কিছু কথা

রাজশাহীর আম নিয়ে কিছু কথা ২০২৩

বাংলাদেশের রাজশাহী জেলা আমার জন্য বিখ্যাত। এখানে প্রচুর পরিমাণে আম উৎপাদন হয়ে থাকে। রাজশাহীর গ্রাম বাংলাদেশের প্রতিটি অঞ্চলে জনপ্রিয়তা অর্জন করেছে। আজকে আমাদের এই প্রতিবেদনে আমরা আপনাদের মাঝে রাজশাহীর আম নিয়ে বেশ কিছু কথা তুলে ধরব। কেননা আপনাদের মধ্যে অনেকেই রাজশাহীর আম নিয়ে কিছু কথা সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করেছেন। তাদেরকে সহায়তা করার জন্য আমাদের আজকের এই প্রতিবেদনে আমরা রাজশাহীর আম নিয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ কথা তুলে ধরবো আপনারা আজকের এই প্রতিবেদনের মাধ্যমে রাজশাহীর আম সম্পর্কে জানতে পারবেন এবং আম সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্যগুলো সংগ্রহ করে আপনার ব্যক্তিগত কাজে ব্যবহার করতে পারবেন। এক্ষেত্রে আমাদের আজকের এই লেখাটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আম বাংলাদেশের একটি জনপ্রিয় ফল। এটি বাংলাদেশের প্রতিটি অঞ্চলে উৎপাদন হয়ে থাকে। কিন্তু ভৌগোলিক দিক থেকে বাংলাদেশের রাজশাহী জেলায় আমের ফলন প্রচুর পরিমাণে দেখা যায়। প্রচুর পরিমাণে আম উৎপাদন হওয়ার কারণে রাজশাহী জেলা আমের জন্য বিখ্যাত। এই জেলায় সারা বছর হরেক রকমের আম উৎপাদন হয়ে থাকে। এই আম দেশের প্রতিটি মানুষের চাহিদা পূরণ করে বিদেশে রপ্তানি করে প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা অর্জন করা যায়। বাংলাদেশের অন্যান্য জায়গায় উৎপাদিত আম গুলোর তুলনায় রাজশাহী জেলার নাম গুলো অতুলনীয় স্বাদ ভরা থাকে। এই আম এর মুখরোচক স্বাদ সকলকে মুগ্ধ করে তোলে। রাজশাহীতে প্রচুর পরিমাণে উৎপাদন হওয়ার কারণে রাজশাহী জেলা একটি শীতলতম জেলায় হিসেবে সকলের কাছে পরিচিত। আমের মৌসুমে বাংলাদেশের প্রতিটি অঞ্চল থেকেই অসংখ্য মানুষ ও ব্যবসায়ী রাজশাহী থেকে আম ক্রয় করে এনে উপকৃত হয়ে থাকেন।

রাজশাহীর আম নিয়ে কিছু কথা

বাংলাদেশের ভৌগোলিক পরিবেশ অন্যান্য দেশের তুলনায় উন্নত হওয়ার কারণে এখানে সারাদেশে প্রচুর পরিমাণে ফলমূল উৎপাদন হয়ে থাকে। এদেশের এক একটি অঞ্চল এক একটি ফলের জন্য বিখ্যাত হয়ে আছে। ঠিক তেমনি বাংলাদেশের রাজশাহী অঞ্চল আমের জন্য বিখ্যাত। এখানে প্রচুর পরিমাণে হরেক রকম উৎপাদন হয়ে থাকে। অনেকেই রাজশাহী এই বিখ্যাত আম সম্পর্কে জানতে আমাদের আর্টিকেলটিতে ক্লিক করে থাকেন। আজকে আমরা তাদের কথা ভেবে আমাদের ওয়েবসাইটে নিয়ে এসেছি রাজশাহীর আম নিয়ে কিছু কথা সম্পর্কিত আমাদের এই পোস্টটি। আপনারা আমাদের আজকের এই পোস্টের মাধ্যমে রাজশাহীর বিখ্যাত আম সম্পর্কে জানতে পারবেন এবং বাংলাদেশের উন্নতিতে এর গুরুত্ব উপলব্ধি করতে পারবেন। নিচে রাজশাহীর আম নিয়ে কিছু কথা তুলে ধরা হলো:

অনেকেই বলতে পারেন যে, আমের শাদ তো হয় আমের জাত জাত অনুসারে। তাহলে রাজশাহীর আম নিয়ে এতো মাতামাতি করি কেন আমরা? আপনার কোথা আংশিক ঠিক। তবে আমি যতদুর জানি, আমের স্বাদে সবচেয়ে বেশি প্রভাব ফেলে মাটি। একেক এলাকার মাটি একেক স্বাদের আমের জন্ম দেয়। ধরুন, আপনি একই জাতের ২টি আমের চারা একটি লাগালেন রংপুরে, আর একটি লাগালেন সিলেটে। তাহলে কি হবে? যখন গাছটি থেকে ফল অর্থাৎ আম পাবেন, তখন দেখা যাবে যে বিস্তর পার্থক্য রয়েছে দুইটি গাছের আমের স্বাদের মধ্যে।

এখন একইভাবে যদি ৫ টি চারা রাজশাহী, রংপুর, ঢাকা, সিলেট ও চট্টগ্রামে লাগান, তাহলে সবশেষে দেখা যাবে যে রাজশাহীতেই আপনি সর্বউৎকৃষ্ট আমটি পেয়েছেন। কারন? এর কারন হল রাজশাহীর মাটি। আমের জন্য রাজশাহীর মাটিই সেরা যা অন্য কথাও দেখা যায় না।আম সাধারনত জ্যৈষ্ঠ মাসে পাকে, আর তখনই সারা দেশের ঘরে ঘরে ছরাতে থাকে আমের মিস্টি ঘন্ধ। আচ্ছা, এই আম গুলি কোথা থেকে আসে? কোথা থেকে আবার, রাজশাহী ও এর আশেপাশের এলাকা থেকেই সারা বাংলাদেশে আম সাপ্লাই করা হয়। অনেকটা এমন বলা চলে যে, রাজশাহীর আম যদি কোন বছর মহামারি লাগে তাহলে অই বছর আর কাউকে আম খেতে হবে না। হুম, এটা সিরিয়াস কোন কথা নয় যে আপনাকে এটা নিয়ে তর্ক করতে হবে। কিন্তু এই ব্যাপারটা আমাদের মেন নিতেই হবে যে, বাংলাদেশে আমের মুল উৎসই হচ্ছে রাজশাহী।

Comment Here