মেডিসিন

মাসিকের ব্যথা কমানোর হোমিও ঔষধের নামগুলো জেনে নিন

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক পাঠিকা বন্ধুয়ার কেমন আছেন আশা করি সবাই আল্লাহর রহমতে ভালই আছেন। আমরা আজকে তোমাদের মাসিকের ব্যথা কমানোর উপায় ঔষধ মেয়েদের তুলতে ব্যথা কমানোর উপায় মাসিকের ব্যথা কমানোর হোমিও ঔষধ শেয়ার করব আশা করি তোমাদের উপকারে আসবে। মাসিকের ব্যথা মাসিক সংক্রান্ত ব্যথা অথবা ডিসমোনিয়া হিসেবে পরিচিত প্রতিটি মহিলার দ্বারা তার মাসিক সংক্রান্ত বয়সের মধ্যে অন্তত একবার এটা অনুভূত হয়ে থাকে। এজন্য একজন মহিলার বিভিন্ন মাসিক চক্র বিভিন্ন ভাবে অনুভব করতে পারেন। কারোর পক্ষে এটা মিজু এবং কম অসুস্থ কর কিন্তু অন্যান্যদের পক্ষে এটা বেশ বেদনাদায়ক এবং কষ্টদায়ক হয়ে ওঠে। আপনার শারীরিক মানসিক এবং পুষ্টিগত অবস্থার উপর ভিত্তি করে আপনার জীবনের পরবর্তী পর্যায়ের গুলোতেও আপনি বিভিন্ন ধরনের তীব্রতা সহ মাসিকের ব্যথা অনুভব করতে পারেন। এটা অনেক সময় বাড়িতে নিরাময় করা যায় অনেক সময় আবার ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধও খেতে হতে পারে।

ব্যথা কমানোর উপায়

যখন আপনার ব্যথা অসহ্য হয়ে ওঠে আপনি ননস্টোরলের ডাল এন্টি ইনফ্লেমেটরি ড্রাগগুলো নিতে পারেন যা প্রেসক্রিপশন ছাড়া পাওয়া যায়, যেমন ডাইক্রোফেনাক, আইভিউ প্রফেন, অ্যাসিটামিনফেন ইত্যাদি।এই ওষুধগুলি শরীরের স্রষ্টা গ্ল্যান্ডিং গুলির মাত্রা কমানোর সাহায্য করে এবং সেজন্য মাসিকের ব্যথা উপশম করে। যদিও এই ওষুধগুলোর জন্য কোন প্রেসক্রিপশন এর প্রয়োজন হয় না যদি আপনার পাকিস্তানের ক্ষত, কিডনির অসুখ, লিভারের ওষুধ, অ্যাজমা ইত্যাদি থাকে আপনার এই সমস্ত ওষুধ নেওয়া উচিত নয়। এরকম অবস্থায় আপনার মাসিকের ব্যথা ব্যাপারে আপনার চিকিৎসকের সাথে পরামর্শ করার জন্য আমরা আপনাকে পরামর্শ দিচ্ছি।

মাসিকের ব্যথা কমাতে খাদ্য

আদ্য মাসিকের ব্যথা এবং প্রাক মাসিকের উপসর্গ গুলির মধ্যে সমন্ধনের উপর ভিত্তি করে একটা সমীক্ষার নির্দেশ করে যে একটা কম চর্মী যুক্ত এবং বেশি ফাইবারযুক্ত নিরামিষ খাদ্য মাসিকের ব্যথা এবং এর তীব্রতা কমাতে সাহায্য করে। আপনার মাসিকের কয়েকদিন আগে চর্বি সম্মত খাদ্য, মুখরোচক খাবার, তৈলাক্ত খাওয়ার ইত্যাদি এড়িয়ে চলুন। প্রচুর জল এবং আঁশ থাকা উপাদানযুক্ত ফল এবং শাকসবজি সমীদ্ধ একটা স্বাস্থ্যকর খাদ্য খান। এটা আপনার মাসিকের ব্যথা কমাতে সাহায্য করবে এবং সেইসাথে আপনার সামগ্রিক স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করবে। যেকোনো ধরনের ব্যথা সে যাই হোক না কেন সে সময় একটা গভীর নিদ্রা হওয়া আমাদের প্রায় সবসময় সাহায্য করে। প্রাক মাসিকের যন্ত্রণার উপসর্গগুলি মাসিকের মনোভাব এবং ঘুমের প্রকৃতির মধ্যে সম্বন্ধনের উপর একটি সমীক্ষা চালানো হয়েছে করা হয়। সেজন্য আপনার মাসিকের ব্যথা তীব্রতা কমানোর জন্য এটা প্রয়োজন যে আপনি একটা ৭ থেকে ৮ ঘণ্টা ভালো ঘুম নিয়মিত ভাবে নিন এবং আরাম করুন।

হোমিও ওষুধ

যন্ত্রণাদায়ক মাসিকের ব্যথা চিকিৎসার অন্যান্য যে সকল ওষুধ সমূহ ব্যবহার হয় তাদের মধ্যে পালসেটিলা, ওকিউলাস, কুপ্রাম, ক্রোকাস, ক্যাকটাস, বেলেডোনা, প্লাটিনাম প্রগতি উল্লেখযোগ্য। আপনার নিজের অথবা পরিচয় থাকলে তা চিকিৎসার্থে আজও একজন ভালো হোমিওপ্যাথিক চিকিৎসকের সাথে যোগাযোগ করুন প্রয়োজনে তাদের সাথে যোগাযোগ করে আমাদের আন্তরিক সেবার সুযোগ গ্রহণ করুন। আমরা নিশ্চিত করছি যে স্বল্প খরচে মানসম্মত হোমিওপ্যাথি চিকিৎসা সেবা নিশ্চয়তা।

Comment Here