দিবস

ভাষা দিবস নিয়ে কিছু কথা ২০২৩

সম্মানিত পাঠক আপনাদের সকলকে জানাচ্ছি আমাদের ওয়েবসাইট এর পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন। আজকে আমরা আপনাদের সকলের উদ্দেশ্যে আমাদের ওয়েব সাইটে নিয়ে এসেছি ভাষা দিবস নিয়ে কিছু কথা সম্পর্কিত একটি পোষ্ট। ভাষা প্রতিটি মানুষের মনের ভাব প্রকাশের প্রথম ও প্রধান গুরুত্বপূর্ণ একটি বাহন। ভাষার মাধ্যমে একটি মানুষ তার মনের সমস্ত অনুভূতি অভাব প্রকাশ করে থাকে। এ ভাষাকে কেন্দ্র করে প্রায় প্রতিটি জাতি অনেক ধরনের ত্যাগ স্বীকার করেছে। কিন্তু ইতিহাসে সবথেকে শ্রেষ্ঠ জাতি হচ্ছে বাঙালি জাতি যারা ভাষার জন্য নিজের বুকের তাজা রক্ত বিলিয়ে দিয়েছে। বাঙালি জাতির এই মহান ত্যাগের প্রতি সম্মান জানানোর জন্য প্রতিবছর ভাষা দিবস পালন করা হয়। অনেকেই ভাষা দিবস সম্পর্কে বিস্তারিত ভাবে জানার জন্য আমাদের এই আর্টিকেলটিতে ক্লিক করে থাকে। তাদের উদ্দেশ্যে আমাদের এই পোস্টটিতে ভাষা দিবসের সকল কথা তুলে ধরা হয়েছে। আশা করি আমাদের এই পোষ্টের মাধ্যমে আপনারা ভাষা দিবস সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন।

ভাষা দিবস মূলত ভাষার প্রতি সম্মান জানানোর জন্য প্রতিবছর পালন করা হয়। ভাষা প্রতিটি মানুষের মনের ভাব প্রকাশের একটি অন্যতম বাহন। মানুষ নিজস্ব ভাষা ও সংস্কৃতির মাধ্যমে নিজের মনের ভাব প্রকাশ করে থাকে। ভাষাকে কে কেন্দ্র করে প্রতিটি মানুষ ও জাতির একটি নিজস্ব আলাদা সংস্কৃতি রয়েছে। তবে পৃথিবীতে নিজস্ব ভাষার সম্মান রক্ষার্থে হয়তো বাঙালি জাতির মত সংগ্রামী ও চেতনা শীল জাতি কোথাও খুঁজে পাওয়া যাবে না। যারা কিনা ভাষার জন্য তাদের বুকের তাজা রক্ত বিলিয়ে দিতে পিছপা হয়নি। পৃথিবীতে একমাত্র বাঙ্গালী জাতি যারা নিজের মুখের ভাষা কে ধরে রাখার জন্য তৎকালীন সময়ে অত্যাচারিত শাসকের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে ছিল। ভাষার সম্মান রক্ষার্থে তারা নিজের জীবন বিলিয়ে দিয়েছিল। তাদের মহান আত্মত্যাগের মাধ্যমে আমরা আজকে বাংলা ভাষায় কথা বলতে সক্ষম হচ্ছি। তাদের জন্যই আমরা মাতৃভাষা হিসেবে বাংলাকে পেয়েছি। এজন্য প্রতিবছর ভাষার প্রতি সম্মান ও ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদনে ভাষা দিবস উদযাপন করা হয়। আমাদের এই ভাষা দিবস একুশে ফেব্রুয়ারি এ দিবসটির জাতীয় ও আন্তর্জাতিকভাবে পালন করা হয়।

ভাষা দিবসের কিছু কথা

প্রতিবছর একুশে ফেব্রুয়ারি বাঙালি ও বাংলার মানুষের মাতৃভাষা দিবস। এই দিনটিতে ভাষার প্রতি সম্মান জানানোর জন্য প্রতিবছর ভাষা দিবস হিসেবে পালন করা হয়। ভাষা দিবসের এই দিনটিকে ঘিরে অনেক ত্যাগ ও সংগ্রাম লুকিয়ে আছে। যা বর্তমান সময়ের তরুণ প্রজন্মের অনেকেরই অজানা। এজন্য আমরা আজকে সকলের উদ্দেশ্যে নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে ভাষা দিবসের কিছু কথা সম্পর্কিত একটি পোষ্ট। আমাদের আজকের এই পোস্টটিতে আমরা আপনাদের মাঝে ভাষা দিবসের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কিত বেশ কিছু কথা তুলে ধরব। আপনারা আমাদের এই পোস্টটি থেকে তথ্য গুলো সংগ্রহ করে দিবস সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন এবং আপনার বন্ধুবান্ধবও পরিচিত সকলকে ভাষা দিবসের ইতিহাস জানাতে পারবেন। তাই পাঠক বন্ধুরা চলুন দেরি না করে দেখে নিই আমাদের আজকের এই ভাষা দিবসের কিছু কথা সম্পর্কিত পোস্ট টি। নিচে ভাষা দিবসের কিছু কথা তুলে ধরা হলো:

১৯৫২ সালের রক্তঝরা একুশে ফেব্রুয়ারি আমাদের জাতিসত্তার চাবিকাঠি। ১৯৪৭ পরবর্তী জাতীয় জীবনে সব গণজাগরণ, স্বাধিকার ও স্বাধীনতা আন্দোলনের চেতনার মূলে জড়িয়ে আছে ফেব্রুয়ারি মাসের স্মৃতি। ’৫২-এর ভাষা আন্দোলন জাতির সংগ্রামী চেতনার মহাকাব্য। এটি কোনো সাধারণ সন তারিখ নয়।
এটি শোক, প্রেরণা, শপথ আর অঙ্গীকারের মিলিত স্রোতোধারা। ২১-এর পথ ধরেই বাঙালি হেঁটেছিল স্বাধিকার আন্দোলন থেকে স্বাধীনতার দিকে। মাতৃভাষার জন্য জীবন উৎসর্গ করেছে বাংলাদেশের মানুষ। ২১ ফেব্রুয়ারি একই সাথে শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।
ভাষা দিবস স্বীকৃতি দেয়া হয় ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি ছিল ফাল্গুন মাসের ৮ তারিখ। বাংলা ১৩৫৯ বঙ্গাব্দ দিনটি ছিল বৃহস্পতিবার, জাতিসংঘ করে একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃতি দেয়। জাতিসংঘ ৫ ডিসেম্বর ২০০৮ একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃতি পায়।

Comment Here