস গুলো সংগ্রহ করে আপনার ব্যক্তিগত জীবনে স্ট্যাটাস গুলো বিভিন্ন প্রয়োজনে ব্যবহার করতে পারবেন। আমাদের আজকের এই পোস্ট থেকে স্ট্যাটাসগুলো সংগ্রহ করে আপনার বন্ধুদের মাঝে প্রবাসীদের জীবনের কষ্ট গুলো তুলে ধরতে আমাদের আজকের এই স্ট্যাটাস গুলো শেয়ার করে দিতে পারবেন। নিচে প্রবাসীদের কষ্টের স্ট্যাটাস গুলো তুলে ধরা হলো:

  • জীবনে সবচেয়ে মূল্যবান সময়টা প্রবাসে কাটিয়ে দিচ্ছি। প্রবাস জীবন আমার মূল্যবান জীবনটাকে নষ্ট করে দিল। এখন ঘুমালেও স্বপ্নে দেখি সকালে আমার ডিউটি আছে। হায়রে ঘুম… হায়রে এ প্রবাস জীবন।
  • প্রবাস জীবনের একাকিত্বতা অনেকটাই অস্বাভাবিক আর জটিল। এই জীবনের অনুভূতি স্বাধীনতার নয় বরং পালিয়ে থাকার।
  • প্রিয় মানুষদের কাছে থেকে বোঝা যায় না আমরা তাদের কতটা ভালোবাসি। প্রবাস জীবনে আসলে বোঝা যায় প্রিয় মানুষগুলো মনের কোণে কতটা জায়গা জুড়ে ছিল।
  • প্রবাস জীবন এমন একটা জীবন যেখানে আপনি চাইলেও পিতা-মাতা ভাই-বোন ও আপনার প্রিয় মানুষটির মুখ দেখতে পারবেন না। কেননা সেখানে থাকবে আপনার ডিউটির বাধা
  • প্রবাসীরা হল একেকটা জ্বলন্ত মোমবাতির মত। নিজে জ্বলে জ্বলে পরিবারকে আলোকিত করে।
  • আমরা যখন প্রবাসে আসি তখন অনেক স্বপ্ন দেখি, যে জীবনটাকে এমন করব, তেমন করবো। আসলে কিছুই হয় না। সবার ইচ্ছে আর স্বপ্নগুলো পূরণ করতে করতে কখন যে নিজের ইচ্ছেগুলো অপূর্ণ থেকে যায়, তা বুঝতেই পারি না।মাথার ঘাম পায়ে ফেলে প্রবাসীরা টাকা উপার্জন করে। কিন্তু একটা সময় সেই প্রবাসীকে ও তাদের কষ্টকে আমরা উপহাস করে থাকি।
  • আমরা কখনোই প্রবাসী ভাইদের বুঝতে চায় না। তাদের কষ্টকে অনুধাবন করতে চায়না। কিন্তু তাদের কষ্ট শুধু তারাই বুঝে।
  • অচেনা মানুষ, অচেনা দেশ; চেনা হয়েছে প্রয়োজনে হয়তো। দুঃখ-সুখের ভাগ নিচ্ছে একে অপরের। তবুও বুকের মধ্যে প্রিয়জনের জন্য পোড়াক্ষত বয়ে চলেছে অবিরত।
  • প্রবাস জীবনটা অনেক কষ্টের। কিন্তু কি করবেন? আপনার এক জীবনের বিনিময়ে যদি পরিবারের সবার জীবন সুখে থাকে, ক্ষতি কি? এ জীবনে হয়তো কিছু নাই পেলাম। পরকালে সুখ খুঁজে নেব

Comment Here