টিপস

ভিসা কিভাবে করতে হয়

ভিসা এক দেশ থেকে আরেক দেশে যাতায়াত করার জন্য প্রয়োজনীয় একটি ডকুমেন্ট যা যাতায়াতকারীর সম্পর্কে সঠিক তথ্য প্রদান করে থাকে। একজন মানুষকে নিজের দেশের সীমানা পেরিয়ে বিশ্বের যেকোন দেশে অবস্থান করতে হলে অবশ্যই ভিসা করতে হবে। এটি ভ্রমণ সংক্রান্ত কিংবা পড়াশোনার জন্য আবার অনেক সময় শ্রম বিনিয়োগের জন্য করা হয়। অনেকেই এই ভিসা সম্পর্কে বিস্তারিতভাবে জানেনা এবং কিভাবে ভিসা করতে হয় সে সম্পর্কে অনেকের ধারণা নেই বললেই চলেঋ আজকে আমরা তাদের জন্যই নিয়ে এসেছি আমাদের ওয়েব সাইটে ভিসা কিভাবে করতে হয় সে সম্পর্কিত একটি প্রতিবেদন। আজকের এই প্রতিবেদনে আমরা আপনাদের মাঝে এই ভিসা কিভাবে করতে হয় সে সকল তথ্য সহজ ভাবে তুলে ধরবো। আপনারা আমাদের আজকের এই প্রতিবেদনটি সব সংগ্রহ করলে ভিসা কিভাবে করতে হয় সে সম্পর্কে জানতে পারবেন।

ভিসা এক দেশ থেকে আরেক দেশ যাতায়াত করার জন্য একজন মানুষের সম্পর্কে প্রয়োজনীয় কিছু তথ্য বহন করে থাকে। এটি প্রতিটি মানুষের রাষ্ট্রকৃত প্রদত্ত একটি পরিচয় পত্র যার মাধ্যমে বৈধভাবে একজন মানুষ দেশের গণ্ডি পেরিয়ে বিশ্বের বিভিন্ন দেশে যাওয়ার সুযোগ সুবিধা অর্জন করে থাকে। ভিসা বিভিন্ন রকম হয়ে থাকে কেননা অনেকেই নিজের জীবনে আনন্দ কিংবা দেশ ভ্রমণের জন্য বিশ্বের বিভিন্ন দেশে যাওয়ার জন্য ভিসা করে থাকেন আবার অনেকেই বিশ্বের বিভিন্ন দেশে পড়াশুনা কিংবা কর্মসূত্রে অবস্থান করার জন্য ভিসা করে থাকেন আবার অনেকেই শ্রম বিনিয়োগের জন্য অর্থাৎ প্রবাসীদের উদ্দেশ্যে ভিসা করে থাকেন। এসব উদ্দেশ্যকে সামনে রেখে ভিসা বিভিন্ন ধরনের হয়ে থাকে। ভিসার মাধ্যমে একজন মানুষ বিশ্বের বিভিন্ন দেশে অনায়াসে যাতায়াত করার সুযোগ সুবিধা অর্জন করে থাকে। এটি প্রবাসী ছাড়া বিশ্বের যেকোনো দেশে অবস্থানকারী দেশের মানুষের জন্য প্রয়োজনীয় একটি পরিচয় পত্র। যা প্রতিটি ক্ষেত্রে প্রয়োজন পড়ে।

ভিসা কিভাবে করতে হয়

ভিসার মাধ্যমে একজন মানুষ সহজেই এক দেশ থেকে আরেক দেশে অবস্থান করতে পারে। এই ভিসা একজন মানুষকে নিজ দেশ থেকে বিশ্বের বিভিন্ন দেশে যাওয়ার বৈধ স্বীকৃতি দিয়ে থাকে। এটি রাষ্ট্র কর্তৃক প্রদত্ত একটি পরিচয়পত্র যা বিদেশে যাওয়ার জন্য মানুষের প্রয়োজন পড়ে থাকে। একজন মানুষের বিশ্বের যে কোনো দেশে অবস্থান করার জন্য শুরুতে যে জিনিসটি প্রয়োজন সেটা হচ্ছে ভিসা তৈরি করা। কিন্তু অনেকের ভিসা কিভাবে তৈরি করতে হয় সে সম্পর্কে এখনো অজানা। আজকে জন্য আমাদের আলোচনায় সকলের উদ্দেশ্যে নিয়ে এসেছি ভিসা কিভাবে তৈরি করতে হয় সে সম্পর্কিত একটি আলোচনা। আজকের আলোচনার মাধ্যমে আমরা আপনাদের মাঝে সহজ ভাবে ভিসা কিভাবে তৈরি করতে হয় সে সম্পর্কে তুলে ধরব। আপনারা আমাদের এই আলোচনার মাধ্যমে ভিসা কিভাবে তৈরি করতে হয় তা জানতে পারবেন এবং সহজেই ভিসা তৈরি করতে পারবেন। ভিসা কিভাবে তৈরি করতে হয় সে সম্পর্কে তুলে ধরা হলো:

  • অনলাইন আবেদনপত্র (www.visa.gov.bd) পূরণ করা
  • ফটোগ্রাফ (আকার 45x35mm এবং সাম্প্রতিক একটি); ২ কপি (সাদা ব্যাকগ্রাউন্ড সহ ছবি বাধ্যতামূলক)
  • বৈধ পাসপোর্ট
  • 4ভিসা ফি প্রদানের রসিদ (ভারতীয় নাগরিকের জন্য কোন ফি প্রয়োজন নেই)। দেশের জন্য (ভারত ছাড়া) ভিসা ফি প্রযোজ্য।
  • পুরাতন পাসপোর্ট যদি থাকে
  • অনলাইনে পূরণ করার সময় আপনার কাছে নিম্নলিখিত তথ্য থাকা প্রয়োজন
  • বৈধ পাসপোর্ট
  • 45x35mm ডিজিটাল ফটো jpeg ফরম্যাটে, সর্বোচ্চ আকার 300kb

Comment Here