টিপস

মোরগ পোলাও রেসিপির উপকরণ, মশলা, ও পিকচার

ছুটির দিনে বিশেষ করে মানুষ নানান রকম রান্না করে পরিবারসহ একসঙ্গে খেতে বসেন।  সব সময় তো বিরিয়ানি হাত থেকে কিনে আনা হয় এসব খাবার এবার না হয় ঘরে বসে তৈরি করা হলো এসব খাবার। অনেকেই মনে করেন ঘরে মোরগ পোলাও রান্না করা বেশ কঠিন কিন্তু আপনারা চাইলে খুব সহজে এটি তৈরি করে পরিবারসহ একসঙ্গে খেতে পারেন নিজে ঘরে বসেই তৈরি করে।। সেজন্য আমরা আপনাদের সামনে আলোচনা করতে চলেছি কিভাবে মোরগ পোলাও আপনারা বাড়িতে রেস্টুরেন্টের মত রান্না করে খেতে পারেন। আমাদের এই পোস্টটি আপনারা ভালোভাবে পড়বেন তাহলে আপনারা বুঝতে পারবেন কিভাবে আপনারা মোরগ পোলাও রান্না করবেন রেস্টুরেন্টের মত চলুন তাহলে দেখে নেয়া যাক কিভাবে আপনারা মোরগ পোলাও রান্না করবেন।

উপকরণ

রান্না করার জন্য প্রথমে পোলাওয়ের চাল নিতে হবে আধা কেজি, মোরগ মাংস দেড় কেজি, কার্ড কাজু, ও পোস্ত বাদাম বাটা এক টেবিল চামচ, পেঁয়াজ কুচি এক কাপ, পেঁয়াজ বাটা 2 টেবিল চামচ, আদা ও রসুন বাটা এক টেবিল চামচ, গরম মসলা গুড়া আধা চা চামচ, তেজপাতা দুইটি, টক দই ২ টেবিল চামচ, কিসমিস ও আলু বোখরা কয়েকটা, দারুচিনি, এলাচ, লবঙ্গ তিন-চারটি করে। জায়ফল ও জয়ত্রী বাটা এক চা চামচ, লবণ পরিমাণ মত, ঘি 2 চামচ, সয়াবিন তেল আধা কাপ, চিনি এক চামচ, গোলমরিচ গুঁড়ো আধা চা চামচ, কাঁচামরিচ কয়েকটা, জিরা বাটা এক চামচ, তরল দুধ এক কাপ। ধ্বনি ও মরিচ গুঁড়া আধা চা চামচ, গোলাপ জল এক টেবিল চামচ, তিন কাপ পরিমাণে পানি, এসব উপকরণ দিয়েই আপনি খুব সহজে তৈরি করতে পারবেন মোরগ পোলা।

পদ্ধতি

 মোরগের চামড়া ছাড়িয়ে হাড় সহ পছন্দমত টুকরো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। আমি ঝরে গেলে এতে সব মসলা ও আলুভ করা টক দই দিয়ে ভালো করে মেখে কমপক্ষে একঘন্টা মেরিনেট করে রাখুন। পোলাও চাল ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে। ঘি ও তেল একসঙ্গে চুলায় দিয়ে একটু গরম হলে তাতে পেঁয়াজ কুচি দিয়ে নারদ।। বাদামি হয়ে গেলে পেঁয়াজের  বেরেস্তা টুকু আলাদা ভাবে তুলে রাখুন। কই দিলেই গরম মসলা ও তেজপাতার ফনে দিয়ে  মাংস কষাতে হবে। মাংস  সিদ্ধ হয়ে পানি শুকিয়ে গেলে মাংসের টুকরা তুলে রেখে ওই পাত্রেই পোলাওয়ের চাল দিয়ে ভালো করে কষাতে হবে। তারপরও তাতে তিন কাপ পানি এক কাপ তরল দুধ ও পরিমাণ মতো লবণ দিয়ে ঢেকে দিতে হবে। চুলার আঁচ কমিয়ে দিন। চাল ফুলে উঠলে মাঝে মাঝে মেরে দিয়ে মাঝারি আছে ঢেকে রাখুন। পোলাওয়ের পানি শুকিয়ে এলে কিছুটা পোলাও উঠিয়ে রান্না করা মোরগের মাংসের টুকরাগুলো দিয়ে কাঁচা মরিচ সহ বাকি পোলাও দিয়ে মৃদু আছে কিছুক্ষণ দমে রাখুন।। ১০ মিনিট পর হালকা ভাবে নেড়ে দিয়ে আবার দমে রেখে কিসমিস গোলাপজল ও কেওড়া জল দিয়ে আরো পাঁচ মিনিট পর নামিয়ে ফেলুন। তারপর আপনারা গরম গরম পরিবেশন করতে পারেন মোরগ পোলাও।

Comment Here