টিপস

ভিসা করতে কি কি লাগবে

সম্মানিত ভিউয়ার্স  আজকে আমরা আপনাদের সকলের জন্য আমাদের ওয়েবসাইটে নিয়ে এসেছি গুরুত্বপূর্ণ একটি প্রতিবেদন। আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আমরা আপনাদের মাঝে ভিসা করতে কি কি লাগবে সেই সম্পর্কে বিস্তারিতভাবে সকল ধরনের তথ্য তুলে ধরব। কেননা অনেকেই অনলাইনে ভিসা করতে কি কি লাগবে অর্থাৎ ভিসা করার জন্য কি কি ডকুমেন্ট এর প্রয়োজন রয়েছে সে সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে চায়। তাদেরকে জানাতেই আজকে আমাদের ওয়েবসাইটে নিয়ে এসেছি ভিসা করতে কি কি লাগবে সেই সম্পর্কিত এই প্রতিবেদনটি। আজকের এই প্রতিবেদনে আপনাদের সকলের উদ্দেশ্যে ভিসা করতে কি কি লাগবে সে সম্পর্কে বিস্তারিত সকল তথ্য তুলে ধরা হয়েছে। আপনারা আমাদের আজকের এই প্রতিবেদনটির সাথেই থাকুন।

একজন মানুষকে নিজের দেশ থেকে বিদেশে অবস্থান করার জন্য উক্ত দেশের সরকারি অনুমোদন লাভ করতে হয়। যেটি সকলের মাঝে ভিসা নামে পরিচিত। ভিসার মাধ্যমে একজন মানুষ সহজেই বিশ্বের যে কোন দেশে বৈধভাবে প্রবেশ করতে পারে এবং ভিসার সময় সাপেক্ষ অনুযায়ী উক্ত দেশে সে সময়ে স্বাধীন কিভাবে চলাচল করতে পারে এবং বসবাস করার সুযোগ অর্জন করতে পারে। বর্তমান সময়ে অনেকেই কর্মসূত্রে কিংবা পড়াশোনার উদ্দেশ্যে আবার অনেকে দেশের বেকারত্ব সমস্যা কে দূর করার জন্য কর্মসংস্থানের উদ্দেশ্যে বিশ্বের বিভিন্ন দেশে অবস্থান করছে। আর এই অবস্থান করার জন্য প্রতিটি মানুষকে উক্ত দেশের সরকারি অনুমোদন লাভ করতে হচ্ছে। যেটি একজন মানুষ শুধুমাত্র ভিসার মাধ্যমে অর্জন করে থাকে। এ ভিসা অর্জনের জন্য উক্ত ব্যক্তি কে ভিসার জন্য আবেদন করতে হয় এবং ভিসার প্রয়োজনীয় সকল তথ্য প্রদান করতে হয়। এছাড়াও একটি ভিসা তৈরির জন্য অর্থের প্রয়োজন রয়েছে যা ব্যক্তিকে প্রদান করতে হবে।

ভিসা করতে কি কি লাগবে

বর্তমান সময়ে দেশের প্রতিটি অঞ্চল থেকে অসংখ্য মানুষ কর্মসংস্থানের উদ্দেশ্যে প্রবাস জীবনে যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করছে। তাদের মধ্যে অনেকেই ভিসা সংক্রান্ত বিভিন্ন তথ্যগুলো জানার জন্য অনলাইনে অনুসন্ধান করে যাচ্ছে। আজকে আমরা এজন্য নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে ভিসা করতে কি কি লাগবে সে সম্পর্কিত এই পোস্টটি। আজকের এই পোষ্টের মাধ্যমে আমরা আপনাদের মাঝে ভিসা করতে কি কি লাগবে সে সম্পর্কে সকল ধরনের তথ্য তুলে ধরবো। আপনারা আমাদের এই তথ্যগুলোর মাধ্যমে ভিসা করতে কি কি লাগবে সে সম্পর্কে জানতে পারবে এবং সহজেই ভিসা তৈরি করতে পারবেন। আজকের এই তথ্যগুলো আপনার আত্মীয় বন্ধু বান্ধব কিংবা পরিচিত সকলের মাঝে শেয়ার করে তাদেরকে সহায়তা করতে পারবেন। নিচে ভিসা করতে কি কি লাগবে সে সম্পর্কে তুলে ধরা হলো:

  • সদ্যতোলা দূতাবাস কর্তৃক উল্লেখিত ফটো সাইজ ও দেয়া থাকলে উক্ত সাইজের অন্যথায় পাসপোর্ট সাইজের ছবি, ছবির সংখ্যা দেশ ভেদে ২ থেকে ৮ কপি হতে পারে। পাসপোর্টের ফটোকপি।
  • বৈধ পাসপোর্টের প্রথম পাঁচ পাতার ফটোকপি।
  • প্রয়োজনীয় কাগজপত্র কি হবে, নিম্নে উল্লেখিত প্রয়োজনীয় সব ভিসার ক্ষেত্রেই প্রযোজ্য। তবে ভিসার ক্যাটাগরী অনুযায়ী কাগজপত্র জমা
  • বিজনেস ভিসার জন্য ট্রেড লাইসেন্স এর ইংরেজী অনুবাদ এবং নোটারীকৃত কপির মূলকপি।
  • বাংলা ট্রেড লাইসেন্স এর ফটোকপি।
  • বিজনেস কার্ড।
  • অফিসিয়াল প্রত্যয়নপত্র/ ট্রেড লাইসেন্স এর ইংরেজী অনুবাদ ও নোটারীকৃত কপির মূলকপি।
  • জাতীয় পরিচয়পত্র
  • বৈধ পরিচয়পত্রের এবং সর্বশেষ প্রাপ্ত সনদের সত্যায়িত কপি অথবা কলেজ/ বিশ্ববিদ্যালয়ের প্রত্যয়নপত্র / সুপারিশ পত্র।
  • গ্রুফ ভিসার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়/ কলেজ/ অফিসের লেটার প্যাডে পাসপোর্ট নম্বর সহ নামের তালিকা লিখতে হবে। লেটার প্যাডে বিভাগীয় প্রধানের অফিসিয়াল সিল স্বাক্ষরসহ সুপারিশ থাকতে হবে।
  • নূনতম ছয় মেয়াদের পাসপোর্ট

Comment Here