স্ট্যাটাস

সুযোগ নিয়ে উক্তি, জনপ্রিয় স্ট্যাটাস, মূল্যবান কথা, কবিতা, বাণী, ক্যাপশন

জীবনে চলার পথে কত রকম অভিজ্ঞতার মুখোমুখি হই আমরা তার ইয়ত্তা নেই। মাঝে মাঝে এমন সব সুযোগের মুখোমুখি হই যা অনেক চেষ্টা করেও পাওয়া সম্ভব হয় না। কিন্তু অনেকেই সেই সুযোগটাকে কাজে লাগাতে জানিনা ফলে পরে পস্তাতে হয়। আপনার সামনে যদি সুযোগ আসে তাহলে আপনি কি করবেন? আপনার কি করা উচিত? এ ধরনের প্রশ্নের উত্তর নিয়ে আজকের নিবন্ধ জুড়ে আলোচনা করব সুযোগ নিয়ে উক্তি, জনপ্রিয় স্ট্যাটাস, মূল্যবান কথা, কবিতা, বাণী। সম্পূর্ণ নিবন্ধন পাঠ করলে সুযোগ নিয়ে বিখ্যাত সব উক্তি, মূল্যবান কথা জানতে পারবেন যার মাধ্যমে ভবিষ্যতে কোন সুযোগ আসলে তা আর হাতছাড়া করার সুযোগ থাকবে না। চলুন তাহলে কথা না বাড়িয়ে জেনে আসা যাক সুযোগ নিয়ে উক্তি, জনপ্রিয় স্ট্যাটাস, মূল্যবান কথা, কবিতা, বাণী।

সুযোগ নিয়ে উক্তি

কোথায় আছে প্রত্যেকের জীবনেই একবার সুযোগ আসে। আবার এটাও শোনা যায় যে সুযোগ বারবার আসে না। আমাদের জীবনে কোন সময় যদি সেরকম কোন সুযোগ এসে উপস্থিত হয় তাহলে সেটাকে কাজে লাগানোই বুদ্ধিমানের কাজ। কিন্তু অনেক সময় দোনমন্যতায় ভোগার ফলে সুযোগটাকে সঠিকভাবে কাজে লাগাতে ব্যর্থ হই এবং পরে এজন্য আফসোসও করি। চলুন জেনে আসা যাক সুযোগ নিয়ে বিখ্যাত ব্যক্তিবর্গ যা যা বলে গেছেন।

যদি আপনি সুযোগ নেওয়ার ভয় করেন তবে আপনি কখনই ব্যক্তিগত বৃদ্ধির অভিজ্ঞতা পাবেন না।
— টি সোরেনসেন

প্রকৃতি শুধুমাত্র তাদেরকেই সুযোগ প্রদান করে যারা এর জন্য যথেষ্ট সাহস ও পরিশ্রম প্রদর্শন করতে পারে।
— চার্লস নিকোলস্

জীবনে চলার পথে সুযোগ অনেকবারই আসবে, কিন্তু সুযোগটা ঠিক তখনই গ্রহণ করতে হবে যখন তা সবচেয়ে উপযোগী। কারণ হাতুড়ি সবসময় গরম লোহার উপরেই চালাতে হয়।
— স্প্যানিশ প্রবাদ

যে ব্যাক্তি একটি সুযোগ আসার জন্য অপেক্ষা করে, সম্ভবত তাকে দীর্ঘ থেকে দীর্ঘতর সময় অনিশ্চিতভাবে অপেক্ষা করতে হতে পারে।
— নাইজেরিয়ান প্রবাদ

সুযোগ গ্রহণের পর তা প্রায়শই একটি আনন্দের সমাপ্তি বয়ে আনে।
— বারবারা কোরকারান

সুযোগ নিয়ে মূল্যবান কথা

যেকোনো কাজ করার ক্ষেত্রে আমাদের জীবনে কোন বার না কোন বার সুযোগ আসে যার মাধ্যমে কাজটি সহজেই করার সুযোগ থাকে। কিন্তু বিচক্ষণতার অভাবে আমরা অনেক সময় সেই সুযোগটাকে কাজে লাগাতে ব্যর্থ হয়। পরবর্তীতে সুযোগটি যখন হাতছাড়া হয়ে যায় তখন আবার হাত কামড়ে আফসোস প্রকাশ করি। সুযোগ মিস করার দিন শেষ। এখন থেকে আপনারা আপনাদের জীবনে পাওয়া এ ধরনের অনবদ্য সব সুযোগকে কাজে লাগাতে পারবেন কোনরকম দ্বিধাহীনভাবে। এজন্য আপনাদেরকে জানতে হবে অভিজ্ঞ ব্যক্তিরা এ বিষয়ে কি বলে। চলুন জেনে আসি সুযোগ নিয়ে মূল্যবান কিছু কথা-

জীবন তো সর্বদাই সরল। তবে আমরা একে সব সময়ই জটিল বানানোর পিছনে ছুটতে থাকি।
— কনফুসিয়াস

যতটক সরল থাকা যায় থাকার চেষ্টা করো। তুমি কিছুদিন পরেই এটা দেখে অবাক হবে যে তোমার জীবন কতটা জটিল হতে পারতো।
— প্রামাহানসা ইয়োগান্দা

সুযোগ নিয়ে জনপ্রিয় স্ট্যাটাস

নিজেদের সফলতা আর ব্যর্থতার গল্পগুলো অন্যদের সাথে শেয়ার করার অন্যতম মাধ্যম হিসেবে বর্তমানে ফেসবুক কিংবা এ ধরনের অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো ভূমিকা পালন করে থাকে। অনেক রকম সমস্যার সমাধানও পাওয়া যায় এ সকল প্লাটফর্মে। কেউবা আবার এ সকল প্লাটফর্মে নিজেদের সাফল্যের গল্প শেয়ার করে অন্যদের উপকারও করে বসেন। আপনার জীবনে একটি সুযোগ এসেছে আর আপনি তা দুহাত করে গ্রহণ করতে মরিয়া হয়ে আছেন এই খবর যখন স্ট্যাটাস দিয়ে অন্যদের জানাবেন তখন আপনার দেখে অন্যরাও সুযোগ কাজে লাগানোর বিষয়টি শিখতে পারবেন। তো চলুন তাহলে দেখে আসি সুযোগ নিয়ে জনপ্রিয় সব স্ট্যাটাস।

সুযোগ নিহিত থাকে সবখানে, এমনকি কষ্টের মধ্যেও। — আলবার্ট আইনস্টাইন

সুযোগ যদি তোমার দরজায় কড়া না নারে, তবে তার জন্য আরেকটা দরজা তৈরি করো। — মিল্টন বেরলে

সকল দরিদ্র মানুষের জন্য শুধুমাত্র একটু জিনিসেরই প্রয়োজন, আর সেটা হলো সুযোগ৷ — ড. মুহাম্মদ ইউনূস

সুযোগ হলো অনেকটা সূর্যোদয়ের মতো, বেশি দেরি করলে তার আলো থেকে বঞ্চিত হতে হয়। — উইলিয়াম আর্থার ওয়ার্ড

সুযোগ নিয়ে কবিতা

কবি সাহিত্যিকদের মাঝে এমন সব অলৌকিক কল্পনা শক্তি থাকে যার মাধ্যমে তারা এমন কিছু দেখতে পান যা অন্যরা দেখতে পান না। তাইতো কবিদের লেখনীতে আমরা অনেক জানা কিন্তু অসাধারণ সব বিষয় শিখতে পারি। আপনার জীবনে একটি সুযোগ এসেছে কিংবা সুযোগ আসতে পারে তাহলে সেই সুযোগটি আপনি কিভাবে যথাযথ উপায়ে কাজে লাগাবেন এ নিয়ে বিভিন্ন কবি রচনা করে গেছেন কত শত কবিতা। আজকের নিবন্ধে থাকছে এ কারণেই কিছু কবিতা যা থেকে আপনি সুযোগ কাজে লাগানোর উপায় সম্পর্কে সম্যক ধারণা পাবেন।

থাকলে সুযোগ
– ঋয়াজ মজুমদার – ছন্নছাড়া

থাকলে সুযোগ যেতাম চলে
মংগলে বা নেপচুনে
দু একজন বলত সেদিন
আমায় ও তোর সংগেনে
এলিয়েনরা সব বলত হেসে
স্বাগতম এই ভুবনে

এমন মজা পাব কি ভাই
আমার এই জীবনে
নিদেন পক্ষে যেতে চাই
নিউইয়র্ক বা লন্ডনে
সে না হলেও চাইযে যেতে
কাঠমান্ডু বা রেংগুনে।

সুযোগ নিয়ে বাণী

যে জিনিসটি আপনার অজানা রয়ে গেছে তা হয়তোবা অন্য কেউ খুব ভালোভাবেই জানেন বা তা নিয়ে রীতিমতো গবেষণা করে বসে আছেন। তাহলে দাঁড়ালো এই যে আপনার কাছে কোন জিনিস অজানা থাকলে আপনি তা নিয়ে খোঁজাখুঁজি করুন, বিখ্যাত ব্যক্তিদের লেখা পড়ুন হয়তোবা আপনার অজানা জিনিসটি সহজেই জানতে পারবেন। আর এক্ষেত্রে সবথেকে ভালো ভূমিকা পালন করে বিখ্যাত সব ব্যক্তিদের বিখ্যাত বাণী। আজকে আপনাদের সামনে উপস্থাপন করব সুযোগ নিয়ে বিখ্যাত কিছু বানী যা আপনাকে প্রাপ্ত সুযোগ যথাযথ উপায়ে কাজে লাগানোর পদ্ধতি বাতলে দেবে।

সুযোগ জীবনে একবারই আসে। তাইতো সুযোগকে কাজে লাগানো বুদ্ধিমানের কাজ। একবার কোনভাবে সুযোগ মিস হয়ে গেলে তা পরবর্তীতে আর ফিরে পাওয়া খুব একটা সহজ কথা নয়। সুযোগ নিয়ে আপনাদের যাদের জানার আগ্রহ রয়েছে তাদের জন্য আজকের নিবন্ধে দারুন কিছু উক্তি, বিখ্যাত স্ট্যাটাস, বাণী, কবিতা তুলে ধরেছি। আশা করি নিবন্ধটি আপনাদের ভালো লাগবে।

Comment Here