তথ্য

ভিসার জন্য আবেদন 2023

সম্মানিত পাঠক আজকে আমরা আপনাদের সকলের জন্য আমাদের আলোচনা নিয়ে এসেছি ভিসার জন্য আবেদন সম্পর্কিত কিছু তথ্য। কেননা বর্তমান সময়ে দেশের প্রতিটি অঞ্চল থেকেই বিশ্বের যে কোন দেশে কর্মসংস্থানের উদ্দেশ্যে প্রতিনিয়ত অসংখ্য যুবক পাড়ি জমাচ্ছে। অনেকেই আবার কর্মসংস্থানের উদ্দেশ্যে বিশ্বের বিভিন্ন দেশে যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করছে। তাদের মধ্যে অনেকেই অনলাইনে ভিসার জন্য আবেদন করতে কি কি লাগবে সে সম্পর্কে বিস্তারিতভাবে তথ্যগুলো অনুসন্ধান করে যাচ্ছেন। আজকে এজন্য আমাদের ওয়েবসাইটে আমরা নিয়ে এসেছি ভিসার জন্য আবেদন সম্পর্কিত এই পোস্টটি। আপনারা আমাদের এই পোস্টটি সংগ্রহ করলে ভিসার জন্য আবেদন সম্পর্কে জানতে পারবেন এবং ভিসার জন্য কোথায় আবেদন করতে হবে সে সম্পর্কেও জানতে পারবেন। আশা করছি আজকের এই পোস্টটি আপনাদের সকলের উপকারে আসবে।

বিষয় একটি অনুমতি পত্র যা একটি দেশ কোন বিদেশি কে ওই দেশে স্বাধীনভাবে বসবাস করার জন্য ও চলাচল করার জন্য অনুমতি প্রদান করে থাকে। এটি বিশ্বের যে কোন দেশে অবস্থান করার জন্য প্রয়োজনীয় একটি প্রমাণ পত্র। এর মাধ্যমে একজন মানুষ সহজেই বিশ্বের যে কোন দেশে প্রবেশ করার বৈধতা অর্জন করে থাকে। ভিসা ব্যতীত একজন মানুষ বিশ্বের যে কোন দেশে অবস্থান করলে তা অবৈধ বলে ঘোষণা করা হবে এবং উক্ত দেশের আইন অনুসারে ব্যক্তিকে শাস্তি ভোগ করতে হবে। দেশ থেকে বিদেশে যাওয়ার জন্য প্রতিটি ব্যক্তিকে ভিসা প্রদান করা হয়। এটি বিভিন্ন ধরনের হয়ে থাকে যেমন স্টুডেন্ট ভিসা অথবা কর্মক্ষেত্রের জন্য প্রবাসীদের ভিসা এছাড়াও বিদেশের পেশাজীবনে অংশগ্রহণের জন্য ভিসা প্রয়োজন রয়েছে। একজন মানুষকে বিশ্বের যে কোন দেশে যাওয়ার জন্য ভিসা আবেদন করতে হয়। আর প্রতিটি দেশে ভিসার আবেদন করার জন্য সরকারি অফিস রয়েছে যার মাধ্যমে মানুষ সরকারিভাবে ভিসা আবেদন করতে পারে এবং নিজের পছন্দের দেশের ভিসা পেয়ে থাকে।

ভিসার জন্য আবেদন

অনেকেই অনলাইনে ভিসার জন্য আবেদন সংক্রান্ত তথ্যগুলো অনুসন্ধান করে থাকে তাদের জন্য আজকে নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে ভিসার জন্য আবেদন সম্পর্কিত এই পোস্টটি। আপনারা আজকের এই পোস্টটি সংগ্রহ করলে ভিসার জন্য আবেদন সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন এবং ভিসা কোথায় আবেদন করতে হয় সে সম্পর্কে জানতে পারবেন। আপনি আমাদের আজকের এই পোস্ট থেকে ভিসার জন্য আবেদন সম্পর্কিত তথ্যগুলো সংগ্রহ করে আপনার ব্যক্তিগত জীবনে কাজে লাগাতে পারবেন । এছাড়া আপনার বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজন ও পরিচিত সকলের মাঝে ভিসার জন্য আবেদন সম্পর্কিত তথ্যগুলো শেয়ার করে তাদেরকে জানাতে পারবেন। নিচে ভিসার জন্য আবেদন সম্পর্কিত তথ্য গুলো আপনাদের সকলের মাঝে উপস্থাপন করা হলো:

  • মূল পাসপোর্ট, ভিসার আবেদন দাখিল করার তারিখের আগে থেকে সর্বনিন্ম ৬ মাস মেয়াদী হতে হবে। পাসপোর্টে অন্তত: দু’টি সাদা পাতা থাকতে হবে। পাসপোর্টের অনুলিপি (দ্বিতীয় পৃষ্ঠা এবং তৃতীয় পৃষ্ঠা এবং বৈধতার মেয়াদ বাড়ানোর এসডোর্সমেন্ট, যদি থাকে) সংযুক্ত করতে হবে।
  • আবেদনপত্রের সাথে সব পুরোনো পাসপোর্ট জমা দিতে হবে।
  • একটি সদ্য তোলা (৩ মাসের বেশী পুরোনো নয়) ২x২ (৩৫০x৩৫০ পিক্সেল) সাইজের রঙিন ছবি যেন পুরো মুখমন্ডল দেখা যায় এবং ছবির পিছনের অংশ সাদা হতে হবে ।
  • আবাসস্থলের প্রমাণপত্র (বর্তমান) : জাতীয় পরিচয়পত্র এবং ইউটিলিটি বিল, যথা- বিদ্যুৎ, টেলিফোন, গ্যাস বা পানির বিলের অনুলিপি।
  • পেশার প্রমাণপত্র : চাকুরীদাতার কাছ থেকে সনদ। শিক্ষার্থীর ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠান এর আইডি কার্ড এর অনুলিপি সংযুক্ত করতে হবে, অবসরপ্রাপ্ত ব্যক্তির অবসরপ্রাপ্ত কাগজপত্র, বিজনেস ব্যক্তির বাণিজ্য সনদপত্র প্রয়োজন।
  • আর্থিক সচ্ছলতার প্রমাণপত্র: আবেদনকারীদের জন প্রতি ১৫০ মার্কিন ডলার সমমানের বৈদেশিক মুদ্রার এসডোর্সমেন্ট** এবং/অথবা আন্তর্জাতিক ক্রেডিট কার্ড এবং/ অথবা সর্বশেষ ৩ মাসের ব্যাংক স্টেটমেন্ট এর অনুলিপি দিতে হবে, এক্ষেত্রে, একাউন্টে ভ্রমণ উপযোগী যথেষ্ট পরিমাণ আর্থিক ব্যালেন্স দেখানো থাকতে পারে।
  • অনলাইন ভিসা এপ্লিকেশন ফরম যেটাতে বিজিডি (BGD) নিবন্ধন নং থাকবে।
  • আবেদনকারীকে অনলাইন এপ্লিকেশন ফরম এ দেয়া নির্ধারিত স্থানে তাদের ছবি স্ক্যান করে আপলোড করতে হবে।
  • আবেদনকারীকে অবশ্যই নিশ্চিত থাকতে হবে যেন বর্তমান পাসপোর্টের জন্মতারিখ এবং জন্মস্থান এর সাথে পুরোনো পাসপোর্ট, জাতীয় পরিচয়পত্র এবং/ অথবা জন্মনিবন্ধন সনদের তথ্যের মিল থাকে।
  • সাক্ষাতের দিন আবেদনপত্রের সাথে অবশ্যই সব পুরোনো পাসপোর্ট জমা দিতে হবে; সব পুরোনো পাসপোর্ট ছাড়া আবেদনপত্র অসম্পূর্ণ বলে বিবেচিত হবে।

Comment Here