টিপস

ভুনা খিচুড়ি রেসিপি উপকরণ, প্রস্তুত প্রণালী, রান্নার পিকচার 2023

ভুনা খিচুড়ি এমন একটি খাদ্য যা বাঙালিরা সব যেকোনো সময় এটি খেতে পারে বা খাওয়ার জন্য মন টানে। যখন ভালো লাগে তখনই এই ভুনা খিচুড়ি রান্না করে খেয়ে থাকি আমরা আর খিচুড়ি ও এমন একটি খাবার যা রান্না করতে সময় বা ঝামেলা পোহাতে হয় না। এই ভাত জাতীয় রান্না শিখতে বেশি বিশেষ কোনো প্রশিক্ষণের দরকার হয় না আমাদের। ভুনা খিচুড়ি এমন একটি খাবার যা সচরাচর সকলে পছন্দ করে থাকে। অনেক সময় ভাত খেতে মন না চাইলেও আপনারা বাসায় ভুনা খিচুড়ি রান্না করলো করলে সেটিও খেতে ভালোই লাগে। বিশেষ করে বর্ষাকালে ভুনা খিচুড়ি খেতে সকলেই পছন্দ করে থাকে। কিন্তু অনেকেই এই ভুনা খিচুড়ি রান্নার রেসিপি অনলাইনে খুঁজে থাকে আমরা তাদের জন্য আমাদের এই পোস্টটি করলাম। চলুন তাহলে দেখে নেয়া যাক কিভাবে ভুনা খিচুড়ি তৈরি করা যায় তার রেসিপি।

উপকরণ

ভুনা খিচুড়ি তৈরি করতে হলে এখানে আপনাদেরকে মুগ ডাল নিতে হবে এক কাপ, পোলারে চাল তিনটা, সয়াবিন  তেল আধা কাপ, পেঁয়াজ কুচি একা, সবুজ এলাচ ছয়টি, লবঙ্গ পাঁচটি, তেজপাতা দুটি, দারুচিনি ৩ ইস্টিক, রসুন বাটা এক টেবিল চামচ, আদা বাটা এক টেবিল চামচ, হলুদ এক চা চামচ, মরিচের গুঁড়ো এক চা চামচ, জিরার গুঁড়ো এক চা চাম, ধনিয়া গুঁড়ো এক চা চামচ, গরম মসলা এক চা চামচ, লবণ স্বাদমতো, কাঁচা মরিচ কয়েকটি এসব উপকরণ দিয়ে আপনারা খুব সহজেই তৈরি করতে পারবেন ভুনা খিচুড়ি।

প্রস্তুত প্রণালী

মুগ ডাল দিয়ে আপনারা মিডিয়াম আছে ভেজে নিন। ডালের রং বাদামী হয়ে গেলে নামিয়ে চালের সঙ্গে মিশিয়ে নিন।। ডাল ও চাল একসঙ্গে ধুয়ে বড় চালের মধ্যে নিয়ে ভালোভাবে পানিটি ঝরিয়ে নিন। একটি পেনে তেল গরম করে পেঁয়াজ কুচি ও গরম মসলা ভেজে নিন। পেয়াজ বেরেস্তার রং চলে আসলে আধা কাপ নরমাল পানি দিয়ে দিন। দুই মিনিট নেড়ে আদা রসুন বাটা দিয়ে আরো কয়েক মিনিট নারুন। এবার সবগুলো মসলা ও লবণ দিয়ে দিন। নাতে নাতে তেল ছেড়ে দিলে প্যান্ট কয়েক মিনিটের জন্য ঢেকে দিন। এরপর চাল ও ডালের মিশ্রন দিয়ে মসলায় ভালো করে নেড়েচেড়ে ভাজন ৮ থেকে ১০ মিনিটের মতো। গরম পানি ঢেলে দিন বলক চলে আসলে আস্ত কাঁচামরিচ দিয়ে দিন। মরিচের মাখা সামান্য ভেঙ্গে দিলে চমৎকার সুগন্ধ ছড়িয়ে যাবে। দিয়া আছে ১০ মিনিটের জন্য ঢেকে দিন প্যান্ট এরপর ঢাকনা তুলে নেড়েচেড়ে দমে রেখে দিন ১৫ থেকে ২০ মিনিটের জন্য। তারপর সেটি আপনারা গরম গরম পরিবেশন করতে পারেন ঝরঝরে সুস্বাদু ভুনা খিচুড়ি।

Comment Here