তথ্য

বাচ্চাদের দুধ কোনটা ভালো সহজেই জেনে নিন

আসসালামু আলাইকুম আশা করি আপনারা সকলে ভাল আছেন আজকাল শোনার বাচ্চা ছয় মাস পর বুকের দুধের পাশাপাশি ফর্মুলা দুধ কোনটা ভালো কোন দুধ খাওয়াবেন এবং এর পরবর্তী সময়ে আপনার কোন বাচ্চাদেরকে খাওয়াবেন সে বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব আশা করি ভালো লাগবে । সেজন্য আমাদের পাশে থাকুন এবং আমাদের পোস্টটি ভালোভাবে পড়তে থাকুন।

বাচ্চাদের দুধ

বাচ্চাদের দুধ ল্যাক্টোজেন, নাম, প্রাইমা, বেবিকেয়ার ভালো। বাজারের দুধের মধ্যে যে উপাদান গুলো রয়েছে প্রায় সকল কোম্পানির ফর্মুলা দুধের এই উপাদান একই ধরনের হয়ে থাকে। এর মধ্যে কোন তারতম্য নেই এর কারণে আলাদাভাবে কোন নির্দিষ্ট কোম্পানির ফর্মুলা দুধের প্রয়োজন নেই আপনি যে দুধ খাওয়াতে চান সে দুধ কি আপনি খাওয়াতে পারবেন। আপনার বাচ্চার জন্য ভালো ফর্মুলা দূর হতে পারে প্রায়মা ওয়ান, প্রাইমা ২। জিরো থেকে ছয় মাস পর্যন্ত প্রায়মা ওয়ান এই ফর্মটি আপনার বাচ্চাকে খাওয়াতে পারেন জিরো থেকে ছয় মাস পর্যন্ত। আর ৬ থেকে ২৪ মাস পর্যন্ত  প্রাইমা ২ আপনার বাচ্চাকে খাওয়াতে পারেন।

বাচ্চাদের জন্য কোন ফর্মুলা দুটা সবচেয়ে ভালো হবে এই পোস্টে এর মেসেজ হলো শিশুর বয়স ৬ মাস হওয়া পর্যন্ত শিশুকে শুধু বুকের দুধ খাওয়াতে হবে। তাকে বলা হয় এক্সক্লুসিভ বেস্ট ফিডিং অর্থাৎ জিরো থেকে ছয় মাস বয়স পর্যন্ত শিশুকে শুধুমাত্র বুকের দুধ খাওয়াবেন এর বাহিরে এক ফোঁটা পানিও দেওয়া প্রয়োজন নেই।

বুকের দুধ

এখন দেখা গেল অনেক শিশুর মা রয়েছে তাদের বুকে দুধ উৎপন্ন হয় না বুকের দুধ একেবারেই তৈরি হয় না শিশুর বুকের দুধ পায় না আবার দেখা গেল যে অনেক কর্মজীবী মায়েরা রয়েছে যারা শিশুদেরকে সময় দিতে পারেন না। চাকরিজীবী মা তাদের শিশুদের কিন্তু ফর্মুলা দুধ প্রয়োজন। শিশু দেখা গেছে মাতৃবিয়োগ হয়েছে বাবা মারা গেছে তাদেরকে ফর্মুলা দুধের প্রয়োজন এর ক্ষেত্রে ডাক্তার ফলগুলো দুধের সাইজ করে দেন অথবা এই পোস্টটা আমি বর্ণনা করে দেবো ফর্মুলা দুধ নিয়ে। কিন্তু কিছু কিছু মায়েরা ভুল করে সে ভুলগুলো হচ্ছে শিশু জন্মের সাথে সাথে আমরা বলি যে ৪৮ থেকে ৭২ ঘণ্টার মধ্যে শিশুর বুকের দুধ পাবে এর আগে শিশুর বুকে যতটুকু দুধ আসে সে  বাচ্চার জন্য যথেষ্ট কিন্তু অনেক মায়েরা হাসপাতাল সিজার হয়েছে নার্সেরা সাজেস্ট করে দিয়েছে ফর্মুলাটি খাওয়ানোর পাশের বাসার ভাবি বলেছে আমরা বাবুকে খাওয়াই খুব ভালো করা যাবে না।

আশা করি এই কথাগুলো আপনাদের ভালো লেগেছে আজকে আলোচনা করা হয়েছে দুধ ভালো আশা করি আপনাদের ভালো লেগেছে ভালো লাগলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না।

Comment Here