কিছু কথা

বাংলাদেশের মোবাইল ফোনের আগমনের প্রথম কিছু কথা

প্রিয় ভিউয়ার্স আজকে আমরা আমাদের আলোচনায় আপনাদের মাঝে নিয়ে এসেছি বাংলাদেশে মোবাইল ফোন আগমনের প্রথম কিছু কথা সম্পর্কিত একটি পোস্ট। অর্থাৎ আমাদের আজকের এই পোস্টটিতে আমরা আপনাদের মাঝে মোবাইল ফোনের আগমনের প্রথম দিকের বেশ কিছু গুরুত্বপূর্ণ কথা তুলে ধরব। মোবাইল ফোন বর্তমান সময়ে বাংলাদেশের প্রতিটি মানুষের জীবনের প্রথম সঙ্গী হিসেবে প্রতিটি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এটি একজন মানুষের সকাল বেলা ঘুম থেকে ওঠা থেকে শুরু করে রাতে ঘুমাতে যাওয়া পর্যন্ত প্রতিটি ক্ষেত্রেই অবদান রাখছে। তাই আজকে আমাদের আলোচনা আমরা আপনাদের মাঝে মোবাইল ফোনের আগমনের প্রথম দিকের বেশ কিছু কথা সংগ্রহ করেছি। আপনারা আমাদের আজকের এই পোস্টটি সংগ্রহ করলে মোবাইল ফোনের আগমনের সময় সম্পর্কে জানতে পারবেন এবং এর আগমনের কথাগুলো সংগ্রহ করতে পারবেন।

মোবাইল ফোন বর্তমান পৃথিবীর প্রতিটি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এর মাধ্যমে মানুষ তাদের দৈনন্দিন জীবনের প্রতিটি চাহিদা পূরণ করতে সক্ষম হচ্ছে এবং এটি তাদের জীবনের সঙ্গীর মতো গুরুত্বপূর্ণ অবদান রাখছে। মোবাইল ফোন মানুষের জীবনে এতটাই সঙ্গী হয়ে উঠেছে যে মানুষ মোবাইল ছাড়া চলতে পারে না। মোবাইল ফোনের আবির্ভাবের মাধ্যমে মানুষ এখন অনায়াসে পৃথিবী যে কোন স্থানের মানুষের সাথে সকল ধরনের যোগাযোগ রক্ষা করতে পারছে এবং গুরুত্বপূর্ণ তথ্য আদান প্রদান করতে পারছে। মোবাইল ফোন শুধুমাত্র যোগাযোগ মাধ্যম কে উন্নত করেনি বরং বর্তমান সময়ে প্রতিটি মানুষকে প্রযুক্তি নির্ভর করতে সহায়তা করেছে। বর্তমান সময়ের মোবাইল ফোন মানুষের অর্থ উপার্জনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। একজন মানুষ কে এখন নিজেকে স্মার্ট করে তুলতে এবং বর্তমান যুগের সাথে তাল মিলিয়ে চলতে হলে মোবাইল ফোনের ব্যবহার জানতে হবে।

মোবাইল ফোনের আগমনের প্রথম দিকের কিছু কথা

অনেকেই মোবাইল ফোনের আগমনের প্রথম দিকের কিছু কথা সম্পর্কে জানতে চাই তাদের উদ্দেশ্যে আজকে নিয়ে এসেছে আমাদের ওয়েবসাইটে মোবাইল ফোনের আগমনের প্রথম দিকের কিছু কথা সম্পর্কিত এই পোস্টটি। আজকের এই পোস্টটির মাধ্যমে আপনারা মোবাইল ফোনের আগমনের সময় সম্পর্কে জানতে পারবেন এবং মোবাইল ফোনের আগমনের প্রথম দিকের কথাগুলো জানতে পারবেন। আপনি আমাদের আজকের এই পোস্ট থেকে তথ্যগুলো সংগ্রহ করে আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারবেন। তাই আপনারা যারা মোবাইল ফোনের আগমনের প্রথম দিকের কথাগুলো জানতে চান তারা আমাদের এই পোস্টটি সংগ্রহ করুন। নিচে মোবাইল ফোনের আগমনের প্রথম দিকে কিছু কথা তুলে ধরা হলো:

বাংলাদেশে মোবাইল ফোনের বাণিজ্যিক যাত্রা শুরু হয় ১৯৯৩ সালের এপ্রিল মাস থেকে। সিটিসেল নিয়ে আসে প্রথম মোবাইল ফোন। এটা শুধু বাংলাদেশেই প্রথম ছিল না, উপমহাদেশের মধ্যে প্রথম মোবাইল ফোন নেটওয়ার্ক ছিল। চড়া মূল্য এবং সীমিত নেটওয়ার্ক এর কারণে ঢাকা এবং চট্টগ্রামের অল্প কিছু মানুষ এই ফোন ব্যবহার করতেো। গ্রামীণফোন ১৯৯৯ সালের সেপ্টেম্বর মাসে প্রথম চালু করে প্রি-পেইড প্যাকেজ যার নাম ছিল ‘ইজি’। নেটওয়ার্ক তেমন একটা সম্প্রসারণ না হওয়া এবং কারিগরি কারণে সীমিত আকারে সংযোগ বিক্রি করতো। বলা চলে ২০০১ সালের জুলাই মাস থেকে বাংলাদেশে মোবাইল ফোনের নেটওয়ার্ক সম্প্রসারণের গতি কিছুটা বৃদ্ধি পায়। সেই সময় থেকে আমি মোবাইল ফোন ব্যবহার করে আসছি

প্রতি মিনিট কল চার্জ ৬ টাকাঃ
প্রি-পেইড প্যাকেজগুলোতে শুরু থেকেই প্রতি মিনিট কল চার্জ ভ্যাটসহ ৬.৭৫ টাকা ছিল। বলা যায় দীর্ঘ সময় ধরেই এই কল চার্জ চালু ছিল। বাংলালিংক আসার পর ২০০৫ সাল থেকে ফোন কলের ট্যারিফ কিছুটা কমতে শুরু করে।

এক মিনিট পালসঃ
বলা চলে দীর্ঘ সময় ধরেই ১ মিনিট পালস ব্যবস্থা চালু ছিল। বাংলালিংক আসার পর ২০০৫ সাল থেকে ৩০ সেকেন্ড পালস ব্যবস্থা চালু হয়। আর ১০ সেকেন্ড পালস চালু হয় ২০১২ সালের ১২ই সেপেম্বর থেকে।

Comment Here