টিপস

মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক ও ডাউনলোড

ভোটার আইডি কার্ড প্রতিটি মানুষের জাতীয় পরিচয় পত্র বহন করে থাকে। এর মাধ্যমে মূলত বাংলাদেশ সরকারের সকল ধরনের সুযোগ সুবিধা লাভ করা সম্ভব এবং নিজের মতামত প্রদান করা সম্ভব। বাংলাদেশ সরকার দেশের প্রতিটি নাগরিকের মাঝে এই ভোটার আইডি কার্ড সেবা চালু করে তাদেরকে ভোট দানের সুযোগ সুবিধা প্রদান করে থাকে। এটি মূলত বাংলাদেশে বসবাসকারী প্রতিটি আঠারো বছর বয়সী নাগরিকদের মাঝে প্রদান করা হয়। বর্তমান সময়ে অনলাইন পরীক্ষার মাধ্যমে এখন অতি সহজে একজন ১৮ বছর বয়সী ব্যক্তি নিজের ভোটার আইডি কার্ড তৈরি করতে পারছে। এখন আমাদের মাঝে স্মার্ট মোবাইল ফোনের ব্যবহার চালু হওয়ার কারণে ভোটার আইডি কার্ড বিষয়টি স্মার্ট প্রোফাইল ফোনের মাধ্যমে করা সম্ভব হচ্ছে। তাই আমরা আজকে আপনাদের উদ্দেশ্যে মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক ও ডাউনলোড সম্পর্কিত তথ্যগুলো তুলে ধরেছি।

বর্তমান সময়ে একজন মানুষের বাস্তব জীবনের প্রতিটি ক্ষেত্রে মোবাইল ফোনের ব্যবহার চালু হয়েছে। মানুষ এই মোবাইল ফোনের ব্যবহারের মাধ্যমে তাদের সকল ধরনের প্রয়োজন অনায়াসে পূরণ করতে পারছে। মোবাইল ফোন প্রতিনিয়ত মানুষকে নতুন নতুন বিষয় সম্পর্কে জানতে সাহায্য করছে এবং নিজের প্রয়োজনগুলো মোবাইল ফোনের মাধ্যমে সম্পন্ন করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। দিন পরিবর্তনের সাথে সাথে মানুষের মাঝে চলে এসেছে স্মার্ট মোবাইল ফোন গুলো যেগুলোতে একজন মানুষের দৈনন্দিন জীবনের সকল ধরনের সুযোগ-সুবিধা প্রদানের বিষয়টি চালু করা হয়েছে। তাইতো এই স্মার্ট মোবাইল ফোনগুলো ব্যবহার করে সহজেই একজন মানুষ নিজের প্রয়োজনীয় সকল চাহিদা গুলো পূরণ করতে পারছে। ঘরে বসে তারা অনলাইনে পণ্যদ্রব্য কেনাবেচা থেকে শুরু করে জমি সংক্রান্ত সকল বিষয় এমন কি তাদের জাতীয় পরিচয় পত্র এই মোবাইল ফোনের মাধ্যমে ডাউনলোড করতে পারছে এবং চেক করতে পারছে। এটি মূলত ঘরে বসে সকল ধরনের সুবিধা পেতে মানুষকে সাহায্য করছে।

মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক

বর্তমান সময়ে স্মার্ট মোবাইল ফোনগুলোতে বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা চালু করা হয়েছে যা এখন ব্যবহারকারীকে সকল ধরনের সুযোগ সুবিধা দিয়ে সাহায্য করছে। তাইতো স্মার্ট মোবাইল ফোন গুলো ব্যবহার করার মাধ্যমে একজন ব্যবহারকারী নিজের জাতীয় পরিচয় সম্পর্কে জানতে পারছে। এই মোবাইল ফোন দিয়ে তারা তাদের জাতীয় পরিচয় পত্র সহযোগী অনলাইনে চেক করতে পারছে। এজন্যই আমরা আজকে আপনাদের উদ্দেশ্যে মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম গুলো তুলে ধরব যার মাধ্যমে আপনারা প্রত্যেকেই জানবেন কিভাবে স্মার্ট মোবাইল ফোন দিয়ে নিজের জাতীয় পরিচয়পত্র অর্থাৎ ভোটার আইডি কার্ড চেক করা সম্ভব। আপনি আজকের এই নিয়মগুলো মোতাবেক সুস্পষ্টভাবে নিজের জাতীয় পরিচয় পত্র মোবাইল ফোনের মাধ্যমে চেক করতে পারবেন। নিচে মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড চেক তথ্যগুলো তুলে ধরা হলো:

প্রথমে আপনার মোবাইলের মেসেজ অপশন থেকে টাইপ করুন SC<space>F<space>নিবন্ধনস্লিপের৮সংখ্যারনাম্বার<space>D<space>৪ সংখ্যার জন্ম সাল ডাস (–)২ সংখার জন্ম তারিখ লিখে লিখে পাঠিয়ে দিন 105 নাম্বারে। 24/48 ঘন্টার মধ্যে আপনার ভোটার আইডি কার্ড নাম্বার এবং আপনার নামসহ ভোটার তথ্য পেয়ে যাবেন

মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড ডাউনলোড

অনেকেই মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড ডাউনলোড করার উপায় সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করেন তাদের জন্য আজকে তুলে ধরেছি আমরা মোবাইল দিয়ে কিভাবে জাতীয় পরিচয় পত্র কিংবা ভোটার আইডি কার্ড ডাউনলোড করা যায়। আপনারা আমাদের আজকের এই তথ্যগুলো স্মরণ করার মাধ্যমে মোবাইল ফোনের মাধ্যমে সহজেই ভোটার আইডি কার্ড ডাউনলোড করে আপনার প্রয়োজনে ব্যবহার করতে পারবেন। আপনি আজকের এই মোবাইল দিয়ে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড কিংবা ভোটার আইডি কার্ড ডাউনলোড বিষয়টি সকলের মাঝে শেয়ার করে দিতে পারবেন যার মাধ্যমে অনেকেই বিষয়টি সম্পর্কে সুস্পষ্টভাবে জানতে পারবে। নিচে মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ড ডাউনলোড তথ্যগুলো তুলে ধরা হলো আপনারা দেখে নিন।

ভোটারআইডিকার্ডডাউনলোডকরারজন্য প্রথমে services.nidw.gov.bd ওয়েবসাইটে ভিজিট করে এনআইডি নম্বর, জন্ম তারিখ ও ঠিকানা দিয়ে রেজিস্ট্রেশন করুন। তারপর, মোবাইল নম্বর ও ফেইস ভেরিফিকেশন শেষে একাউন্টে লগইন করুন। সবশেষে ডানপাশ থেকে ডাউনলোড লিংকে ক্লিক করে আইডি কার্ড ডাউনলোড করুন।

Comment Here