কিছু কথা

বাংলাদেশের স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা

বাংলাদেশ একটি স্বাধীন দেশ। এর স্বাধীনতার পিছনে বিরাট একটি ইতিহাস রয়েছে। যা নব প্রজন্মের এখনো অনেক মানুষের অজানা। নব প্রজন্মের প্রতিটি মানুষের মাঝে বাংলাদেশের স্বাধীনতা দিবসের ইতিহাস ঐতিহ্য এবং গুরুত্ব তুলে ধরার জন্যই আজ আমরা নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে বাংলাদেশের স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা সম্পর্কিত একটি পোস্ট। আপনারা আমাদের আজকের এই পোস্টের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা দিবস সম্পর্কে জানতে পারবেন এবং স্বাধীনতা দিবস নিয়ে গুরুত্বপূর্ণ বেশ কিছু তথ্য সংগ্রহ করতে পারবেন। আমরা আপনাদের সকলের উদ্দেশ্যে আমাদের ওয়েবসাইটে বাংলাদেশের স্বাধীনতা দিবস নিয়ে সকল ধরনের সঠিক তথ্য তুলে ধরেছি। আপনারা আমাদের ওয়েবসাইট থেকে আজকের এই পোস্টটি সংগ্রহ করলে বাংলাদেশের স্বাধীনতা দিবস সম্পর্কে জানতে পারবেন।

বিশ্বের প্রতিটি দেশের মতো বাংলাদেশ একটি স্বাধীন ও সার্বভৌম দেশ। কিন্তু বেশি অন্যান্য দেশের স্বাধীনতার পিছনে তেমন কোন সংগ্রাম অথবা রক্তঝরার গল্প লুকিয়ে না থাকলেও বাংলাদেশের স্বাধীনতার পিছনে হাজারো রক্ত ঝরার গল্প লুকিয়ে আছে। কেননা বাংলাদেশ স্বাধীনতার পেছনে এই দেশের অসংখ্য মানুষের প্রাণ এবং রক্ত দিতে হয়েছে। বাংলাদেশ ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর বিজয় অর্জন করে থাকে। তৎকালীন ১৯৭১ সালে ২৫ শে মার্চ অর্থাৎ ২৬ শে মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার প্রথম ডাক দিয়েছিলেন। তার এই নেতৃত্বে বাংলাদেশের প্রতিটি মানুষ স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে এবং স্বাধীনতার জন্য প্রানপন চালিয়ে যায়। নয় মাস যুদ্ধের মাধ্যমে অবশেষে ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনী বাঙালিদের কাছে আত্মসমর্পণ করে বাংলাদেশ থেকে চিরতরে চলে যায়। সেই থেকে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে এবং প্রতি বছর ২৬শে মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবস হিসেবে পালন করা হয়।

বাংলাদেশের স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা

অনেকেই স্বাধীন বাংলা কথা সোনার বাংলা স্বাধীনতা দিবস সম্পর্কে বিস্তারিত জানার জন্য আমাদের আর্টিকেলটিতে ক্লিক করে থাকে। তাদের জন্য আজকে নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে বাংলাদেশের স্বাধীনতা দিবসের কিছু কথা সম্পর্কিত একটি পোস্ট। আমরা আপনাদের মাঝে আজকের এই পোস্টটিতে বাংলাদেশের স্বাধীনতা দিবস নিয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ কথা তুলে ধরব। এই কথাগুলোর মাধ্যমে আপনারা বাংলাদেশের স্বাধীনতা দিবস সম্পর্কে জানতে পারবেন এবং স্বাধীনতা দিবসের পটভূমি তাৎপর্য এবং ভূমিকা মূল্যায়ন করতে পারবেন। আপনি আপনার পরিচিত প্রতিটি শিশু কিশোর ও কচিকাঁচার মাঝে স্বাধীনতার গুরুত্ব তুলে ধরতে আজকের এই পোস্টটি শেয়ার করতে পারবেন। নিচে বাংলাদেশের স্বাধীনতা দিবস নিয়ে কিছু কথা তুলে ধরা হলো:

  • তোমার বুকের মধ্যে আমাকে লুকিয়ে রাখো আমি এই মাটি ছেড়ে, মাটির সান্নিধ্য ছেড়ে, আকাশের আত্মীয়তা ছেড়ে, চাই না কোথাও যেতে, কোথাও যেতে ।
    – মহাদেব সাহা
  • এখনতো চারিদিকে রুচির দুর্ভিক্ষ! একটা স্বাধীন দেশে সুচিন্তা আর সুরুচির দুর্ভিক্ষ! এই দুর্ভিক্ষের কোন ছবি হয়না।
    – জয়নুল আবেদিন
  • আমরা স্বাধীন হয়েছি তাই আমরা স্বাধীন জীবন যাপন করবো এমনটা ভাবা ঠিক নয়। আমরা আজন্ম স্বাধীন।
    – উইলিয়াম ফকনা
  • শৃঙ্খল ভাঙ্গার মধ্যে একধরণের পৈশাচিক স্বাধীনতা আছে।
    – রবার্ট ফ্রস্ট
  • স্বাধীনতা মানুষের মনের একটি খোলা জানালা, যেদিক দিয়ে মানুষের আত্মা ও মানব মর্জাদার আলো প্রবেশ।
    – হার্বার্ট হুভার
  • নিজের ইচ্ছামতো বাঁচা ছাড়া স্বাধীনতার অর্থ আর কিইবা হতে পারে।
    – অ্যাপিকটিটাস
  • স্বাধীনতা একটি সুযোগের নাম যার মাধ্যমে আমরা যা কখনই হতে পারার কল্পনা করতে পারিনা তা হতে পারি।
    – ড্যানিয়াল
  • স্বাধীনতা ছাড়া একটি জীবন মানে আত্মা ছাড়া শরীর।
    – কাহলিল জিবরান

Comment Here